• সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭
  • ||

কিশোরী ফুটবলারদের ধর্ষণ, হাইতির ফুটবল প্রধান নিষিদ্ধ

প্রকাশ:  ২৬ মে ২০২০, ২৩:৩৫
স্পোর্টস ডেস্ক

কিশোরী ফুটবলারদের ধর্ষণের অভিযোগে হাইতির ফুটবল ফেডারেশনের প্রধান ইয়েভেস জ্য বার্তকে ৯০ দিনের জন্য সব ধরনের ফুটবল থেকে নিষিদ্ধ করেছে ফিফা।

সোমবার এক বিবৃতিতে ফিফা বলেছে, ‌'ফিফার স্বাধীন নৈতিকতা কমিটি সাময়িকভাবে হাইতির ফুটবল ফেডারেশনের সভাপতি ইয়েভেস জ্য-বার্তকে নিষিদ্ধ করেছে। যার মানে ৯০ দিনের জন্য তিনি জাতীয় বা আন্তর্জাতিক কোনো পর্যায়ের কোনো ফুটবল কর্মকাণ্ডে অংশ নিতে পারবেন না। তাকে এই শাস্তি সুষ্ঠু তদন্তের স্বার্থেই দেওয়া হয়েছে।

জানা গেছে, দেশটির কয়েকজন কিশোরী ফুটবল ফেডারেশনের প্রধানের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনেন। এ অভিযোগের প্রেক্ষিতে বার্তের বিপক্ষে তদন্ত করছে পুলিশ। এ বিষয়টি নিয়ে তদন্ত করবে ফিফার নৈতিকতা কমিটিও। তবে তদন্ত শুরুর আগে বার্তকে ৯০ দিনের জন্য সব ধরনের ফুটবল থেকে নিষিদ্ধ করেছে ফিফা।

এক বিবৃতিতে ফিফা বলেছে, ‘ফিফার স্বাধীন নৈতিকতা কমিটি সাময়িকভাবে হাইতির ফুটবল ফেডারেশনের সভাপতি বার্তেকে নিষিদ্ধ করেছে। তার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আছে।’

হাইতির পুলিশ বিষয়টি নিয়ে তদন্ত শুরুর কথা গত মাসের শেষের দিকে জানিয়েছে। একজন বিচারক এরই মধ্যে ফেডারেশনের বেশ কয়েকজন কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদও করেছেন। ঘটনাটি প্রথম প্রকাশ পায় গত মাসের শেষের দিকে। ভুক্তভোগী এক নারী ফুটবলার গার্ডিয়ানকে বলেছেন, জ্য-বার্ত অনেক বছর ধরেই এমন অপকর্ম করে আসছেন। তার লক্ষ্য সব সময়ই কম বয়সী মেয়েরা।

ভুক্তভোগী এক নারী ফুটবলার গার্ডিয়ানকে জানান, ‘বার্তে অনেক বছর ধরেই এমন অপকর্ম করে আসছেন। তার লক্ষ্য সব সময়ই কম বয়সী মেয়েরা। অপকর্ম যেন ধামাচাপা থাকে, মেয়েরা যাতে গোপন রাখে এর জন্য ভয়ভীতিও দেখাতেন হাইতির ফুটবল ফেডারেশনের সভাপতি।

গার্ডিয়ানকে ওই নারী ফুটবলার এও বলেছেন, অন্তত দুজন মেয়ের গর্ভপাতও করানো হয়েছে।

পূর্বপশ্চিমবিডি/জিএম

কিশোরী ফুটবলার,ধর্ষণ,হাইতির ফুটবল ফেডারেশন,ফিফা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close