• মঙ্গলবার, ১৭ মে ২০২২, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯
  • ||

শিরোপা ধরে রাখার মিশনে সন্ধ্যায় দেশ ছাড়বে যুবারা

প্রকাশ:  ২১ ডিসেম্বর ২০২১, ১৫:১০
স্পোর্টস ডেস্ক

যুব এশিয়া কাপ ও বিশ্বকাপ খেলতে মঙ্গলবার (২১ ডিসেম্বর) দেশ ছাড়বে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটের ফ্লাইটে দুবাইয়ের উদ্দেশ্যে বিমানে চড়বেন যুবা ক্রিকেটাররা। আরব আমিরাতে এশিয়া কাপ খেলে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে যাবে রাকিবুল বাহিনী।

আগামী বছরের শুরুর দিকে ওয়েস্ট ইন্ডিজে বসবে অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ। এবার 'ডিফেন্ডিং চ্যাম্পিয়ন'র খেতাব নিয়ে খেলতে নামবে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। তার আগে সংযুক্ত আরব আমিরাতে বসবে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ।

এশিয়া কাপে ‘বি’ গ্রুপে ২৪ ডিসেম্বর নেপাল, ২৫ ডিসেম্বর কুয়েত ও ২৮ ডিসেম্বর শ্রীলঙ্কার বিপক্ষে খেলবে টাইগার যুবারা। শীর্ষ চার দল নিয়ে সেমিফাইনালের পর ৩১ ডিসেম্বর দুবাইয়ে এশিয়া কাপের ফাইনাল অনুষ্ঠিত হবে।

এখনো যুব এশিয়া কাপের শিরোপা জিততে পারেনি বাংলাদেশ। ২০১৯ সালে ভারতের কাছে হেরে রানার্সআপ হয়েছিলো তারা। তবে গত বছর দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপ ফাইনালে ভারতকে হারিয়ে শিরোপা জয়ের পাশাপাশি শোধ নিয়েছিলো টাইগাররা। ওয়েস্ট ইন্ডিজে ১৫ জানুয়ারি শুরু হবে যুব বিশ্বকাপ।

দুই মিশনে দেশ ছাড়ার আগে গতকাল মিরপুর একাডেমি মাঠে ফটোসেশন করে অনূর্ধ্ব-১৯ দল। সেখানে যুব দলের অধিনায়ক রকিবুল হাসান ভালো করার প্রত্যয় ব্যক্ত করেন, গতবার আমরা যখন গিয়েছিলাম তখন ভালো প্রস্তুতি নিয়ে গিয়েছি। খেলোয়াড় হিসেবে আমি নতুন ছিলাম, এবার পুরোনো। গতবার যে অভিজ্ঞতা অর্জন করেছি, সেটাই দলের ক্রিকেটারদের সঙ্গে ভাগাভাগি করার চেষ্টা করছি। আর আমাদের দলটাও ভালো আছে, আশা করি আমরা ভালো করবো।

আর পর্যাপ্ত প্রস্তুতি কোনো দলই নিতে পারেনি বলে জানান রকিবুল, গতবার তো এরকম কোভিড পরিস্থিতি ছিলো না। কোভিড পরিস্থিতির কারণে আমরা যেমন এবার প্রস্তুতি নিতে পারিনি, তেমনি বাকি দলগুলোও পারেনি। গত ২-৩ মাসে আমরা কয়েকটি সিরিজ খেলেছি, আমি মনে করি এটাও খারাপ না। আমাদের প্রস্তুতি ভালোই হয়েছে এবং এশিয়া কাপের আগে যে ক্যাম্পটা করেছি, সেটাও ভালো হয়েছে।

দেশের মাটিতে আফগান যুব দলের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজে প্রথম তিন ম্যাচ জিতলেও শেষ দুই ম্যাচ হেরে যায় বাংলাদেশ। তবে শ্রীলঙ্কা সফরে ৫-০-তে হোয়াইটওয়াশ হয় তারা। এর পরই গত বিশ্বকাপজয়ী দলের সদস্য রকিবুল ও তানজিমকে যুক্ত করা হয় দলের সঙ্গে। ভারতে গিয়ে তিন দলের টুর্নামেন্ট দাপটের সঙ্গে জিতে এসেছেন বাংলাদেশের যুবারা। যুব এশিয়া কাপ এবং বিশ্বকাপেও ভারতই হতে পারে বাংলাদেশের প্রধান প্রতিদ্বন্দ্বী। তাদের হারিয়ে আসায় আত্মবিশ্বাস বেড়ে গেছে বলেও মনে করছেন রকিবুল।

বাংলাদেশ দলের নওরোজ প্রান্তিক নাবিল ও মেহরোব হোসেন গত বিশ্বকাপের স্কোয়াডেও ছিলেন। তবে তারা গতবার ম্যাচ খেলেননি।

পূর্বপশ্চিমবিডি/অ-ভি

দেশ,সন্ধ্যা,শিরোপা,যুব এশিয়া কাপ,বিশ্বকাপ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close