• শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭
  • ||

আম্পায়ারের ভুলে এক বল কম করলেন মুস্তাফিজ

প্রকাশ:  ২২ জানুয়ারি ২০২১, ১৭:৫২
ক্রীড়া ডেস্ক

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয়টিতে ১৪৮ রানে গুটিয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ম্যাচে দাপুটে জয় পাওয়া টাইগারদের বিপক্ষে শুক্রবার (২২ জানুয়ারি) ৪৩.২ ওভারে এই রান তোলে সফরকারীরা।

শুক্রবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে পেসারদের স্পেল কোনোমতো সামলে উঠলেও স্পিনে ধসে যায় ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসমানরা। টাইগারদের বোলিং তোপে তাদের ৫ উইকেট হারাতে হয় মাত্র ৪১ রানে। পরে ক্রিজে টিকে থাকার লড়াইয়ে এনক্রুমা বনার, রভম্যান পাওয়েল ও আইজারি জোসেফের ব্যাটে ১৪৮ রান তুলতে সক্ষম হয় ওয়েস্ট ইন্ডিজ।

এই ম্যাচে ক্যারিবীয়দের বিপক্ষে মুস্তাফিজুর রহমান আসলে কত ওভার বল করেছেন? তার শেষ ওভারটি কি সম্পন্ন করেছিলেন? সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে হুট করেই এই প্রশ্নের জন্ম হলো। প্রশ্নের কারণ স্কোরবোর্ড। যাতে দেখা যাচ্ছিল মুস্তাফিজুর রহমান বল করেছেন ৭.৫ ওভার আর রুবেল হোসেন করেছেন ৭.১ ওভার। দুই পেসারের বোলিং নিয়ে এই বিভ্রান্তির কারণের ব্যখ্যা জানা গেল স্কোরারের কাছ থেকে।

ঘটনা ৪০তম ওভারের। প্রথম বলটি বৈধ করেন মুস্তাফিজ। যাতে কোনো রান আসেনি। তার পরের বলটিও ছিল বৈধ এবং ডট। তৃতীয় বলটি করতে এসে মুস্তাফিজ সীমানার বাইরে পা রাখায় আম্পায়ার ‘নো-বল’ ডাকেন। মুস্তাফিজের করা চতুর্থ বলটি ছিল বিমার, আবারও ‘নো’ ডাকেন আম্পায়ার। পঞ্চম বলটিতে রোভম্যান পাওয়েল ২ রান নেন। মুস্তাফিজের বৈধ বলের সংখ্যা দাঁড়ায় ৩টি।

দ্য ফিজ চতুর্থ এবং পঞ্চম বৈধ বল দুটিও ডট দেন। এরপরেই ঘটে আসল ঘটনা। অভিষিক্ত ফিল্ড আম্পায়ার গাজী সোহেল তার হিসাবে গড়বড় করে বসেন এবং ওভারের সমাপ্তি ঘোষণা করেন। অথচ মুস্তাফিজের তখন বৈধ বল হয়েছে ৫টি এবং তার ওভারের আরো একটি বল বাকি ছিল। এভাবেই জন্ম নিয়েছে বিভ্রান্তির। আর রুবেল হোসেনের নামের পাশে দেখানো বৈধ বলটি বাস্তবে ঘটেনি। দারুণ বোলিং করা মুস্তাফিজ ৭.৫ ওভারে ৩ মেডেন আর ১৫ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট।

পূর্বপশ্চিমবিডি/ এনএন

মুস্তাফিজ,আম্পায়ার,ক্রিকেট
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close