• শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯
  • ||

জেনে নিন আর্জেন্টিনা-পোল্যান্ড লড়াইয়ের অতীত ইতিহাস

প্রকাশ:  ৩০ নভেম্বর ২০২২, ২১:৪১
স্পোর্টস ডেস্ক

কাতার বিশ্বকাপের গ্রুপপর্বে কঠিন সমীকরণের এক লড়াই মাঠে গড়াচ্ছে বুধবার (৩০ নভেম্বর)। ‘সি’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হচ্ছে লাতিন পরাশক্তি আর্জেন্টিনা আর ইউরোপের পোল্যান্ড। দুই দলের জন্যই এই ম্যাচটি নকআউটে জায়গা করে নেওয়ার। স্টেডিয়াম ৯৭৪-এ বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে মহাগুরুত্বপূর্ণ এই লড়াই।

এ ম্যাচে জিতলেই বিশ্বকাপের শেষ ষোলোয় নাম লেখাবে লিওনেল স্কালোনির দল। ইউরোপের দলটির বিপক্ষে বিশ্বকাপে ১–১ ব্যবধানে সমতায় রয়েছে আর্জেন্টিনা। ব্যবধানটা বাড়িয়ে এগিয়ে যাওয়ার সুযোগটা কি আজ নিতে পারবেন লিওনেল মেসিরা? সময়ই বলে দেবে মেসিরা তা করতে পারবেন কি না। তবে ১-১ ব্যবধানে সমতার বিষয়টি আগে ব্যাখ্যা করা যাক। বিশ্বকাপে এর আগে দুবার পোল্যান্ডের মুখোমুখি হয়েছে আর্জেন্টিনা।

১৯৭৪ বিশ্বকাপে স্টুর্টগার্টে প্রথম রাউন্ডের ম্যাচে পোল্যান্ডের কাছে ৩-২ গোলে হেরেছিলো লাতিন আমেরিকার দলটি। ভুয়াদিস্লাভ জামুদা–গজেগজ লাটোদের সেই প্রজন্ম দারুণ খেলেছিলো মারিও কেম্পেস–র‌্যামন হেরেদিয়াদের বিপক্ষে।

চার বছর পর ঘরের মাঠে অনুষ্ঠিত বিশ্বকাপে গ্রুপ পর্বের দ্বিতীয় রাউন্ডে সে হারের প্রতিশোধ নেয় আর্জেন্টিনা। কেম্পেসের জোড়া গোলে ২–০ ব্যবধানে জিতেছিলো আর্জেন্টিনা। অর্থাৎ বিশ্বকাপে একে অপরের মুখোমুখি হয়ে ১টি করে ম্যাচ জিতেছে আর্জেন্টিনা। আজ তৃতীয় দফা মুখোমুখিতে জিতবে কে?

আর্জেন্টিনার বিপক্ষে ড্র করলেই দ্বিতীয় রাউন্ডে উঠবে পোল্যান্ড। হেরে গেলে তাকিয়ে থাকতে হবে সৌদি আরব-মেক্সিকো ম্যাচের ফলে। ম্যাচটি ড্র হলে কিংবা মেক্সিকো জিতলেও শেষ ষোলোতে উঠতে পারে পোল্যান্ড। তবে আর্জেন্টিনা আজ জিতলে তাদের আর কোনো সমীকরণ মেলাতে হবে না। সরাসরি উঠে যাবে দ্বিতীয় রাউন্ডে।

তবে পোলিশদের সঙ্গে ড্র করেও দ্বিতীয় রাউন্ডে যেতে পারবে আর্জেন্টিনা। সেক্ষেত্রে সৌদি আরব ও মেক্সিকো ম্যাচও ড্র হতে হবে। কিন্তু সৌদি আরব জিতলে আর্জেন্টিনাকে জিততেই হবে, মেক্সিকো জিতলে ও আর্জেন্টিনা ড্র করলে আসবে গোল পার্থক্যের হিসাব।

আন্তর্জাতিক ফুটবলে সব মিলিয়ে ১১ বার মুখোমুখি হয়েছে পোল্যান্ড–আর্জেন্টিনা। বিশ্বকাপে সেই এক হারের বাইরে আরো দুটি ম্যাচে পোল্যান্ডের কাছে হেরেছে আর্জেন্টিনা। ১৯৮১ সালে বুয়েনস এইরেসে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে আর্জেন্টিনাকে ২-১ গোলে হারায় পোল্যান্ড। কেম্পেস-পাসারেলাদের সেই দলটি ৭০ মিনিটে পোলিশ কিংবদন্তি জিবিগনিউ বনিয়েকের গোলে হার মানে।

পরের হারটি ৪০ বছর পর, ২০১১ সালে। কিংবা এভাবেও বলা যায়, পোল্যান্ডের বিপক্ষে সর্বশেষ ম্যাচটিই হেরেছে আর্জেন্টিনা। ২০১১ সালের ৫ জুন ওয়ারশে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে আর্জেন্টিনাকে ২–১ গোলে হারিয়েছিলো পোল্যান্ড। অর্থাৎ পোলিশদের বিপক্ষে মোট ১১ বার মুখোমুখি হয়ে ৩ বার হেরেছে আর্জেন্টিনা। জিতেছে ৬ ম্যাচ আর ড্র ২টি।

পোল্যান্ডের বিপক্ষে আর্জেন্টিনার সর্বশেষ জয় ১৯৯২ সালে বুয়েনস এইরেসে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে। নেস্তর কারভিওত্তো ও র‌্যামন বেল্লোর গোলে ২–০ ব্যবধানের জয় তুলে নিয়েছিলো আলফ বাসিলের দল।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ইতিহাস,অতীত,লড়াই,আর্জেন্টিনা-পোল্যান্ড
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close