• মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭
  • ||

আপিলে উমর আকমলের নিষেধাজ্ঞা কমে ১৮ মাস

প্রকাশ:  ২৯ জুলাই ২০২০, ১৩:৫৮
স্পোর্টস ডেস্ক

আপিল করার পর পাকিস্তান ক্রিকেটার উমর আকমলের ওপর থেকে নিষেধাজ্ঞা কমিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড পিসিবি। তিন বছরের নিষেধাজ্ঞা কমিয়ে ১৮ মাস করা হয়েছে বলে জানিয়েছে জিও নিউজ।

পিসিবির দুর্নীতি বিরোধী নীতিমালার ২.৪.৪ অনুচ্ছেদ ভঙ্গের অভিযোগ আনা হয়েছিল আকমলের বিরুদ্ধে। তাতে দুর্নীতির প্রস্তাব বা আমন্ত্রণ পেয়েও পিসিবির সংশ্লিষ্ট বিভাগকে বিষয়টির পুরো বৃত্তান্ত তাৎক্ষণিকভাবে জানাতে ব্যর্থ হলে যে শাস্তির বিধান রয়েছে।

দুবার তেমন অপরাধে জড়ানোর দায়ে চলতি বছরের ফেব্রুয়ারিতে আকমলকে ৩ বছরের জন্য নিষিদ্ধ করে পিসিবি ডিসিপ্লিনারি প্যানেল। ওই শাস্তির বিরুদ্ধে মে মাসে আপিল করেন ৩০ বছর বয়সী এই ক্রিকেটার।

নিষেধাজ্ঞা কমানোয় ডিসিপ্লিনারি কমিটির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন আকমল। তবে জানিয়েছেন, শাস্তি আরও কমানোর জন্য আবার আপিল করবেন তিনি।

আকমল এক সাক্ষাৎকারে বলেছিলেন, একটি ম্যাচে দুটি বল ছেড়ে দেওয়ার জন্য তাকে ২ লাখ ডলার প্রস্তাব দিয়েছিল এক জুয়াড়ি। এছাড়া ভারতের বিপক্ষে ম্যাচ ছেড়ে দেওয়ার জন্যও প্রস্তাব পেয়েছিলেন তিনি।

আর এসব তথ্য সময়মতো বোর্ডকে না জানানোর দায়েই বাংলাদেশের সেরা ক্রিকেটার সাবিক আল হাসানের মতো ওমর আকমলকেও নিষেধাজ্ঞায় পড়তে হলো।

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা- আইসিসি’র দুর্নীতি দমনের ২.৪.৪ ও ২.৪.৫ নীতি অনুযায়ী কোনো খেলোয়াড় কোনো টুর্নামেন্ট চলাকালীন ম্যাচ পাতানোর মতো এই ধরনের অবৈধ প্রস্তাব পেয়ে তা না জানালে তাকে সর্বোচ্চ ৫ বছরের নিষেধাজ্ঞা দেওয়ার বিধান রয়েছে।

পূর্বপশ্চিমবিডি/এইচ

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি),উমর আকমল
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
Latest news
close