• সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯
  • ||

নন্দিত নিন্দিত সেই মারিয়া শারাপোভা

প্রকাশ:  ১৯ এপ্রিল ২০২২, ০১:০১
স্পোর্টস ডেস্ক

মারিয়া শারাপোভা অবসর জীবনে বেশ খোশ মেজাজেই রয়েছেন। সোশ্যাল মিডিয়ায় অ্যাকটিভ থাকার পাশাপাশি পরিবারের সঙ্গেও সুখী জীবন উপভোগ করছেন বিশ্ব টেনিসের অন্যতম সেরা সুন্দরী তারকা। রুশ টেনিস তারকা মারিয়া শারাপোভার জন্মদিন আজ। ১৯৮৭ সালের ১৯ এপ্রিল রাশিয়ার নায়াগানে জন্মগ্রহণ করেন তিনি।

মাত্র ছয় বছর বয়সে প্রথম টেনিস তারকা মার্টিনা নাভ্রাতিলোভার নজরে পড়েন মারিয়া। মারিয়াকে ফ্লোরিডা নিয়ে যেতে পরামর্শ দেন নাভ্রাতিলোভা। সেখানের টেনিস একাডেমিতে ভর্তি করতে পারলে তার প্রতিভার সঠিক বিকাশ হবে। সেই পরামর্শমতো টাকাপয়সা ধার করে রাশিয়া থেকে মেয়েকে আমেরিকায় নিয়ে আসেন বাবা ইউরি শারাপোভ। মাত্র ৭০০ ডলার নিয়ে আমেরিকায় পা রাখেন ইউরি আর মারিয়া। লক্ষ্য, মেয়ের স্বপ্ন পূরণ করা। ৯ বছর বয়সে ফুল স্কলারশিপ নিয়ে টেনিস একাডেমিতে ভর্তি হন শারাপোভা। সেই থেকে শুরু হয় তার নিজেকে গড়া।

সম্পর্কিত খবর

    মাত্র ১৭ বছর বয়সে উইম্বলডনে ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্লাম জিতে হইচই ফেলে দেন শারাপোভা। টেনিসের মুন্সিয়ানার সঙ্গে গ্ল্যামার দিয়ে দ্রুতই তুমুল জনপ্রিয় হয়ে যান তিনি। ২০০১ সাল থেকে সর্বোচ্চ পর্যায়ের টেনিসে খেলা এই তারকা অস্ট্রেলিয়ান ওপেন (২০০৮), উইম্বলডন (২০০৪) ও ইউএস ওপেন (২০০৬) ছাড়াও জিতেছেন দুটি ফ্রেঞ্চ ওপেন (২০১২ ও ২০১৪)।

    সাফল্যের সঙ্গে তার পাশে হেঁটেছে বিতর্কও। ২০১৬ সালে অস্ট্রেলিয়ান ওপেনে ডোপ টেস্টে ধরা পড়ে ১৫ মাস নিষিদ্ধ হয়েছিলেন। এরপর ফিরে এলেও চোট সঙ্গী হয় তার। সেই চোটের সঙ্গে লড়াই করে শেষ পর্যন্ত হার মানলেন তিনি। ক্যারিয়ারের শেষ বেলায় র্যাঙ্কিংয়ে ৩৭৩ নম্বরে নেমে গিয়েছিলেন তিনি। জোর করে খেলা না চালিয়ে তাই বললেন, ‘বিদায়।’

    ২০১২ সালে টেনিস খেলোয়াড় গ্রিগর দিমিত্রভের সঙ্গে প্রেমের সম্পর্কে জড়ান মারিয়া শারাপোভা। তাঁদের সম্পর্ক টিকেছিল ২০১৫ সাল পর্যন্ত।২০১৮ সালে ব্রিটিশ ব্যবসায়ী অ্যালেকজেন্ডার জিলকেসের সঙ্গে মন বিনিময় করেন। ২০২০ সালে বাগদান শেষে এখন সুখী জীবন যাপন করছেন তিনি।

    পেশাদার টেনিস থেকে অবসর নিলেও এখনো প্রতিবছর ১৫ কোটি টাকা আয় করেন মডেলিং ও ব্যবসা থেকে, সময় সুযোগ পেলেই ঘুরে বেড়ান এই টেনিস তারকা ও মডেল।

    পূর্বপশ্চিম- এনই

    মারিয়া শারাপোভা
    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close