• মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯
  • ||

জুটি ও বোলিং রেকর্ডে বাংলাদেশের বড় জয়

প্রকাশ:  ১৯ জানুয়ারি ২০২২, ১৫:৩২ | আপডেট : ১৯ জানুয়ারি ২০২২, ১৫:৩৬
স্পোর্টস ডেস্ক

কমনওয়েল গেমস বাছাইয়ে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। বুধবার (১৯ জানুয়ারি) কুয়ালালামপুরের কিনারা একাডেমি ওভালে টি-টোয়েন্টি সংস্করণের ম্যাচে ব্যাটিংয়ে নেমে ৫০ রানেই ৬ উইকেট হারায় বাংলাদেশ, সেখান থেকে দলকে উদ্ধার করে সালম খাতুন ও রিতু মনির বিশ্ব রেকর্ড গড়া জুটি। পরে নাহিদা আক্তারের রেকর্ড গড়া বোলিংয়ে ভেঙে পড়ে কেনিয়ার ব্যাটিং। বাংলাদেশ মাঠ ছাড়ে ৮০ রানের বড় জয় নিয়েই।

এদিনে ওভালে টস জিতে বাংলাদেশকে আগে ব্যাটিংয়ে পাঠায় কেনিয়া। ৯ ওভারের মধ্যে ৫০ রানে ৬ উইকেট হারানো বাংলাদেশকে দেখে মনে হয়েছে সঠিক সিদ্ধান্তই নিয়েছেন কেনিয়া অধিনায়ক মার্গারেট এনগোচি। কিন্তু লড়াইটা শুরু হয় এর পর থেকে। সপ্তম উইকেটে ৭৫ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন সালমা খাতুন ও রিতু মনি। ৩ চারে ৩২ বলে ৩৩ রানে অপরাজিত ছিলেন সালমা। অন্য প্রান্তে রিতুও ৩ চারে ৩৪ বলে ৩৯ রানে অপরাজিত ছিলেন।

প্রথম ছয় ব্যাটারের মধ্যে ওপেনার মুর্শিদা (২৬) ছাড়া আর কেউ দুই অঙ্কের রানের দেখা পাননি। ৬ উইকেটে ১২৫ রানে থেমেছে বাংলাদেশের ইনিংস।

সপ্তম উইকেটে দারুণ জুটি গড়ার মধ্য দিয়ে মেয়েদের টি-টোয়েন্টিতে বিশ্ব রেকর্ডও গড়েন সালমা ও রিতু মনি। মেয়েদের এ সংস্করণে সপ্তম উইকেটে এটাই সর্বোচ্চ রানের জুটি। এর মধ্য দিয়ে ২০১৯ সালে তানজানিয়ার মনিকা পাসকাল ও নাসারা সাইদির গড়া ৭২ রানের জুটির রেকর্ড ভাঙলেন সালমা ও রিতু।

উগান্ডার মেয়েদের বিপক্ষে তানজানিয়ার মেয়েদের গড়া রেকর্ডটি তিন বছরের মধ্যেই ভেঙে গেলো। সপ্তম উইকেটে এর আগে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৩৮ রানের জুটি গড়েছিলেন ফারজানা হক ও লতা মণ্ডল।

তাড়া করতে নেমে কেনিয়ার ইনিংস টিকেছে মাত্র ১২.৪ ওভার। ৪৫ রানেই অলআউট হয় দলটি। এ নিয়ে টানা দুই ম্যাচে প্রতিপক্ষকে পঞ্চাশ রানের মধ্যে বেঁধে ফেললো বাংলাদেশের মেয়েরা।

কেনিয়ার ইনিংসে শুধু শ্যারন জুমা (২৪) দুই অঙ্কের দেখা পান। ছয়জন ব্যাটার রানের খাতা খোলার আগেই আউট হন। মেয়েদের টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ নয়ে, কেনিয়া তেইশতম।

আজ বাঁহাতি স্পিনার নাহিদা আক্তারের সামনে দাঁড়াতে পারেনি কেনিয়া। ৩.৪ ওভারে ১২ রানে ৫ উইকেট নেন তিনি। মেয়েদের টি-টোয়েন্টিতে এটি বাংলাদেশের সেরা বোলিংয়ের রেকর্ড। আয়ারল্যান্ডের বিপক্ষে ২০১৮ সালে ১৬ রানে ৫ উইকেট নেন পান্না ঘোষ। এর পাশাপাশি বাংলাদেশের প্রথম স্পিনার হিসেবে ইনিংসে ৫ উইকেট নিলেন নাহিদা।

বার্মিংহামে আগামী জুলাই-আগস্টে অনুষ্ঠিত হবে কমনওয়েলথ গেমস। পাঁচ দলের এই বাছাইপর্ব থেকে শীর্ষ দল মূল পর্বে খেলার টিকিট পাবে।

পূর্বপশ্চিমবিডি/অ-ভি

জয়,বাংলাদেশ,রেকর্ড,বিশ্বরেকর্ড,জুটি,বোলিং
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close