• সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯
  • ||

এক ওভারে সাত ছক্কা, ইতিহাসের পাতায় রুতুরাজ

প্রকাশ:  ২৮ নভেম্বর ২০২২, ১৫:৫৭
স্পোর্টস ডেস্ক

এক ইনিংসে ১৬টি ছয়, এক ওভারে ৭টি ছয়। ক্রিকেটে অভূতপূর্ব নজির গড়লেন রুতুরাজ গায়কোয়াড়। বিজয় হজারে ট্রফিতে এই কীর্তি গড়লেন তিনি। এতোদিন ভারতীয়দের মধ্যে ছয় বলে ৬ ছক্কার নজির ছিলো রবি শাস্ত্রী এবং যুবরাজ সিংহের। এই দু’জনকেও ছাপিয়ে গেলেন রুতুরাজ।

বিজয় হজারে ট্রফির কোয়ার্টার ফাইনাল ম্যাচে উত্তরপ্রদেশের বিরুদ্ধে এ নজির গড়লেন রুতুরাজ। ১৫৯ বল খেলে করলেন অপরাজিত ২২০ রান। ওপেন করতে নেমে প্রথম থেকেই আগ্রাসী মেজাজে ছিলেন তিনি। অন্য ওপেনার রাহুল ত্রিপাঠি (৯) এবং তিন নম্বরে নামা সত্যজিৎ বাচ্ছভ (১১) দ্রুত সাজঘরে ফিরে গেলেও রুতুরাজকে থামানো যায়নি।

অনবদ্য ইনিংসটি খেলার পথে মারলেন ১০টি চার এবং ১৬টি ছক্কা। তার মধ্যে এক ওভারেই মারলেন ৭টি ছক্কা। ম্যাচের ৪৯তম ওভারে এই কীর্তি গড়লেন তিনি। বোলার ছিলেন উত্তরপ্রদেশের বাঁহাতি স্পিনার শিবা সিংহ। ছন্দে থাকা রুতুরাজ চাইছিলেন দলের রান যতোটা সম্ভব বাড়িয়ে নিতে।

সেই লক্ষ্যেই বড় শট খেলার চেষ্টা করেন চেন্নাই সুপার কিংসের ব্যাটার রুতুরাজ। প্রথম চারটি বল মাঠের বাইরে উড়িয়ে দেন দিন। পঞ্চম বলটি নো করেন শিবা। সেই বলও উড়ে যায় বাউন্ডারি লাইনের বাইরে। পরের বলটি ফ্রি-হিট পেয়ে রেয়াত করার কথা মাথতেই আনেননি বিধ্বংসী মেজাজে থাকা রুতুরাজ। সেই বলটিও সোজা পাঠিয়ে দেন সর্দার পটেল স্টেডিয়ামের বি গ্রাউন্ডের বাইরে। ওভারের সপ্তম বলও একই ফলাফল। পর পর সাত বলে ৭টি ছয় মেরে লিস্ট এ ক্রিকেটে নতুন বিশ্বরেকর্ড গড়লেন মহেন্দ্র সিংহ ধোনির আইপিএলের সতীর্থ। প্রথম দু’টি বলে ছয় হওয়ার পরেই লাইন, লেংথ নষ্ট হয়ে যায় শিবার। শেষ পর্যন্ত ৯ ওভারে ৮৮ রান দেন তিনি।

ভারতের হয়ে এখনো পর্যন্ত একটি এক দিনের ম্যাচ এবং ন’টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ২৫ বছরের ব্যাটার। তার আগ্রাসী ইনিংসের সুবাদে উত্তরপ্রদেশের বিরুদ্ধে ৫ উইকেটে ৩৩০ রান করলো মহারাষ্ট্র। দলের ৩৩০ রানের মধ্যে ২২০ রানই এসেছে রুতুরাজের ব্যাট থেকে। তারপর দলের দ্বিতীয় সর্বোচ্চ রান অঙ্কিত বাওনে এবং আজ়িম কাজির। তারা দু’জনেই করেন ৩৭ রান।

বিশ্ব ক্রিকেটে এক ওভারে ৭টি ছক্কা মারার ঘটনা এই প্রথম ঘটলো। এক ওভারে ৬টি ছক্কা মেরেছেন বেশ কয়েক জন ক্রিকেটার। ভারতের রবি শাস্ত্রী, যুবরাজ সিংহের এক ওভারে ৬টি ছক্কা মারার নজির রয়েছে। বিশ্ব ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজ়ের গ্যারি সোবার্স, দক্ষিণ আফ্রিকার হার্সেল গিবস, ওয়েস্ট ইন্ডিজ়ের কায়রন পোলার্ড, আমেরিকার জসকরণ মালহোত্রা এক ওভারে ৬টি ছক্কা মেরেছেন।

আফগানিস্তানের হজরতুল্লাহ জ়াজ়াইও ২০১৮ সালের একটি ম্যাচে এক ওভারে ৬টি ছক্কা মেরেছিলেন। যদিও একটি ওয়াইড-সহ সেই ওভারে বল ছিলো সাতটি।

রুতুরাজের আগ্রাসী ব্যাটিংয়ের সামনে উত্তরপ্রদেশের কোনো বোলারকেই স্বচ্ছন্দ দেখাল না সোমবারের ম্যাচে। করণ শর্মার দলের সফলতম বোলার কার্তিক ত্যাগী ৬৬ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন। অঙ্কিত রাজপুত ৫২ রানে ১ উইকেট এবং শিবম শর্মা ৫৩ রানে ১ উইকেট পেয়েছেন।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ছক্কা,ওভার,ইতিহাস,রুতুরাজ গায়কোয়াড়
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close