• রোববার, ২০ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮
  • ||

আইসিসির ৫ টুর্নামেন্টের আয়োজক হতে চায় পাকিস্তান

প্রকাশ:  ১১ জুন ২০২১, ১৬:৫১
স্পোর্টস ডেস্ক

অনেক বছর ধরেই আইসিসির কোনো বিশ্ব আসর আয়োজনের সুযোগ পাচ্ছে না পাকিস্তান। এবার সেই আক্ষেপ ঘুচাতে আসন্ন ২০২৪ থেকে ২০৩১ সাল পর্যন্ত আইসিসির যে কয়টি টুর্নামেন্ট হবে তার মধ্যে অন্তত ৫টি টুর্নামেন্ট আয়োজন করতে চায় তারা। ৭ বছরের এই চক্রের জন্য পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) বিড করতে পারে বলে জানিয়েছে দেশটির শীর্ষস্থানীয় সংবাদ মাধ্যম 'ডন'।

তারা জানিয়েছে, পাকিস্তান ওয়ানডে বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ কিংবা চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য এই বিড প্রক্রিয়ায় অংশগ্রহণ করবে। সম্ভব হলে ২০২৩ থেকে ২০৩১ সালের মধ্যে অনুষ্ঠিত চ্যাম্পিয়ন্স ট্রফির কোন একটি আসর পাকিস্তানেই আয়োজন করতে চায় তারা। এ ছাড়া ওয়ানডে বা টি-টোয়েন্টি বিশ্বকাপ হলে এশিয়ার বাকি দেশগুলোকে সহযোগী আয়োজক বানাতে চায় পিসিবি।

যদিও তারা এই আয়োজনের ক্ষেত্রে ভারতের সম্মতি পাবে না। তাই ভারত বাদ দিয়ে পিসিবি পরিকল্পনা করছে, বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরাত কিংবা শ্রীলঙ্কাকে নিয়ে আইসিসির কাছে বিশ্বকাপের আসর আয়োজনের জন্য বিড করবে। আর পাকিস্তান ভেন্যু হিসেবে করাচি, লাহোর, রাওয়ালপিন্ডি এবং মুলতানকে ঠিক করে রেখেছে।

এ ছাড়া পাকিস্তানের হায়দরাবাদে অবস্থিত দৃষ্টিনন্দন নিয়াজ স্টেডিয়ামের কাজও এ বছরের মধ্যে সম্পূর্ণ হয়ে যাবে। তখন এই স্টেডিয়ামটিকেও আইসিসির কাছে সুপারিশ করবে পিসিবি। জানা গেছে, আইসিসি তার সদস্য দেশগুলির কাছ থেকে আয়োজক হতে আগ্রহ প্রকাশ করার জন্য বা বিড করতে বলেছিল। খেলাটিকে বিশ্বব্যাপি ছড়িয়ে দিতে আইসিসি কর্তৃক গঠিত একটি স্বতন্ত্র কমিটি এই বছরের ডিসেম্বরে বিডগুলি মূল্যায়ন করবে এবং সে অনুযায়ী প্রতিবেদন পেশ করবে। তারপর আগামী বছর ২০২৩ থেকে ২০৩১ সাল পর্যন্ত আইসিসির ইভেন্টগুলোর আয়োজক হবে কোন দেশ তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বিশ্ব ক্রিকেটের এই নিয়ন্ত্রক সংস্থা।

পাকিস্তান সর্বশেষ ১৯৯৬ সালে ভারত এবং শ্রীলঙ্কার সঙ্গে যৌথভাবে বিশ্বকাপ আয়োজন করেছিল। যদিও ২০০৮ এর চ্যাম্পিয়ন্স ট্রফি এবং ২০১১ সালের বিশ্বকাপ নিরাপত্তার অজুহাতে পাকিস্তান থেকে সরিয়ে নেয়া হয়েছিল। এরপর ২০১৫ থেকে ২০২৩ চক্রেও একই কারণে পাকিস্তানকে বিশ্ব আসরের আয়োজক হিসেবে বঞ্চিত করা হয়। এ কারণেই 'ডন' বলছে ২০২৩ থেকে ২০৩১ সালে অনুষ্ঠিত আইসিসির একাধিক আসর আয়োজন করতে চায় পিসিবি। নিরাপত্তা ইস্যুর ব্যাপারে দেশটির ক্রিকেট বোর্ডের বিশ্বাস যে তারা অন্য যে কোন বছরের থেকে এখন নিরাপত্তার দিক দিয়ে অনেক উন্নত এবং দেশ হিসেবে পাকিস্তান যথেষ্ট নিরাপদ।

পূর্বপশ্চিমবিডি/আর

পাকিস্তান ক্রিকেট,আইসিসি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close