• শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯
  • ||

নাসার প্রযুক্তিতে সেরে উঠছেন নেইমার

প্রকাশ:  ২৮ নভেম্বর ২০২২, ১৩:১৮
ক্রীড়া ডেস্ক

সুইজারল্যান্ডের বিপক্ষে আজ মাঠে নামছে ব্রাজিল। কিন্তু চোটের কারণে কঠিন এই ম্যাচে খেলা হচ্ছে না দলের প্রাণভোমরা নেইমার জুনিয়রের। এই ম্যাচে জয় পেলে দ্বিতীয় রাউন্ডের দ্বারপ্রান্তে চলে যাবে সেলেসাওরা। নেইমার ছাড়া দলটি কেমন করবে, সেটির পরীক্ষা হবে আজ।

স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা জানিয়েছে, ক্যামেরুনের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচেও নেইমার খেলতে পারবেন কি-না, এ নিয়ে সংশয় রয়েছে। চোট থেকে সেরে ওঠার অগ্রগতির ওপর নির্ভর করছে শেষ ম্যাচে নেইমারের মাঠে নামা।

তবে চোট সারিয়ে দ্রুত খেলার মাঠে ফিরতে মরিয়া নেইমার। এ জন্য মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার একটি বিশেষ প্রযুক্তি ব্যবহার করছেন ব্রাজিলিয়ান তারকা। সামাজিক যোগাযোগমাধ্যমে ছবি প্রকাশ করে নেইমার নিজেই সেটি জানিয়েছেন।

নাসার এই প্রযুক্তির নাম 'কমপ্রেশন বুট'। এটি দ্রুত পায়ের চোট সেরে ওঠার জন্য ব্যবহার করা হয়। এই বুটে রয়েছে তিনটি ভিন্ন ম্যাসেজ প্রক্রিয়া–পায়ের রক্ত সঞ্চালন সক্রিয় করে এবং মাংসপেশির ফোলা ও ব্যথা কমায়, পেশির ওপর চাপ থাকার ক্লান্তি কমায়, জমে থাকা ল্যাকটিক অ্যাসিড ও নরম টিস্যুর ব্যাধি দূর করে এবং হাড়ের সমস্যা সারিয়ে তোলে।

বিশ্বকাপের সময় এই চোট মেনে নিতে কষ্ট হচ্ছে নেইমারের। ইনস্টাগ্রামে নেইমার লিখেছেন, ‘আজ আমার ক্যারিয়ারের সবচেয়ে কঠিন মুহূর্তগুলোর মধ্যে একটি হয়ে উঠেছে...। আবারও একটি বিশ্বকাপে আমি চোট পেয়েছি। হ্যাঁ, এটি ক্লান্তিকর, এটি আমাকে আঘাত করবে। তবে আমি নিশ্চিত, আমি ফিরে আসার সুযোগ পাব এবং আমি আমার সেরাটা দেব–আমার দেশ, আমার সতীর্থদের এবং নিজেকে সাহায্য করার জন্য।’

ব্রাজিলের জার্সি গায়ে জড়ানো গর্বের ও ভালোবাসার উল্লেখ করে পিএসজি সুপারস্টার লিখেছেন, ‘ব্রাজিলের জার্সি পরা আমার জন্য গর্বের। এতটাই ভালোবাসা অনুভব করি, এর কোনো ব্যাখ্যা নেই। ঈশ্বর যদি আমাকে জন্মগ্রহণের জন্য একটি দেশ বেছে নেওয়ার সুযোগ দেন, তবে সেটি হবে ব্রাজিল।’

সুইজারল্যান্ড
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close