• বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯
  • ||

সিরিজ জয়ে টাইগারদের দরকার ১৫৭ রান

প্রকাশ:  ০২ আগস্ট ২০২২, ১৮:৫২ | আপডেট : ০৩ আগস্ট ২০২২, ০৯:৩৯
স্পোর্টস ডেস্ক

সিরিজ নির্ধারণী ম্যাচে টস জিতে ব্যাট করতে নেমে ১৫৬ রান করেছে স্বাগতিক জিম্বাবুয়ে। স্বাগতিকদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিততে ১৫৭ রান করতে হবে বাংলাদেশের।

মঙ্গলবার (২ আগস্ট) জিম্বাবুয়ের হারারে স্পোর্টস ক্লাব মাঠে শুরুটা দারুণই হয়েছিল বাংলাদেশের। ৬৭ রানেই ছয় উইকেট হারিয়ে ফেলেছিল জিম্বাবুয়ে। পরে রায়ান বার্ল আর লুক জঙ্গের প্রতিরোধে জিম্বাবুয়ে পেয়েছে বেশ ভালো সংগ্রহ। নির্ধারিত ২০ ওভারে তাদের সংগ্রহ দাঁড়ায় ৮ উইকেটে ১৫৬ রান।

সম্পর্কিত খবর

    সিরিজের তৃতীয় তথা শেষ ম্যাচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় জিম্বাবুয়ে। শুরুটা তাদের খারাপ হয়নি। দলীয় ২৯ রানে নাসুম আহমেদের ঘূর্ণিতে আফিফ হোসেনের তালুবন্দি হন রেজিস চাকাভা (১৭)। এরপর থেকেই স্বাগতিকদের ব্যাটিং বিপর্য়ের শুরু। ষষ্ঠ ওভারে তিনে নামা ওয়েসলি মাধভেরেকে বোল্ড করে দেন মেহেদি হাসান। পরের বলেই 'গোল্ডেন ডাক' মারেন সিরিজে দারুণ ব্যাট করা সিকান্দার রাজা।

    এরপর সিন উইলিয়ামসকে (২) তুলে নেন এই ম্যাচের জন্য নেতৃত্ব পাওয়া মোসাদ্দেক হোসেন সৈকত। ১০ম ওভারে বোলিংয়ে আনা হয় এই ম্যাচে সুযোগ পাওয়া সাবেক অধিনায়ক মাহমুদউল্লাহকে। প্রথম বলেই স্টাম্পড হয়ে যান জিম্বাবুয়ে অধিনায়ক ক্রেইগ আরভিন (২৪)। ৬৭ রানে পাঁচ উইকেট হারিয়ে মহাবিপদে পড়ে জিম্বাবুয়ে। রায়ান বার্ল একাই লড়তে থাকেন। বড় কিছু শট খেলে রান বাড়ানোর চেষ্টায় ছিলেন তিনি। নাসুমের করা ১৫তম ওভারে পাঁচটি ছক্কা আর এক চারে নেন ৩৪ রান! ওই ওভারে একশ ছাড়ায় জিম্বাবুয়ের স্কোর।

    এর আগে মুস্তাফিজুর রহমানের বলে মিল্টন সুমবাকে (৪) স্টাম্পড করে দেন এনামুল বিজয়। মাত্র ২৪ বলে ২ চার এবং ৬ ছক্কায় ফিফটি পূরণ করেন রায়ান বার্ল। তাকে দারুন সঙ্গ দিচ্ছিলেন লুক জঙ্গুই। ১৯তম ওভারে হাসান মাহমুদের বলে ২০ বলে ৪ চার ২ ছক্কায় ৩৫ রান করা জঙ্গুই ধরা পড়েন মোসাদ্দের হাতে। এরই সঙ্গে ভাঙে ৭ম উইকেটে ৩১ বলে ৭৯ রানের দুর্দান্ত এক জুটি। শেষ ওভারে মুস্তাফিজ ৬ রান দিয়ে নির্ধারিত ২০ ওভারে জিম্বাবুয়ের সংগ্রহ দাঁড়ায় ৮ উইকেটে ১৫৬ রান। মেহেদি আর হাসান মাহমুদ নিয়েছেন ২টি করে উইকেট। এছাড়া বাকি চার বোলার নেন ১টি করে।

    এর আগে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশের বোলারদের ব্যর্থতায় ২০৫ রানের রানের পাহাড় গড়ে। রানের সেই পাহাড় ডিঙ্গাতে নেমে ১৭ রানে হারে টাইগাররা।

    সিরিজের দ্বিতীয় ম্যাচে জিম্বাবুয়েকে একাই ধসিয়ে দেন অফ স্পিনার মোসাদ্দেক হোসেন সৈকত। ইনিংসের উদ্বোধনী ওভার থেকে শুরু করে প্রথম ৭ ওভারের মধ্যেই নিজের প্রথম স্পেলে ৪ ওভারে মাত্র ২০ রান খরচ করে স্বাগতিক দলের প্রথম সারির ৫ ব্যাটসম্যানকে সাজঘরে ফেরান সৈকত। ৩১ রানে ৫ উইকেট হারানো দলটি সিকান্দার রাজার দায়িত্বশীল ব্যাটিংয়ে ভর করে শেষ পর্যন্ত ৮ উইকেট হারিয়ে ১৩৫ রান করে। টার্গেট তাড়ায় লিটন দাসের ঝড়ো ফিফটিতে ভর করে ১৫ বল আগেই ৭ উইকেটের দাপুটে জয়ে সিরিজে ১-১ সমতায় ফেরে বাংলাদেশ।

    পূর্বপশ্চিম- এনই

    বাংলাদেশ জিম্বাবুয়ে
    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close