• রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮
  • ||

নারী ক্রিকেট চালু রাখার সিদ্ধান্ত আফগানিস্তানের

প্রকাশ:  ২৫ নভেম্বর ২০২১, ১৯:২৫
স্পোর্টস ডেস্ক

অবশেষে নারী ক্রিকেট চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। ক্রিকেট ভিত্তিক অনলাইন পোর্টাল ক্রিকউইককে দেয়া এক সাক্ষাৎকারে এই তথ্য নিশ্চিত করেছেন এসিবির নতুন চেয়ারম্যান মিরওয়াইস আশরাফ।

তালেবানরা আফগানিস্তানের ক্ষমতা দখলের পর দেশটিতে নিষিদ্ধ করা হয়েছিল নারীদের ক্রিকেট। এমন সিদ্ধান্তের পর বিপাকে পড়ে দেশটির ক্রিকেট বোর্ড। অবশেষে তারা নারী ক্রিকেটের পক্ষে মত দিয়েছে এবং নারী ক্রিকেটারদের সব ধরনের সুযোগ-সুবিধা দেয়ার আশ্বাস দিয়েছে।

আশরাফ বলেন, 'নারী ক্রিকেট আইসিসির অন্যতম প্রধান অংশ, তাই এখানে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের মেয়েরা স্বাভাবিক ভাবেই ক্রিকেট খেলবে এবং আমরা তাদের মৌলিক চাহিদা ও প্রয়োজনীয় সমস্ত সুযোগ-সুবিধা প্রদান করতে চাই।'

এর আগে তালেবানরা ক্ষমতা দখলের পর পরই আফগানিস্তান পুরুষ ক্রিকেট দল এবং নারী ক্রিকেট দলের ভবিষ্যত নিয়ে চিন্তায় পড়েছিলেন সেখানকার ক্রিকেটাররা। পরবর্তীতে পুরুষ ক্রিকেটারদের সমর্থন জানালেও, সংশ্লিষ্টরা নিষিদ্ধ করেছিল নারীদের ক্রিকেট।

কয়েক মাস আগেই তালেবান সরকারের সংস্কৃতি কমিশনের প্রধান আব্দুল্লাহ ওয়াসেক নারী ক্রিকেট নিষিদ্ধের কারণ ব্যাখা করেছিলেন। সেখানে তার যুক্তি ছিল ইসলামী শরীয়াহ আইন।

ওয়াসেক বলেছিলেন, 'বর্তমান মিডিয়ার যুগে ছবি কিংবা ভিডিও কোন কিছুই এখন আর মানুষের চোখ এড়ায় না। ইসলাম এবং ইসলামিক এমিরেট কখনোই নারী ক্রিকেট সমর্থন করে না। এমনকি নারীরা যে খেলায় বেশি বেশি 'এক্সপোজড' হবে সেটাও ইসলাম সমর্থন করে না।'

পূর্বপশ্চিমবিডি/আর

আফগানিস্তান ক্রিকেট,আফগানিস্তান,নারী ক্রিকেট
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close