• বুধবার, ২১ এপ্রিল ২০২১, ৮ বৈশাখ ১৪২৮
  • ||

লিভারপুল কিংবদন্তি সেইন্ট জন আর নেই

প্রকাশ:  ০২ মার্চ ২০২১, ২০:৪৭
স্পোর্টস ডেস্ক

লিভারপুল ও স্কটল্যান্ডের সাবেক ফরোয়ার্ড ইয়ান সেইন্ট জন মারা গেছেন। দীর্ঘদিন অসুস্থ থাকার পর ৮২ বছর বয়সে মারা গেলেন লিভারপুল কিংবদন্তি।

মঙ্গলবার (২ মার্চ) পরিবারের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয় এ খবর।

সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টের মাধ্যমে সেইন্ট জনের চিরবিদায়ের খবর নিশ্চিত করে জানানো হয়, সত্যিকারে অ্যানফিল্ড কিংবদন্তি ইয়ান সেইন্ট জনের মৃত্যুতের আমরা গভীর শোকসন্তপ্ত। ইয়ানের পরিবার ও বন্ধুদের এই কঠিন সময়ে তাদের পাশে আছে লিভারপুল ফুটবল ক্লাব। শান্তিতে ঘুমান, ইয়ান সেন্ট জন ১৯৩৮-২০২১।

জন্মভূমির ক্লাব মাদারওয়েল থেকে অ্যানফিল্ডে আসেন ১৯৬১ সালে। তৎকালীণ ক্লাব রেকর্ড ফি সাড়ে ৩৭ হাজার পাউন্ডে তাকে কেনে অলরেডরা। ১৯৭১ সাল পর্যন্ত এক দশকে ট্রফিখচিত সময় কাটান সেইন্ট জন। তার প্রথম মৌসুমেই দ্বিতীয় বিভাগ থেকে লিভারপুল শীর্ষ লিগে উঠে আসে। ওই দলটির অধিনায়ক বিল শ্যাংকলি বছরখানেক পর বলেছিলেন, সেইন্ট জন ও রন ইয়েটসের আগমন তাদের ক্লাবের জন্য ‘টার্নিং পয়েন্ট’।

এই দশ বছরে ১৯৬৪ ও ১৯৬৬ সালে দু’টি ইংল্যান্ডের শীর্ষ প্রতিযোগিতার শিরোপা জেতেন। লিডসের বিপক্ষে ১৯৬৫ সালে ফাইনালে তার জয়সূচক গোলে প্রথমবার এফএ কাপ চ্যাম্পিয়ন হয়েছিলো লিভারপুল। সব মিলিয়ে রেডদের হয়ে ৪২৫ ম্যাচে করেছেন ১১৮ গোল।

১৯৭৩ সালে বুট তুলে রাখার আগে লিভারপুল ছেড়ে দক্ষিণ আফ্রিকান ক্লাব হেলেনিকে যোগ দেন সেইন্ট জন। এরপর কভেন্ট্রি সিটি ও ট্রানমেরে রোভার্সে সংক্ষিপ্ত সময় কাটান।

স্কটল্যান্ডের জার্সিতে ২১ ম্যাচ খেলা সেইন্ট জন তার শৈশবের ক্লাব মাদারওয়েলে ফেরেন কোচ হিসেবে। এছাড়া পোর্টসমাউথেও রয়েছে তার কোচিং করানোর অভিজ্ঞতা। ১৯৯ সালে কোচিং ছাড়ার পর ফুটবল বিশ্লেষক হিসেবে কাজ করেছেন। এখানেও তিনি তুমুল জনপ্রিয়তা অর্জন করেন ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী জিমি গ্রিভসের সঙ্গে ‘সেইন্ট অ্যান্ড গ্রিভসি শো’ করে, যা চলেছিলো ১৯৮৫ থেকে ১৯৯২ সাল পর্যন্ত।

পূর্বপশ্চিমবিডি/অ-ভি

ইয়ান সেইন্ট জন,ফরোয়ার্ড,স্কটল্যান্ড,লিভারপুল
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close