• মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯
  • ||

উত্তাপ ছড়িয়ে স্পেন-জার্মানির ম্যাচে সমতা

প্রকাশ:  ২৮ নভেম্বর ২০২২, ১২:৫৪
স্পোর্টস ডেস্ক

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের সেরা ম্যাচ, ইউরোপিয়ান ক্লাসিকোর সঙ্গে মর্যাদার লড়াইয়ে মুখোমুখি হয়েছিল স্পেন ও জার্মানি। ম্যাচটি ছিল জার্মানির জন্য আসরে আশা বাঁচানোরও। ওই লড়াই প্রথমার্ধে গোল শূন্য সমতা হয়। দ্বিতীয়ার্ধে গোল করে উত্তাপ ছড়িয়েছে দুই দলই। তবে ম্যাচ শেষ হয়েছে ১-১ গোলের সমতায়।

ম্যাচের প্রথমার্ধে বলের দখল নিজেদের কাছে রেখে একাধিক আক্রমণ তোলে স্পেন। গোল করার মতো চারটি সুযোগও পায় তারা। প্রথম সুযোগ হারান দানি অলমো। ফেরান তোরেস গোল হওয়ার মতো তিনটি সুযোগ কাজে লাগাতে পারেননি। পরিষ্কার সুযোগ, সামনে শুধু গোলরক্ষককে পেয়েও পোস্টে বল রাখতে পারেননি লা রোজাদের এই নাম্বার ইলেভেন।

অন্যদিকে প্রথমার্ধে বলতে গেলে তেমন সুযোগই তৈরি করতে পারেনি জাপানের বিপক্ষে ২-১ গোলে হেরে আসর শুরু করা জার্মানি। তবে প্রথমার্ধে জালে প্রথম বল পাঠায় চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরাই। ফ্রি কিক থেকে সেন্ট্রাল ডিফেন্ডার অ্যান্তোনি রুডিগারের হেড থেকে করা ওই গোল অফ সাইডে বাতিল হয়ে যায়।

দ্বিতীয়ার্ধের ৬২ মিনিটে বদলি নেমে গোল করেন স্ট্রাইকার আলভারো মোরাতা। জর্ডি আলবার গোলের মুখে বাড়ানো বলে নিঁখুত ওয়ান টাচে জালে পাঠান অ্যাথলেটিকো মাদ্রিদের তারকা। গোল খেয়ে হারের শঙ্কায় পড়ে যাওয়া জার্মানি আক্রমণে ধার বাড়ায়। ম্যাচের ৮৩ মিনিটে বদলে নেমে ফাল্করাগ গোল করে দলকে সমতায় ফেরান। তাকে গোল করান তরুণ ফরোয়ার্ড জামাল মুসেইলা।

দুর্দান্ত লড়াইয়ে ম্যাচে সমতা করায় জার্মানির নকআউট পর্বে যাওয়ার সুযোগ থাকলো। ম্যাচে ৩৩ শতাংশ বল পায়ে নিয়ে লক্ষ্যে ও পোস্টের বাইরে চারটি করে শট নেওয়া জার্মানির শেষ ম্যাচে কোস্টারিকার বিপক্ষে জিততেই হবে। চেষ্টা করতে হবে গোল ব্যবধানে এগিয়ে থাকার। সঙ্গে স্পেনের সঙ্গে জাপানের হার কামনা করতে হবে।

জার্মানি জিতলে এবং স্পেন-জাপান ম্যাচ সমতা হলেও হানসি ফ্লিকের দল নকআউটে যেতে পারবে। সেক্ষেত্রে গোল ব্যবধানে এগিয়ে থাকবে হবে রাশিয়া বিশ্বকাপে গ্রুপ পর্বে বিদায় নেওয়া জার্মানির। পয়েন্ট টেবিলে এক জয় ও এক ড্রতে শীর্ষে আছে স্পেন। জাপান ও কোস্টারিকা একটি করে জয় পেয়েছে। দুই ম্যাচে জার্মানির পয়েন্ট মাত্র এক।

কাতার বিশ্বকাপ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close