• মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪২৯
  • ||

মেসির চোখে ফেভারিট ফ্রান্স ইংল্যান্ড ব্রাজিল

প্রকাশ:  ১৬ নভেম্বর ২০২২, ১২:৫৮
স্পোর্টস ডেস্ক

টানা ৩৫ ম্যাচে অপরাজিত আর্জেন্টিনা। তবু বিশ্বকাপ ফেভারিটের তালিকায় লিওনেল মেসির দলের নাম নেই; আছে ব্রাজিল-ফ্রান্স-ইংল্যান্ডের নাম। আর মজার ব্যাপার হলো, এই ফেভারিটের তালিকা তৈরি করেছেন স্বয়ং মেসি। হোর্হে ভালদানোর শো ‘ইউনিভার্সো ভালদানো’কে দেওয়া সাক্ষাৎকারে নিজের ফেভারিটের তালিকা বলেন তিনি।

ফ্রান্স এবারের বিশ্বকাপের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপ জিতেছিল তারা। ইংল্যান্ড গতবার সেমিফাইনাল খেললেও ১৯৬৬ সালে শেষবার বিশ্বকাপ জিতেছে। আর ব্রাজিল বিশ্বকাপ জিতেছে ২০ বছর আগে ২০০২ সালে। এবার নেইমাররা কি জিততে পারবেন?

মেসি বলেন, ‘ফ্রান্স ভালো দল। তাদের কয়েকজন খেলোয়াড় চোট পেলেও ভয় পাইয়ে দেওয়ার মতো দল গড়েছে। দলে সেরা খেলোয়াড়রা আছেন এবং এমন এক কোচ আছেন, যিনি দীর্ঘদিন ধরে খেলোয়াড়দের সঙ্গে কাজ করে গত বিশ্বকাপও জিতেছেন। ব্রাজিলের খেলোয়াড়রাও বেশ ভালো, বিশেষ করে আক্রমণভাগে। তাদের ভালো ৯ নম্বর (স্ট্রাইকার) আছে, নেইমারও আছে।’

মেসির ফেভারিটের তালিকায় কেন আর্জেন্টিনা নেই, সেটারও কারণ উল্লেখ করেছেন তিনি, ‘এখন সব দলের বিপক্ষে খেলাই কঠিন। বিশ্বকাপে যে কোনো দলকে হারানোই কঠিন হবে। আপনি হয়তো খেয়াল করবেন, অপরাজিত থাকার পথে ইউরোপিয়ান দলগুলোর বিপক্ষে আমরা খুব বেশি ম্যাচ খেলিনি। যদিও তারা আমাদের বিপক্ষে খেলতে পছন্দ করে না। তবে লাতিন দলগুলোকে হারানোও কঠিন। আর আমরা ভালো ফর্ম নিয়েই বিশ্বকাপে খেলব। কিন্তু আমরা গায়ে ফেভারিটের ছাপ লাগাতে চাই না। আত্মতৃপ্তির ফাঁদেও পড়তে চাই না। এটাও বিশ্বাস করতে চাই না যে, ফেভারিট হওয়ায় এমনিতেই বিশ্বকাপ জিতব। আমাদের বাস্তববাদী হতে হবে এবং ম্যাচ ধরে ধরে এগোতে হবে।’

কাতার বিশ্বকাপে এবার ‘সি’ গ্রুপে খেলবে আর্জেন্টিনা। এখানে অপেক্ষাকৃত দুর্বল সৌদি আরব, মেক্সিকো ও পোল্যান্ডের বিপক্ষে লড়তে হবে তাদের। ২২ নভেম্বর সৌদি আরবের বিপক্ষে মেসিদের প্রথম ম্যাচ। আজ সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে শেষ প্রস্তুতি ম্যাচ খেলবে স্কালোনির দল। এমনিতেই এসব প্রস্তুতি ম্যাচের ফল নিয়ে তেমন আগ্রহ থাকে না। তবু মূল পর্বে নামার আগে ছন্দে ফেরার একটা ব্যাপার থাকে।

তা ছাড়া প্রথম ম্যাচ জিতে ভালোভাবে টুর্নামেন্ট শুরু করাটাও গুরুত্বপূর্ণ। ২০১৪ সালের বিশ্বকাপ ফাইনাল খেলা মেসি সেটা জানিয়েছেনও। তিনি বলেন, ‘আমরা শিরোপার জন্য লড়াই করব। এটাই আমাদের লক্ষ্য। তবে সবার আগে প্রথম ম্যাচটা জিততে হবে।’ ১৯৭৮ সালে প্রথম বিশ্বকাপ জিতেছিল আর্জেন্টিনা। এরপর ১৯৮৬ সালে দিয়েগো ম্যারাডোনা আবার বিশ্বকাপ এনে দেন। এবার মেসিকে ঘিরে তৃতীয় বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখছেন তারা।

মেসি,ফুটবল
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close