• রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯
  • ||

কেড়ে নেওয়া হলো পুতিনের ব্ল্যাক বেল্ট

প্রকাশ:  ০১ মার্চ ২০২২, ১৭:১১
পূর্বপশ্চিম ডেস্ক

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বিশ্ব তায়কোন্ডো ফেডারেশন ২০১৩ সালে ব্ল্যাক বেল্ট প্রদান করে। ইউক্রেনে রাশিয়ান সামরিক অভিযানের প্রেক্ষিতে সেই স্বীকৃতি কেড়ে নেওয়া হয়েছে।

ইউক্রেনে আগ্রাসন চালানোর পর থেকে একে একে বিভিন্ন ক্রীড়া সংস্থা পুতিনের পাশ থেকে সরে দাঁড়াচ্ছে। আন্তর্জাতিক অলিম্পিকস সংস্থা, জুডো ফেডারেশন ও বিশ্ব তায়কোন্ডো সংস্থা বিভিন্নভাবে পুতিনের সম্মান কেড়ে নিয়েছে। ফিফা আগেই জানিয়েছে যে বিশ্বকাপ খেলতে পারবে না রাশিয়া। উয়েফা জানিয়েছে রাশিয়ার কোনো ক্লাব খেলতে পারবে না তাদের প্রতিযোগিতায়।

বিশ্ব তায়কোন্ডো ফেডারেশন শান্তির বার্তা দিতে চায়। এমন অবস্থায় ইউক্রেনের ওপর রাশিয়ার হামলা মেনে নিতে পারছে না তারা। তাদের পক্ষ থেকে টুইট করে লেখা হয়েছে, ‘ইউক্রেনের ওপর নৃশংস আঘাতের বিরোধিতা করে বিশ্ব তায়কোন্ডো। যুদ্ধের চেয়ে শান্তি অনেক বেশি মূল্যবান।’

আরও বলা হয়, এই কারণে বিশ্ব তায়কোন্ডো ফেডারেশন সিদ্ধান্ত নিয়েছে ভ্লাদিমির পুতিনের নবম ড্যান ব্ল্যাক বেল্ট প্রত্যাহার করা হবে। ২০১৩ সালে তাকে এই সম্মান দেওয়া হয়েছিল।

বিশ্ব তায়কোন্ডো প্রতিযোগিতায় রাশিয়ার পতাকা থাকবে না এবং তাদের জাতীয় সংগীত বাজবে না বলেই জানানো হয়েছে।

আন্তর্জাতিক জুডো ফেডারেশন জানিয়েছে পুতিনের সাম্মানিক প্রেসিডেন্ট এবং রাষ্ট্রদূতের পদ কেড়ে নেওয়া হচ্ছে।

এ দিকে আন্তর্জাতিক অলিম্পিকস সংস্থা (আইওসি) এক বিবৃতিতে লিখেছে, ব্যতিক্রমী পরিস্থিতি তৈরি হয়েছে। যুদ্ধবিরতি নীতি গুরুতর লঙ্ঘন করেছে রাশিয়া। এ ছাড়াও অতীতে রাশিয়ার সরকারের অলিম্পিকস চার্টারের অন্যান্য নিয়ম লঙ্ঘন বিবেচনা করে সিদ্ধান্ত হয়েছে, বর্তমানে রাশিয়া সরকারে গুরুত্বপূর্ণ কাজ করে এমন সমস্ত ব্যক্তির কাছ থেকে অলিম্পিকস অর্ডার প্রত্যাহার করে নেবে আইওসি বোর্ড।

পূর্বপশ্চিম-এনই

পুতিন,ইউক্রেন,রাশিয়া
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close