• শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮
  • ||

ফখরের বড় লাফ, মিরাজকে পেছনে ফেললেন রাবাদা

প্রকাশ:  ০৭ এপ্রিল ২০২১, ১৭:৫৩ | আপডেট : ০৭ এপ্রিল ২০২১, ১৭:৫৭
স্পোর্টস ডেস্ক

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সর্বশেষ প্রকাশিত ওয়ানডে র‍্যাংকিংয়ে বড় ধরনের উন্নতি করেছেন ফখর জামান। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে তাঁর রেকর্ড গড়া ১৯৩ রানের ফলাফল হিসেবে র‍্যাংকিংয়ে এই লম্ফঝাপ পাকিস্তানি ক্রিকেটারের।

গত রবিবার জোহেনার্সবার্গে স্বাগতিক প্রোটিয়াদের বিপক্ষে এমন রেকর্ড গড়েন ফখর। ম্যাচ হারলেও তাঁর ইনিংসটিই হচ্ছে ওয়ানডে ইতিহাসে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ রানের নজির। এই ইনিংসে ভর করে ওয়ানডে র‍্যাংকিংয়ে ৭ ধাপ উন্নতি হয়েছে তাঁর। আগের ১৯তম স্থান থেকে বর্তমানে তাঁর অবস্থান ব্যাটসম্যানদের তালিকার ১২ নম্বরে। এই সিরিজেই প্রোটিয়াদের হয়ে ব্যাট হাতে দুর্দান্ত ভ্যান ডার ডুসেন। প্রথম দুই ম্যাচে তিনি খেলেছেন যথাক্রমে ১২৩ ও ৬০ রানের দুটি ইনিংস। এই দুই ইনিংসে ভর করে ক্যারিয়ার সেরা ২২তম স্থানে অবস্থান করছেন প্রোটিয়া এই ব্যাটসম্যান।

উন্নতি করেছেন দক্ষিণ আফ্রিকা অধিনাক টেম্বা বাভুমাও। দ্বিতীয় ম্যাচে তাঁর খেলা ৯২ রানের সুবাদে এই ক্রিকেটার উঠে এসেছেন ৮৮তম স্থানে। এটাও কিনা তাঁর ক্যারিয়ার সেরা অবস্থান। আর বাংলাদেশের মেহেদি হাসান মিরাজকে টপকে বোলারদের র‍্যাংকিংয়ের পাঁচে উঠে এসেছেন কাগিসো রাবাদা।

পাকিস্তানের বিপক্ষে বল হাতে সবচেয়ে বেশি চমক দেখিয়েছেন এনরিক নরকিয়া। প্রথম দুই ম্যাচে সর্বোচ্চ ৭ উইকেট শিকার করেছেন প্রোটিয়া এই পেসার। ফলে র‍্যাংকিংয়ে ক্যারিয়ার সেরা ৭৩তম অবস্থানে উঠে এসেছেন তিনি। বোলারদের মধ্যে একমাত্র পাকিস্তানি ক্রিকেটার হিসেবে উন্নতি করেছেন হারিস রউফ। এদিকে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে এক ধাপ উন্নতি করেছেন টিম সাউদি। বাংলাদেশের বিপক্ষে দুর্দান্ত খেলা এই কিউই পেসার এডাম জাম্পাকে পেছনে ফেলে বর্তমান অবস্থান র‍্যাংকিংয়ের ৬-এ। এছাড়া ঐ সিরিজেই অভিষেক করা ফিন অ্যালেন উঠে এসেছেন সেরা ১০০ তে।

পূর্বপশ্চিমবিডি/আর

মিরাজ,ফখর জামান,কাগিসো রাবাদা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close