• বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯
  • ||

ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করলো বাংলাদেশ

প্রকাশ:  ১৭ জুলাই ২০২২, ০৯:৪০
স্পোর্টস ডেস্ক

গায়ানাতে হোয়াইটওয়াশের মিশনে আজ মাঠে নেমেছিল টাইগাররা। সিরিজে তৃতীয়বারের মতো টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নেন অধিনায়ক তামিম ইকবাল। দুই বছর পর ওয়ানডে একাদশে সুযোগ পেয়ে জ্বলে উঠেন স্পিনার তাইজুল ইসলাম। এই বাঁহাতি স্পিনারের বোলিং তোপে ১৭৮ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। ছোট লক্ষ্য তাড়া করতে নেমে ৪ উইকেটে জয় পায় বাংলাদেশ। আর তাতেই ৩-০ ব্যবধানে সিরিজ জিতে ক্যারিবিয়ানদের তৃতীয়বারের মতো হোয়াইটওয়াশ করল সফরকারীরা।

১৭৯ রানের ছোট লক্ষ্য তাড়া করতে নেমে ইনিংসের শুরুতেই সাজঘরে ফিরে যান নাজমুল হোসেন শান্ত। তামিম ইকবালের ব্যাট থেকে রান আসলেও শান্ত মাত্র ১ রানে করে আলজারি জোসেফের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে আউট হয়েছেন। এরপর লিটন দাসকে সঙ্গে নিয়ে বাংলাদেশের ইনিংস টেনেছেন টাইগার অধিনায়ক।

কিন্তু দেশ সেরা ওপেনার গুড়াকেশ মোতির বলে সুইপ করতে গিয়ে শর্ট স্কয়ার লেগে আকিল হোসেনের হাতে ক্যাচ দিয়ে আউট হন। ব্যক্তিগত ৩৪ রান করে সাজঘরে ফিরেন তামিম।

অপরদিকে নিজের অর্ধশতক তুলে নেন লিটন কুমার দাস। হাফ সেঞ্চুরি তুলে নেয়ার পর বেশিক্ষণ টিকতে পারেননি লিটন। দারুণ এক ফিরতি ক্যাচে এই টাইগার ব্যাটারকে সাজঘরে ফেরান ভাতি স্পিনার মোতি। এক বল পর তিনি আফিফ হোসেনকে বোল্ড করেন।

শেষ দিকে মাহমুদুল্লাহ রিয়াদ ও নুরুল হাসান সোহান দেখে শুনে খেলতে থাকে। ৬১ বলে ২৬ রান করে রিয়াদ আউট হলে ম্যাচ জিততে আরও দরকার ছিল ৩৩ রান। হাতে ছিল মাত্র ৪ উইকেট।

সেখান থেকে দলকে জয় এনে দেন সোহান ও মেহেদি হাসান মিরাজ। ৯ বল বাকি থাকতে ৪ উইকেটে জয় পায় টাইগাররা। আর তাতেই ৩-০ ব্যবধানে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ।

এর আগে গায়নার প্রভিডেন্সে দীর্ঘ দুই বছর পর রঙিন পোশাকে জাতীয় দলের হয়ে নিজের প্রত্যাবর্তনটা স্মরণীয় করে রাখেন তাইজুল ইসলাম। হোয়াইটওয়াশের মিশনে টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেন অধিনায়ক তামিম ইকবাল। শরিফুল ইসলামের বদলে দলে জায়গা পেয়ে ওয়েস্ট ইন্ডিজ ব্যাটারদের শুরু থেকেই চেপে ধরেন তাইজুল।

তার বোলিং তোপে ১৭৮ রানে অলআউট হয়ে যায় স্বাগতিকরা। সাদা বলে ক্যারিয়ারের প্রথম ৫ উইকেট শিকার করেন এই বাঁহাতি স্পিনার। স্বাগতিক অধিনায়ক নিকোলাস পুরানের ১০৯ বলে ৭৩ রানের দায়িত্বশীল ব্যাটিংয়ে এই সংগ্রহ পায় ওয়েস্ট ইন্ডিজ।

বল হাতে দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে ম্যাচ সেরা নির্বাচিত হন তাইজুল। এই সিরিজ জয়ে এ নিয়ে টানা পঞ্চম সিরিজ জিতল তামিম ইকবালরা।

পূর্বপশ্চিম/ম

ওয়েস্ট ইন্ডিজ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close