• শনিবার, ৩০ মে ২০২০, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||
শিরোনাম

করোনায় বদলে যাচ্ছে ক্রিকেট

প্রকাশ:  ১৯ মে ২০২০, ১৬:১৪
স্পোর্টস ডেস্ক

করোনাভাইরাসের কারণে বদলে যাচ্ছে ক্রিকেট। বিশেষ করে দীর্ঘদিনের নিয়মকানুনে আসছে বড়সড় পরিবর্তন। এতদিন বাড়তি সুইং পেতে বল চকচকে করতে মুখের লালা কিংবা থুতু ব্যবহার করতেন ক্রিকেটাররা। এখন থেকে সেটা পুরোপুরি নিষিদ্ধ।

ইতিমধ্যে এ নিয়ে বিশ্ব ক্রিকেটের অভিভাবক সংস্থার কাছে প্রস্তাব উত্থাপন করেছে এর ক্রিকেট কমিটি। ভারতীয় কিংবদন্তি অনিল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসি ক্রিকেট কমিটির প্রস্তাব অনুযায়ী, সাময়িকভাবে আরও কিছু প্রচলিত নিয়ম পাল্টে যাচ্ছে।

এরই মধ্যে উজ্জ্বল করতে বলে লালা ব্যবহারে ভেটো দিয়েছে আইসিসির মেডিকেল অ্যাডভাইজরি কমিটি। তাদের মতোই থুতু নিষিদ্ধ করার পরামর্শ দিয়েছে কুম্বলের ক্রিকেট কমিটি।

তবে ঘামের মাধ্যমে করোনা আক্রান্তের আশঙ্কা নেই। তাই বল পালিশ করার ক্ষেত্রে তা ব্যবহার করা যেতে পারে। এ ছাড়া বলে কোনো কৃত্রিম পদার্থ ব্যবহার টেম্পারিং বা বিকৃতি বলে বিবেচিত হয়। তাই এর অনুমতি দেয়নি ক্রিকেট কমিটি।

এত দিন টেস্ট ম্যাচ পরিচালনা করতেন নিরপেক্ষ আম্পায়াররা। ওয়ানডে ম্যাচে স্বাগতিক দেশ থেকে থাকতেন একজন ফিল্ড আম্পায়ার। টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনা করতেন স্থানীয় দুই আম্পায়ার।

করোনা-তাণ্ডবে আন্তর্জাতিক বিমান চলাচল তথা যোগাযোগব্যবস্থা বাধাগ্রস্ত হয়েছে। ফলে অন্তর্বর্তীকালীন ভিত্তিতে স্থানীয় আম্পায়ারদের সব ফরম্যাটেই ম্যাচ পরিচালনার প্রস্তাব দিয়েছে ক্রিকেট কমিটি।

সংকটময় পরিস্থিতিতে এলিট প্যানেলের আম্পায়াররা সব ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকছেন না। তাই তিন সংস্করণেই খণ্ডকালীন ভিত্তিতে প্রতি ইনিংসে একটি করে বাড়তি ডিআরএস নিতে পারবে দলগুলো।

আগামী জুনের শুরুতেই আইসিসির পরবর্তী চিফ এক্সিকিউটিভ (প্রধান নির্বাহীদের নিয়ে) কমিটির সভা রয়েছে। তাতে ক্রিকেট কমিটির প্রস্তাব অনুমোদনের জন্য পেশ করা হবে। সর্বসম্মতিক্রমে এসব নিয়ম চূড়ান্ত করা হতে পারে। সূত্র-হিন্দুস্তান টাইমস।

পূর্বপশ্চিমবিডি/জেআর

ক্রিকেট,আইসিসি,নিয়ম
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
Latest news
close