• রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮
  • ||

পাহাড়সম স্বপ্ন নিয়ে বিশ্বমঞ্চে বাংলাদেশ

প্রকাশ:  ১৭ অক্টোবর ২০২১, ১৪:৩৬
স্পোর্টস ডেস্ক

ওমানের পাহাড়ঘেরা স্টেডিয়ামের সঙ্গে গরমের উত্তাপ এবং অস্থায়ী বিশ্বকাপ মঞ্চ। এত কিছু ছাপিয়ে তবুও ওমানে সেজে ওঠেছে বিশ্বকাপের বর্ণিল রঙে। বিশ্ব আসর শুরুর প্রথম দিনেই মাঠে নামছে বাংলাদেশে। দিনের দ্বিতীয় ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে লড়াইয়ে নামার আগের দিন বাংলাদেশ সময় রাত আটটায় সংবাদ সম্মেলনে করেছেন বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। এতদুরে গিয়ে বাংলাদেশের সাংবাদিকদের পেয়ে খানিকটা হাস্যেজ্জ্বল মাহমুদউল্লাহর দেখা মিলল।

ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে হারিয়ে বাংলাদেশ যে আত্মবিশ্বাস নিয়ে গিয়েছিল সেখানে খানিকটা চিড় ধরায় শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড। বিশ্বকাপ শুরুর আগে প্রস্তুতি ম্যাচে হারলেও সেটিকে খুব বেশি কানে নিচ্ছেন না মাহমুদউল্লাহ। স্কটল্যান্ডের বিপক্ষে খেলতে নামার আগে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আপনি যে দুইটা জিনিস উল্লেখ করলেন, যে আমরা প্রস্তুতি ম্যাচ দুটি হেরেছি। আমার মনে হয় যে ওইটা কোন প্রভাব ফেলবে না। আমরা আগামীকালের (আজকের) ম্যাচের জন্য প্রস্তুত। দলের আত্মবিশ্বাস আগের মতোই আছে। আশা করি আমরা আমাদের সেরা ক্রিকেটটাই খেলতে পারব।’

২০১২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে স্কটল্যান্ডের কাছে হেরেছিল বাংলাদেশ। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বের একই গ্রুপে এই দুই দল। র‌্যাঙ্কিংয়ের ছয়ে থাকা বাংলাদেশকে পেয়ে হুঙ্কার দিতে ভুল করেননি স্কটল্যান্ডের কোচ শেন বার্জার। বিশ্বকাপ মিশনে খেলতে নামার আগে এই স্কটিশ কোচ জানিয়েছেন, বাংলাদেশকে ওমান এবং পাপুয়া নিউ গিনি কাতারেই রাখছেন তারা।

তবে স্কটিশ কোচের এমন মন্তব্যে বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক জানিয়েছেন, ‘আমরা আমদের খেলার সামর্থ্য সম্পর্কে জানি এবং আশা করি দল হিসেবে মাঠে আমাদের সেরাটাই দিব। প্রতিটা দলকেই আমরা সমানভাবে সম্মান করি। তবে সব দলের বিপক্ষেই ভালো ক্রিকেট খেলতে চাই।’

বিশ্বকাপ মানেই বাংলাদেশের সমর্থকদের বাড়তি প্রত্যাশা। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে সমর্থকদের সেই প্রত্যাশা পূরণ বরাবরই ব্যর্থ বাংলাদেশ। ঘরের মাঠে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের বিমান ধরায় এবারের প্রত্যাশাটা আরও বেশি। বলতে গেলে ওমানের সেই পাহাড়সম। সেই সঙ্গে টাইগারদের মুল পর্বের হারের বৃত্ত ভাঙার চ্যালেঞ্জ তো আছেই। এত সব চাপ সামলে বাংলাদেশ প্রত্যাশা পূরণ করতে পারবে নাকি শুরুতেই হোঁচট খাবে!

পূর্বপশ্চিমবিডি/আর

টি-টোয়েন্টি বিশ্বকাপ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close