• সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭
  • ||

বল সুইংয়ের জন্য লালা ব্যবহার খেলার অংশ: স্টার্ক

প্রকাশ:  ২৬ মে ২০২০, ২০:৪০
স্পোর্টস ডেস্ক

বল সুইং করানোর জন্য বোলারদের লালা ব্যবহারটা খেলার অংশ হিসেবেই মনে করেন অস্ট্রেলিয়ান গতিতারকা মিচেল স্টার্ক। তিনি বলেন, আমরা এটা হারাতে চাই না এমনকি কমাতেও চাই না। এমনটা হলে এর বদলে কিছু দিতে হবে। অন্যথায় লোকজন আর এটা দেখবে না এবং বাচ্চারা আর বোলার হওয়ার প্রতি আগ্রহী হয়ে উঠবে না।

ঐতিহ্যগতভাবে ঘাম বা লালা ব্যবহার করে বলের এক দিক উজ্জ্বল করে বাতাসের গতিবিধি ব্যবহার করে ব্যাটসম্যানকে ধোঁকা দেওয়া কাজটা করে থাকেন বোলাররা। তাতে দারুণ জমে ওঠে ব্যাট বলের লড়াই। বোলাররা যদি এ কাজটা না করতে পারে তাহলে লড়াইটা এক পেশে হয়ে যাবে বলে মনে করেন স্টার্ক। এর প্রভাব তরুণ প্রজন্মের উপর পড়বে বলে মনে করেন তিনি।

মিচেল স্টার্ক বলেন, গত কয়েক বছরে আমরা দেখেছি অস্ট্রেলিয়ায় আমার অনেক মাঠেই একেবারে ফ্ল্যাট উইকেট বানাতে। এখন যদি বলও সেখানে সোজা যায় তাহলে এ লড়াই একেবারেই বিরক্তিকর হবে।

ভারতের সাবেক ক্রিকেটার অনিল কুম্বলের নেতৃত্বাধীন ক্রিকেট কমিটি কিছুদিন এক ভিডিও কনফারেন্সে করোনা পরবর্তী ক্রিকেটের নিরাপত্তায় কিছু সুপারিশের সিদ্ধান্ত নিয়েছে। আগামী জুনে আইসিসির সদস্য দেশগুলোর প্রধান নির্বাহীদের বৈঠকে এই সুপারিশ নিয়ে আলোচনা করা হবে। সেখানে নেওয়া হতে পারে চূড়ান্ত সিদ্ধান্ত।

তবে শেষ পর্যন্ত যদি লালা ব্যবহার নিষিদ্ধই করা হয় তাহলে এর পরিবর্তে ভিন্ন কিছু ব্যবহারের অনুমতি চান তিনি, বিশ্ব এখন একটা অস্বাভাবিক সময়ের মধ্য দিয়ে যাচ্ছে এবং তারা যদি লালা ব্যবহার নিষিদ্ধ করে তাহলে বল শাইন করতে ভিন্ন কিছু ব্যবহার করতে দেওয়ার কথাও ভাবতে হবে। অথবা উইকেট ফ্ল্যাট বানানো যাবে না কিংবা মোমের প্রলেপের কথা ভাবতে হবে।

পূর্বপশ্চিমবিডি/অ-ভি

মিচেল স্টার্ক,অস্ট্রেলিয়া,গতিতারকা,খেলা,লালা,বল,সুইং
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close