• মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮
  • ||

মালিঙ্গার অবসরের দিন হোয়াইটওয়াশ শ্রীলঙ্কা

প্রকাশ:  ১৫ সেপ্টেম্বর ২০২১, ১৪:৪২
স্পোর্টস ডেস্ক

কিংবদন্তি পেসার লাসিথ মালিঙ্গার অবসরের দিনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা। কলম্বোতে সিরিজের শেষ টি-টোয়েন্টিতে ১০ উইকেটে হেরেছে দাসুন শানাকার দল। এক ম্যাচ হাতে রেখেই সিরিজ হেরে যায় শ্রীলঙ্কা।

গত মঙ্গলবারের (১৪ সেপ্টেম্বর) ম্যাচটি জিততে পারলে হোয়াইটওয়াশ হতে হতো না দলটিকে। কিন্তু দক্ষিণ আফ্রিকার বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে এ দিন তেমন কিছুই করতে পারেনি শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা। ৮০ রানে পাঁচ উইকেট হারানো দলটি শেষ পর্যন্ত থেমেছে ২০ ওভারে আট উইকেট হারিয়ে ১২০ রানে। সর্বোচ্চ ৩৯ রানের ইনিংস খেলেন উইকেটরক্ষক ওপেনার কুশল পেরেরা।

এ ছাড়া অধিনায়ক শানাকা ১৮, আভিস্কা ফার্নান্দো ১২ ও কামিন্দু মেন্ডিস ১০ রান করেন। শেষদিকে চামিকা করুনারত্নের ১৯ বলে অপরাজিত ২৪ রানের ইনিংসে টি-টোয়েন্টি ম্যাচের বল সমান রান করতে সমর্থ হয় শ্রীলঙ্কা। দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানদের মধ্যে দুটি করে উইকেট নেন বি'জন ফরচুন ও কাগিসো রাবাদা। একটি করে উইকেট নেন অ্যাইডেন মার্করাম, কেশভ মহারাজ ও উইয়ান মুল্ডার।

অল্প রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে কোনো অসুবিধায়ই পরতে হয়নি দুই প্রোটিয়া ওপেনারকে। দুজনেই পেয়েছেন হাফ সেঞ্চুরির দেখা। ম্যাচ জিতিয়েছেন ৩২ বল হাতে রেখে। রিজা হেনড্রিকস ৪২ বলে পাঁচটি চার ও একটি ছক্কায় অপরাজিত ৫৬ রান করেন। কুইন্টন ডি কক ৪৬ বলে সাতটি চারের সাহায্যে করেন অপরাজিত ৫৯ রান। একইসঙ্গে ম্যাচ এবং সিরিজ সেরা নির্বাচিত হয়েছেন প্রোটিয়া এই অধিনায়ক।

এদিকে গত মঙ্গলবার আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন দলের সঙ্গে না থাকা মালিঙ্গা। ৩৮ বছর বয়সে এসে সব ধরনের ক্রিকেটকেই বিদায় বললেন তিনি। ওয়ানডে, টেস্ট ছেড়েছেন আগেই। টি-টোয়েন্টিতে অবসর না নিলেও গেল বছরের মার্চের পর আর কোনো ম্যাচ খেলা হয়নি মালিঙ্গার। বছর খানেক ধরে দলের বাইরে থাকলেও টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে গুঞ্জন উঠেছিল আবারও শ্রীলঙ্কার দলে ফিরছেন তিনি। ক'দিন আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করলেও সেখানে জায়গা হয়নি ডানহাতি এই পেসারের। এরপরই বুটজোড়া তুলে রাখার সিদ্ধান্ত নেন শ্রীলঙ্কার ইতিহাসের অন্যতম প্রতিভাবান এই পেসার।

পূর্বপশ্চিমবিডি/আর

শ্রীলঙ্কা-দক্ষিণ আফ্রিকা সিরিজ,হোয়াইটওয়াশ,শ্রীলঙ্কা,দক্ষিণ আফ্রিকা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close