• বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯
  • ||

বিশ্বকাপে গোল করে ইতিহাস গড়লেন রোনালদো

প্রকাশ:  ২৫ নভেম্বর ২০২২, ০০:২২
স্পোর্টস ডেস্ক

নতুন এক ইতিহাস গড়লেন পর্তুগিজ উইঙ্গার ক্রিস্টিয়ানো রোনালদো। ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে পাঁচ বিশ্বকাপে গোল করার অনন্য কীর্তির মালিক এখন তিনি।

এর আগে ২০০৬, ২০১০, ২০১৪ এবং ২০১৮ বিশ্বকাপের গোল করেছিলেন রোনালদো। এর মধ্যে ২০১৮ বিশ্বকাপেই করেছিলেন ৪ গোল। সবমিলিয়ে বিশ্বকাপে মোট ৮ গোল হলো তার। এতোদিন পেলে, মিরোস্লাভ ক্লোসা, উয়ি সিলার ও লিওনেল মেসির চারটি আসরে গোল করার রেকর্ডে পাশে ছিলেন রোনালদো। এবার তাদের ছাড়িয়ে গেলেন তিনি।

২০২২ বিশ্বকাপের গ্রুপ 'এইচ'-এর ম্যাচে আজ ঘানার মুখোমুখি হয়েছে পর্তুগাল। সেই সঙ্গে রোনালদোর শেষের শুরুটাও হয়ে গেল। ম্যাচের শুরু থেকেই বেশ কয়েকবার ঝলক দেখিয়েছেন তিনি। তবে প্রথমার্ধে জালের খোঁজ না পেলেও দ্বিতীয়ার্ধে ঠিকই লক্ষ্যভেদ করেছেন পর্তুগিজ অধিনায়ক।

ম্যাচের ৬৫তম মিনিটে ঘানার বক্সে ঢুকে পড়লেও ফাউলের শিকার হন রোনালদো। তাকে ফেলে দেন ঘানার ডিফেন্ডার সালিসু। সঙ্গে সঙ্গে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। আর স্পট কিক থেকে বুলেটগতির শটে বল জালে জড়ান রোনালদো। এ নিয়ে টানা পাঁচ বিশ্বকাপে গোল করলেন তিনি।

শুধু কি তাই, বিশ্বকাপে সবচেয়ে বেশি বয়সে গোল করার রেকর্ডে দ্বিতীয় স্থানে নাম লিখিয়েছেন রোনালদো। ঘানার বিপক্ষে ম্যাচটি খেলার সময় তার বয়স ৩৭ বছর ২৯২ দিন। তার চেয়ে বেশি বয়সে গোল করার কীর্তিটি ক্যামেরুনের কিংবদন্তি রজার মিলার (৪২ বছর ৩৯ দিন) দখলে।

এছাড়া তিনটি ভিন্ন বিশ্বকাপে পেনাল্টি থেকে গোল করার রেকর্ডও গড়েছেন রোনালদো। তার কীর্তির এখানেই শেষ নয়। পর্তুগালের সবচেয়ে কম ও বেশি বয়সে গোল করার রেকর্ডও রোনালদোর দখলে। সব দল মিলিয়ে যা তৃতীয় কীর্তি। একই কীর্তি আছে ক্রোয়েশিয়ার ইভিকা ওলিচ এবং ডেনমার্কের মিকেল লাউড্রাপের দখলে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ক্রিস্টিয়ানো রোনালদো,বিশ্বকাপ,গোল,ইতিহাস
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close