• শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯
  • ||

প্রথমার্ধ শেষে আর্জেন্টিনা ০, মেক্সিকো ০

প্রকাশ:  ২৭ নভেম্বর ২০২২, ০২:০১
স্পোর্টস ডেস্ক

কাতার বিশ্বকাপের ‘সি’ গ্রুপের ম্যাচে বাঁচা-মরার লড়াইয়ে মাঠে নেমেছে আর্জেন্টিনা ও মেক্সিকো। কিন্তু মেক্সিকোর বিপক্ষে প্রথমার্ধ শেষে কোনো গোল করতে পারেনি আর্জেন্টিনা। জালের দেখা পায়নি প্রতিপক্ষও।

লুসাইল স্টেডিয়ামে শনিবার (২৭ নভেম্বর) বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হয়েছে ম্যাচটি।

২০১৯ সালের কোপা আমেরিকায় ব্রাজিলের কাছে হেরে যাওয়ার পর থেকে আর্জেন্টিনা টানা ৩৬ ম্যাচে অপরাজিত থেকে দক্ষিণ আমেরিকান চ্যাম্পিয়ন হিসেবে রেকর্ড গড়েছিলো। তবে সমস্ত জল্পনা নস্যাৎ করে এবারের কাতার ফুটবল বিশ্বকাপ অভিযানের শুরুতেই লিওনেল মেসির আর্জেন্টিনা সৌদি আরবের কাছে লজ্জার হার হারে। এ হারের পর দ্বিতীয় পর্বে উঠতে না পারার শঙ্কায় রয়েছে আর্জেন্টিনা। অনেকটা অগ্নিপরীক্ষার মতো অবস্থা।

গ্রুপের তলানিতে থাকা দলটির এবারের প্রতিপক্ষ মেক্সিকো। জিততেই হবে, এমন গুরুত্বপূর্ণ ম্যাচের আগে ছক কষছে লিওনেল স্কালোনির দল। অন্যদিকে, পোল্যান্ডের বিপক্ষে এক পয়েন্ট তোলা মেক্সিকোও ছেড়ে কথা না বলার হুঙ্কার ছুঁড়েছে।

ইতিহাসে এ দুদল এখন পর্যন্ত ৩৫ বার মুখোমুখি হয়েছে। আলবিসেলেস্তেরা জিতেছে ১৬ বার, মেক্সিকোর জয় ৫টি, ড্র হয়েছে বাকি ১৪ ম্যাচে। বিশ্বকাপে সেই ইতিহাসটা তো আরো পক্ষে আর্জেন্টিনার। দুদল তিনবার পরস্পরের প্রতিপক্ষ হয়েছে বিশ্বমঞ্চে। আকাশী-নীলরা সব ম্যাচেই জিতেছে। ১৯৩০ বিশ্বকাপে দল দুটি প্রথমবারের মতো আন্তর্জাতিক ফুটবলে মুখোমুখি হয়। আর্জেন্টিনা সেই খেলায় ৬-৩ গোলের বড় ব্যবধানে জিতেছিলো।

৭৬ বছর পর আবারো বিশ্বমঞ্চে মুখোমুখি হয় আর্জেন্টিনা ও মেক্সিকো। ২০০৬ বিশ্বকাপে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা ২-১ গোলের জয় পায়। চার বছর পর ২০১০ বিশ্বকাপে আর্জেন্টিনা ৩-১ গোলে জয়ী হয়েছিলো। অতীত ইতিহাস তাই মেক্সিকোর পক্ষে কথা বলছে না।

ইতিহাস অবশ্য পাল্টাতে সময় লাগে না। এবারই প্রথম কোনো এশিয়ান দলের বিপক্ষে হেরেছে আর্জেন্টিনা। মেক্সিকোও অতীতকে ছুঁড়ে নতুন ঘটনার জন্ম দিতে চাইছে। আর ইতিহাসের পুনরাবৃত্তি ঘটিয়ে কাতার মিশন লম্বা করতে মরিয়া মেসি-ডি মারিয়ারা।

পূর্বপশ্চিমবিডি/এসএম

আর্জেন্টিনা,মেক্সিকো,কাতার বিশ্বকাপ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close