• বুধবার, ১২ মে ২০২১, ২৯ বৈশাখ ১৪২৮
  • ||

শান্তর সেঞ্চুরি

প্রকাশ:  ২১ এপ্রিল ২০২১, ১৭:১০
স্পোর্টস ডেস্ক

পাল্লেকেলে আন্তর্জাতিক স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে মাঠে নেমেছে বাংলাদেশ। ইতোমধ্যে এই ম্যাচে টসে জিতে ব্যাট করছে মুমিনুলরা। টসে জিতে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। কারণ দ্বিতীয় ওভারেই বাংলাদেশ নিজেদের প্রথম উইকেট হারিয়েছে। কোনো রান না করেই বিশ্ব ফার্নান্দোর বলে এলবিডব্লিউ হয়ে ফিরেছেন টাইগার ওপেনার সাইফ হাসান।

সাইফ ফিরলেও দ্বিতীয় উইকেটে দারুণ এক জুটি গড়ে প্রাথমিক বিপর্যয় সামাল দিয়েছেন তামিম ও নাজমুল হোসেন শান্ত। এই জুটি গড়ার পথে মাত্র ৫২ বলে হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন তামিম। টেস্টে এটি তাঁর ২৯তম হাফ সেঞ্চুরি। এই ইনিংস খেলার পথে ১১টি বাউন্ডারি মেরেছেন এই বাঁহাতি ওপেনার। তামিম ও শান্তর ব্যাটে ভর করে ১ উইকেটে ১০৬ রান করে প্রথম সেশন শেষ করেছে বাংলাদেশ।

মধ্যাহ্নভোজের পর দুই অপরাজিত ব্যাটসম্যান তামিম ও শান্ত ধীরে সুস্থে খেলতে থাকেন। এরই মধ্যে ১২০ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন শান্ত। টেস্ট ক্রিকেটে এটি তাঁর দ্বিতীয় হাফ সেঞ্চুরি। বিশ্ব ফার্নান্দোকে থার্ড ম্যান দিয়ে চার মেরে হাফ সেঞ্চুরি পূরণ করেন। তামিম ব্যক্তিগত ৯০ রানে ফার্নান্দোর বলে সেকেন্ড স্লিপে লাহিরু থিরামান্নের হাতে ক্যাচ দিয়ে আউট হয়েছেন। তাঁর ইনিংসটি সাজানো ছিল ১৫টি চারে।

১০ রানের জন্য তামিম ইকবাল সেঞ্চুরি হাতছাড়া করলেও একই ভুল করেননি নাজমুল হোসেন শান্ত। ৭৮ রানে চা বিরতিতে যাওয়া শান্ত ফিরেই সেঞ্চুরি তুলে নিয়েছেন। ধনাঞ্জয়া ডি সিলভাকে চার মেরে ২৩৫ বলে সেঞ্চুরি পূর্ণ করেন বাঁহাতি এই ব্যাটসম্যান। টেস্ট ক্যারিয়ারে এটিই তাঁর প্রথম সেঞ্চুরি।

এই ম্যাচে পাঁচ বোলার নিয়ে খেলছে বাংলাদেশ। এর মধ্যে তিন পেসার ও দুই স্পিনার। প্রায় তিন বছর পর বাংলাদেশের টেস্ট একাদশে জায়গা পেয়েছেন পেসার তাসকিন আহমেদ। তিনি সর্বশেষ ২০১৭ সালের ২৮ সেপ্টেম্বর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট খেলেছিলেন। বাংলাদেশ দলে বাকি দুই পেসার আবু জায়েদ রাহি ও এবাদত হোসেন।

পূর্বপশ্চিমবিডি/আর

শান্তর সেঞ্চুরি,শান্ত
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close