• রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮
  • ||

'অভিষিক্ত' জয়াবিক্রমার কাছেই হারলো বাংলাদেশ

প্রকাশ:  ০৩ মে ২০২১, ১২:৩৮
স্পোর্টস ডেস্ক

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের শেষ টেস্টে ২০৯ রানের ব্যবধানে হেরেছে বাংলাদেশ। এর ফলে ১-০ ব্যবধানে সিরিজ হারতে হয়েছে মুমিনুল হকের দলকে। এই টেস্টে অভিষিক্ত প্রবীন জয়াবিক্রমার স্পিনে নাকাল হয়েছে বাংলাদেশ। প্রথম ইনিংসে ৬ উইকেট নেয়ার পর দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়ে বাংলাদেশের ইনিংস গুটিয়ে দিতে বড় ভূমিকা রেখেছেন তিনি। এ নিয়ে টেস্ট ক্রিকেটের ইতিহাসে চতুর্থ বোলার হিসেবে অভিষেকেই ১০ উইকেট দখলের কীর্তি গড়েছেন জয়াবিক্রমা।

এর আগে ভারতের নরেন্দ্র হিরওয়ানি, পাকিস্তানের মোহাম্মদ জাহিদ ও অস্ট্রেলিয়ার জেসন ক্রেজা অভিষেকেই ১০ উইকেট নেয়ার রেকর্ড গড়েছিলেন। পাল্লেকেলেতে শ্রীলঙ্কার বিপক্ষে জিততে বাংলাদেশের লক্ষ্য ছিল ৪৩৭ রান। ব্যাটসম্যানদের ব্যর্থতায় ৫ উইকেট হারিয়ে ১৭৭ রান নিয়ে চতুর্থ দিন শেষ করেছিল বাংলাদেশ। লিটন দাস ১৪ ও মেহেদী হাসান মিরাজ ৪ রান নিয়ে দিন শুরু করেছিলেন। যদিও পঞ্চমদিনের শুরুতে এই জুটি বেশিক্ষণ স্থায়ী হয়নি। দিনের তৃতীয় ওভারেই প্রবীন জয়াবিক্রমার বলটি টার্ন করবে ভেবে ডিফেন্স করেছিলেন লিটন। তবে সেই বল ব্যাট এড়িয়ে আঘাত হানে প্যাডে। লঙ্কানদের আবেদনে আউট দেন আম্পায়ার। অবশ্য রিভিউ নিয়েছিলেন লিটন। তবে সিদ্ধান্ত পরিবর্তন হয়নি।

এরপর উইকেটে এসে সময় নিয়ে থিতু হওয়ার চেষ্টা করছিলেন তাইজুল ইসলাম। ধনঞ্জয়া ডি সিলভার অফ স্টাম্পের বাইরের বলে খোঁচা দিয়ে উইকেটরক্ষক নিরোশান ডিকোয়েলার হাতে ধরা পড়েছেন ৩০ বলে ২ রান করা এই বাঁহাতি ব্যাটসম্যান। তাইজুলের ফেরার পর তাসকিন আহমেদ বেশ ভালোই সঙ্গ দিচ্ছিলেন তাসকিন আহমেদ। তিনি রামেশ মেন্ডিসের বলে টপ এজ হয়ে আউট হয়েছেন দিমুথ করুনারত্নেকে ক্যাচ দিয়ে। এক প্রান্ত আগলে রাখা মিরাজ ব্যক্তিগত ৩৯ রানে প্যাডেল সুইপ করতে গিয়ে শর্ট লেগে পাথুম নিশাঙ্কার হাতে ধরা পড়েছেন জয়াবিক্রমার বলে। এরপর আবু জায়েদ রাহিকে এলবিডব্লিউ বানিয়েছেন এই বাঁহাতি অর্থডক্স স্পিনার। আর তাতেই বাংলাদেশের দ্বিতীয় ইনিংস থামে ২২৭ রানে। জয়াবিক্রমার ৫ উইকেট ছাড়াও ৪টি উইকেট নিয়েছেন আরেক অভিষিক্ত বোলার মেন্ডিস।

এর আগে নিজেদের প্রথম ইনিংসে ৭ উইকেটে ৪৯৩ রান করে ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। জবাবে খেলতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ২৫১ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ। এর মধ্যে শেষ ৩৭ রানে ৭ উইকেট হারায় মুমিনুল হকের দল। ২৪২ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে বাংলাদেশের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ৯ উইকেট হারিয়ে ১৯৪ রানে নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। ফলে বাংলাদেশের লক্ষ্য দাঁড়িয়েছিল ৪৩৭ রানের। ব্যাটসম্যানদের ব্যর্থতায় এই লক্ষ্য পেরুতে পারেনি বাংলাদেশ।

পূর্বপশ্চিমবিডি/আর

বাংলাদেশ,শ্রীলঙ্কা,টেস্ট,জয়াবিক্রমা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close