• রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭
  • ||

নিষেধাজ্ঞা মুক্ত শ্রীশান্ত, বাধা নেই বাইশ গজে ফিরতে

প্রকাশ:  ১৩ সেপ্টেম্বর ২০২০, ১৬:২১ | আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০২০, ১৬:৩০
স্পোর্টস ডেস্ক

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) স্পট ফিক্সিং করে, ২০১৩ সালে ক্রিকেট থেকে নির্বাসনের মুখে পড়েছিলেন ভারতীয় ক্রিকেটার শান্তাকুমারন শ্রীশান্ত। সেই নির্বাসনের সময় পার হলো রোববার (১৩ সেপ্টেম্বর)। বাইশ গজে ফিরতে আর কোনো বাধা নেই দেশের হয়ে দু’বার বিশ্বকাপ জেতা পেসারের।

২০১৩ মৌসুমের আইপিএলে স্পট ফিক্সিংয়ে জড়ানোর অভিযোগে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) কর্তৃক আজীবন নিষিদ্ধ হয়েছিলেন শ্রীশান্ত। অবশ্য নিষেধাজ্ঞার সময়টায় কোনো ঝামেলায় না জড়ানোয় গত বছর তার সেই নিষেধাজ্ঞার মেয়াদ কমিয়ে ৭ বছর করা হয়।

নিষেধাজ্ঞা উঠে যাওয়ার খুশিতে ‘টাইমস অব ইন্ডিয়া’কে শ্রীশান্ত বলেন, আমি স্বাধীনতা ফিরে পেলাম। ফের খেলার স্বাধীনতা পেলাম। এটা অনেক বড় স্বস্তি। আমার মনে হয় না, আমার অনুভূতির ব্যাপারটা কারো পক্ষে অনুধাবন করা সম্ভব।

তবে করোনা মহামারির কারণে ভারতের ঘরোয়া ক্রিকেট স্থবির হয়ে পড়ায় খুব শিগরিরই ফেরা হচ্ছে না শ্রীশান্তের।

ব্যাপারটা নিয়ে হতাশ তিনি, বহু প্রতীক্ষার পর আমি খেলতে পারব, কিন্তু দেশে খেলার কোনো সুযোগ এখন নেই। আমি এমনকি কোচিতে একটি স্থানীয় টুর্নামেন্ট আয়োজনের কথাও ভেবেছি, যাতে আমি মাঠে নামতে পারি। কিন্তু কেরালায় করোনাভাইরাস সংক্রমণের হার বাড়তে থাকায় সিদ্ধান্ত পাল্টেছি।

শ্রীশান্ত বলেন, গত মে মাস থেকে, আমি খুব করেই ফের খেলায় ফিরতে চাচ্ছিলাম। তবে যখন থেকে শুনলাম যে এবার ঘরোয়া ক্রিকেট শুরু হওয়ার সুযোগ নেই বললেই চলে, তখন আমি জোর ধাক্কা খেয়েছিলাম। আমি এমনকি অবসর নেওয়ার কথাও ভাবতে শুরু করেছিলাম। কিন্তু পরে ভাবলাম এতো প্রস্তুতির পর যদি হাল ছেড়ে দেই তাহলে সেটা নিজের প্রতি অবিচার করা হবে।

তিনি বলেন, আমার মা, যিনি তার এক পা হারিয়েছেন, আমাকে নিয়মিত অনুপ্রেরণা জুগিয়ে গেছেন। তিনি আমাকে হাল ছাড়তে মানা করেছিলেন এবং আমিও তাকে কথা দিয়েছিলাম হার মানব না।

৩৭ বছর বয়সী শ্রীশান্ত ভারতের জার্সিতে ২৭টি টেস্ট এবং ৫৩টি ওয়ানডে খেলেছেন। এই দুই ফরম্যাটে তার উইকেটসংখ্যা যথাক্রমে ৮৭ ও ৭৫। এছাড়া ১০টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে ৭টি উইকেটও আছে তার ঝুলিতে।

পূর্বপশ্চিমবিডি/অ-ভি

বাইশ গজ,শ্রীশান্ত,নিষেধাজ্ঞা,আইপিএল
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close