• বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯
  • ||

র‍্যাঙ্কিংয়ে পেছালেন সাকিব

প্রকাশ:  ২৯ জুন ২০২২, ১৭:০৩
স্পোর্টস ডেস্ক

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেন্ট লুসিয়া টেস্টে ব্যাটে-বলে সাকিব আল হাসানকে খুঁজে পাওয়া যায়নি। এর নেতিবাচক প্রভাব পড়েছে আইসিসি র‍্যাঙ্কিংয়ে। টেস্ট অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে এক ধাপ পিছিয়েছেন বাংলাদেশের অধিনায়ক।

বুধবার ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। সেখানে বাংলাদেশের তারকা সাকিবের অবস্থান তিন নম্বরে। তার রেটিং পয়েন্ট ৩২৮। সাকিবকে টপকে দুইয়ে উঠে গেছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন। তার নামের পাশে রয়েছে ৩৪১ রেটিং পয়েন্ট।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সফরকারী বাংলাদেশের সবশেষ টেস্টের দুই ইনিংসের একটিতেও বড় রান পাননি সাকিব। প্রথম ইনিংসে পেসার জেইডেন সিলসের বলে ইনসাইড এজে বোল্ড হওয়ার আগে ৯ বলে ৮ রান করেন তিনি। দ্বিতীয় ইনিংসে আরেক পেসার আলজারি জোসেফের বলে স্লিপে জন ক্যাম্পবেলের তালুবন্দি হওয়ার আগে ৩২ বলে ১৬ রান আসে তার ব্যাট থেকে। বাঁহাতি স্পিনে কোনো উইকেটও পাননি তিনি ওই ম্যাচে।

অ্যান্টিগায় আগের টেস্টে অবশ্য উজ্জ্বল নৈপুণ্য এসেছিল সাকিবের কাছ থেকে। দলের ব্যাটিং বিপর্যয়ের মাঝে দুই ইনিংসেই হাফসেঞ্চুরি করেছিলেন তিনি। পাশাপাশি বল হাতে তিনি শিকার করেছিলেন ১ উইকেট।

টেস্ট অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন ভারতের আরেক তারকা রবীন্দ্র জাদেজা। তার অর্জন ৩৮৫ রেটিং পয়েন্ট। নিজের অবস্থান আরও মজবুত করার সুযোগ রয়েছে জাদেজার সামনে। আগামী ১ জুলাই শুরু হবে সফরকারী ভারত ও স্বাগতিক ইংল্যান্ডের মধ্যকার এজবাস্টন টেস্ট। করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় এই ম্যাচে খেলা হচ্ছে না অশ্বিনের।

টেস্ট ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে সামান্য ব্যবধানে শীর্ষস্থান ধরে রেখেছেন ইংল্যান্ডের জো রুট। তার রেটিং পয়েন্ট ৮৯৯। মাত্র ৭ পয়েন্ট পিছিয়ে দুইয়ে আছেন অস্ট্রেলিয়ার মারনাস লাবুশেন। সেরা দশের বাকি স্থানগুলোতেও আসেনি কোনো পরিবর্তন।

টেস্ট বোলিং র‍্যাঙ্কিংয়ের এক নম্বর জায়গাটা অজি পেসার প্যাট কামিন্সের দখলেই রয়েছে। তার স্বদেশি জস হ্যাজেলউড দুই ধাপ এগিয়ে উঠেছেন নয় নম্বরে। এক ধাপ পিছিয়ে দশে নেমে গেছেন নিউজিল্যান্ডের নেইল ওয়াগনার। সেরা দশের বাইরে ছিটকে গেছেন আরেক কিউই পেসার ট্রেন্ট বোল্ট। তার অবস্থান ১২ নম্বরে।

পূর্বপশ্চিম- এনই

সাকিব আল হাসান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close