• সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮
  • ||

টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের উন্নতি 

প্রকাশ:  ০৩ মে ২০২১, ১৮:০৪
স্পোর্টস ডেস্ক

গেলো মাসে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে হেরে ১ পয়েন্ট খুইয়েছে বাংলাদেশ। কিউইদের বিপক্ষে হোয়াইটওয়াশ হলেও আইসিসির টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের। ওয়েস্ট ইন্ডিজের অবনতিতে এক ধাপ এগিয়ে ৯ নম্বরে ওঠে এসেছে বাংলাদেশ। সোমবার (৩ মে) বার্ষিক হালনাগাদ করে র‌্যাঙ্কিং প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। যেখানে গত বছরের মে থেকে দলগুলোর পারফরম্যান্স বিবেচনায় নেওয়া হয়েছে শতভাগ আর আগের দুই বছরের পারফরম্যান্স বিবেচনায় এসেছে শতকরা ৫০ ভাগ করে। আর তাতে ১ পয়েন্ট এক হারিয়েও এক ধাপ এগিয়েছে মাহমুদউল্লাহরা। যেখানে বাংলাদেশের রেটিং পয়েন্ট ২২৫। এদিকে যথারীতি ২৭৭ রেটিং নিয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে রয়েছে ইংল্যান্ড। ২৭২ রেটিং পয়েন্ট নিয়ে দুইয়ে রয়েছে ভারত।

বাংলাদেশকে হোয়াইটওয়াশ করার ফলে র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে নিউজিল্যান্ডের। এ ছাড়া করোনাকালীন পাকিস্তান ও অস্ট্রেলিয়াকেও হারিয়েছে কেন উইলিয়ামসনের দল। ৮ পয়েন্ট বাড়ার সঙ্গে দুই ধাপ এগিয়েছে কিউইরা। ২৬৩ পয়েন্ট নিয়ে তিনে অবস্থান করছে নিউজিল্যান্ড। ২৬১ পয়েন্ট নিয়ে চারে পাকিস্তান। দুই ধাপ পিছিয়ে পাঁচে অস্ট্রেলিয়া। এরপর যথাক্রমে রয়েছে দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান। এক ধাপ এগিয়ে আটে শ্রীলঙ্কা আর দুই ধাপ পিছিয়ে দশে নেমে গেছে ওয়েস্ট ইন্ডিজ।

টি-টোয়েন্টির মতো ওয়ানডেতেও উন্নতি হয়েছে নিউজিল্যান্ডের। দুই ধাপ এগিয়ে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠে এসেছে কিউইরা। তাতে এক থেকে চারে নেমে গেছে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড। এদিকে দুইয়ে ওঠে এসেছে অস্ট্রেলিয়া আর তিনে নেমে গেছে বিরাট কোহলিরর ভারত।

পূর্বপশ্চিমবিডি/আর

বাংলাদেশ,টি-টোয়েন্টি,র‌্যাঙ্কিং
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close