• বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮
  • ||

মুশফিক-লিটনের ব্যাটে ঘুরে দাঁড়ানোর চেষ্টায় বাংলাদেশ

প্রকাশ:  ২৬ নভেম্বর ২০২১, ১২:২৪
স্পোর্টস ডেস্ক

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামের উইকেটে হালকা সবুজ আভার নিচে লুকিয়ে আছে ব্যাটিং স্বর্গ। প্রথম দিনের প্রথম সেশনে বাংলাদেশের ব্যাটাররা সেই গুপ্তধনের খোঁজ এখনো পাননি। মধ্যাহ্ন ভোজের বিরতির আগ পর্যন্ত ৬৯ রান তুলতেই সাজঘরে ফিরে গিয়েছেন ৪ জন ব্যাটার।

এই চারজন যে খুব বাজে আউট হয়েছেন এমনটা বলা যায় না। পাকিস্তানী তিন পেসার আর এক স্পিনারের দুর্দান্ত বোলিং উইকেট দিতে বাধ্য করেছে বাংলাদেশী ব্যাটারদের। সাইফ হাসান ১৪ রানে আউট হয়েছেন শাহীন আফ্রিদির ১৪০ কিঃমিঃ এরও বেশি গতির দুর্দান্ত এক বলে ক্যাচ আউট হয়ে।

সাদমান ইসলাম আউট হয়েছেন লেগ বিফোরের ফাঁদে পড়ে। হাসান আলির বলটিও ছিল অফ স্ট্যাম্পের বাইরে পড়ে যেভাবে সুইং করে সাদমানের প্যাডে আঘাত হেনেছে তাতে কিছুই করার ছিল না তার। অধিনায়ক মুমিনুল হক সাজিদ খানের অফ স্পিনে উইকেটের পেছনে ক্যাচ আউট হয়েছেন ৬ রান করে।

আর শান্তও ফিরে গেছেন ১৪ রান করে সাজিদেরই দুর্দান্ত এক ক্যাচের শিকার হয়ে। ৪ উইকেট হারানোর পর শুরুর ধাক্কা সামাল দিতে ব্যাট হাতে লড়ছেন মুশফিকুর রহিম এবং লিটন দাস। মুশফিক ৫ এবং লিটন অপরাজিত আছেন ১১ রানে।

এর আগে পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে টস জিতে ব্যাটিংয়ে নেমেছে বাংলাদেশ। দুই ওপেনার সাইফ হাসান এবং সাদমান ইসলাম ভালো শুরু এনে দিয়েও বড় জুটি গড়তে পারেননি। শাহীন আফ্রিদির অসাধারণ এক বল ছাড়তে গিয়ে ব্যাটের হ্যান্ডেলে লেগে স্লি পয়েন্টে ক্যাচ আউটের শিকার হন সাইফ। আউট হবার আগে তিন চারের সাহায্যে করেছেন ১২ বলে ১৪ রান।

নতুন ব্যাটসম্যান হিসেবে উইকেটে এসেছেন নাজমুল হাসান শান্ত। সাইফ হাসান এবং সাদমান ইসলামের বিদায়ের পর মুমিনুল হককে নিয়ে বাংলাদেশের ব্যাটিং ইনিংস মেরামতের দায়িত্ব নিয়েছিলেন নাজমুল হোসেন শান্ত। কিন্তু সাজিদ খানের অফ স্পিনের বিপক্ষে অধিনায়ক টিকতে পারলেন না বেশিক্ষণ। ৬ রান করে দলীয় ৪৭ রানের সময় উইকেটের পেছনে ক্যাচ আউট হয়ে ফিলে গেলেন তিনি। অধিনায়কের দেখানো পথ অনুসরণ করলেন শান্তও। অথচ শুরুটা ভালোই করেছিলেন। আউট হবার আগে দুটি চারের সাহায্যে করেছিলেন ১৪ রান।

কিন্তু ফাহিম আশরাফের ব্যাক অফ লেন্থের বল কাট করতে গিয়ে সাজিদের দুর্দান্ত এক ক্যাচের শিকার হয়ে ফিরে যেতে হয় তাকে। প্রথম দিনের প্রথম সেশন শেষ না হতেই ৪৯ রানের মধ্যেই ৪ উইকেট হারিয়ে ফেললো বাংলাদেশ।

পূর্বপশ্চিমবিডি/আর

বাংলাদেশ,মুশফিক-লিটন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close