• রোববার, ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯
  • ||

অস্ট্রেলিয়াকে গুঁড়িয়ে শুভ সূচনা ফ্রান্সের

প্রকাশ:  ২৩ নভেম্বর ২০২২, ০৯:৫৪
নিজস্ব প্রতিবেদক

জয় দিয়ে কাতার বিশ্বকাপ শুরু করলো বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। প্রথমে পিছিয়ে পড়েও অলিভার জিরুদের জোড়া গোলে অস্ট্রেলিয়াকে বড় ব্যবধানে পরাজিত করেছে লেস ব্লুজরা।

মঙ্গলবার রাতে কাতারের আল-ওয়াকরাহ’র আল-জানুব স্টেডিয়ামে ডি গ্রুপের দ্বিতীয় ও নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ৪-১ ব্যবধানে হারিয়েছে ফ্রান্স।

সম্পর্কিত খবর

    ম্যাচের শুরুতেই আক্রমণে গিয়ে ৯ মিনিটে ক্রেইগ গুডইউন গোল করে এগিয়ে দেন অস্ট্রেলিয়াকে। ডান প্রান্ত থেকে ম্যাথু লেকির পাশের বল বাঁ পায়ের শটে জালে জড়ান সজারু স্ট্রাইকার। এটি ছিল কাতার বিশ্বকাপের এখনো পর্যন্ত দ্রুততম গোল।

    তবে সেই লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি সজারুরা।

    প্রথমে গোল হজম করেই যেন খোলস থেকে বেড়িয়ে আসে দিদিয়েম দেশমের শিষ্যরা। মাঠের নিয়ন্ত্রণ নিয়ে নেয় ফরাসীরা। ২৭তম মিনিটে আদ্রিয়ান রাবোয়িত গোলে সমতায় ফেরে (১-১) ফ্রান্স।

    এরপর আরও চাপ বাড়ায় ফ্রান্স। একের পর এক আক্রমণে প্রতিপক্ষকে কোণঠাসা করে ফেলে তারা। এর ৫ মিনিটের ব্যবধানে লিড পায় বর্তমান চ্যাম্পিয়নরা।

    ৩২তম মিনিটে সকারুজদের রক্ষণের ভুলে এমবাপের ছোট্ট ব্যাকহিল পাস পেয়ে প্লেসিং শটে ঠিকানা খুঁজে নেন জিরুদ। এই গোলে ২-১ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় ফ্রন্স।

    রাবোয়িত বল নিয়ন্ত্রনে নিয়ে সতীর্থ অলিবার গিরুদের কাছে চালান করে দেন। ব্যাক পাস থেকে পাওয়া বলটি আলতো শটে জালে জড়ান অভিজ্ঞ গিরুদ। ফলে ২-১ গোলের লিড নিয়ে বিরতিতে যায় বর্তমান চ্যাম্পিয়নরা।

    বিরতি থেকে ফেরার পর ম্যাচের নিয়ন্ত্রণ এককভাবে চলে যায় ফরাসিদের কাছে। ৬০তম মিনিটে আরও একবার গোল করার সুযোগ নষ্ট করেন এমবাপে। রাবোয়িতের ট্রূপাসের বল ফাঁকায় পেয়েও গোল করতে ব্যর্থ হন পিএসজি তারকা।

    ৬৭তম মিনিটে আরও একটি আক্রমণ ব্যর্থ হয় ফ্রান্সের। পরের মিনিট অর্থাৎ ৬৮তম মিনিটে নেটের দেখা পান এমবাপে। ডি বক্সের ভেতর ওসমানে ডেম্বেলের ক্রসের বল দর্শনীয় হেডে জালে জড়ান ফরাসি তারকা। তাতে ৩-১ গোলে এগিয়ে যায় ফ্রান্স।

    ৭১তম মিনিটে এমবাপে একক প্রচেষ্টায় বল নিয়ন্ত্রণে নিয়ে ডি বক্সে ঢুকে ক্রস করেন অলিভার জিরুদকে। দারুন এক হেডে সেটি জালে জড়ান তিনি।

    ৮২তম মিনিটে আবারও গোল থেকে বঞ্চিত হন এমবাপে। ইতোমধ্যে বড় ব্যবধানে জয় নিশ্চিত করে বিশ্বচ্যাম্পিয়নরা।

    বিশ্বকাপ শুরুর আগের দিন ফ্রান্সের মূল তারকা করিম বেনজেমার চোট পেয়ে ছিটকে পড়ার ধাক্কা যে ভালোভাবেই কাটিয়ে উঠেছে ফ্রান্স, তা তাদের পারফরম্যান্সে স্পষ্ট। এখন শুধু এই দাপুটে পারফরম্যান্স ধরে রেখে এগিয়ে যাওয়ার পালা দুবারের চ্যাম্পিয়নদের সামনে।

    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close