• বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

নারী রেফারি এখন নার্স

প্রকাশ:  ২৯ মার্চ ২০২০, ১৩:০০
স্পোর্টস ডেস্ক

করোনাভাইরাসের দাপটের দিনে বদলে গেছে ইরাগারজে ফার্নান্দেজের দৈনন্দিন জীবন, একজন ফুটবল রেফারি থেকে হয়ে উঠেছেন হাসপাতালের নার্স।

প্রাণঘাতী ভাইরাসের প্রকোপে চরম বিপর্যয়ের মধ্যে দিন পার করা স্প্যানিশদের যারা চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছেন, ইরাগারজে তাদেরই একজন।

কেবল ২৬ বছর বয়সী ইরাগারজেই নন, মানুষের সেবায় নিজেকে সঁপে দিয়েছেন রেফারি জুদিত রোমানো আর এলেনা প্যালেজরাও। সবার মূল লক্ষ্য এখন একটাই- মানুষের জীবন বাঁচানো; মানুষ বাঁচলে তবেই না ফুটবল!

ইরাগারজে রেফারিং করেন স্পেনের নারী ফুটবলের শীর্ষ প্রতিযোগিতা লা লিগা ইবারদ্রোলায়। এ ছাড়া পুরুষদের ফুটবলের তৃতীয় বিভাগের আসর সেগুন্দা বি'তেও বাঁশি বাজান তিনি।

নার্সিংয়ে অবশ্য মাত্রই ঢোকেননি। প্রায় পাঁচ বছর ধরেই তিনি বিলবাওয়ের রেকালদে হেলথ সেন্টারে নার্সিং প্র্যাকটিস করছিলেন। কিন্তু রেফারিংয়ে বেশি ব্যস্ত থাকতেন বলে ওটা ছিল খন্ডকালীন। কিন্তু করোনাভাইরাস আজ তাকে পূর্ণকালীন নার্স বানিয়ে দিয়েছে।

করোনাভাইরাস রোধে স্পেন লকডাউনে আছে প্রায় দুই সপ্তাহ ধরে। পরে মেয়াদ যদি নাও বাড়ানো হয় তবু আরও দুই সপ্তাহ এমন 'অবরুদ্ধ' অবস্থা চলবে। এমন অবস্থায় ইরাগারজের মতো স্বাস্থ্যসেবায় পূর্ণ মনোনিবেশ করেছেন তার বোন জুদিত রোমানোও।

ওভাইডোর সেন্ট্রাল ইউনিভার্সিটি হসপিটালে অ্যানেসথেসিওলজিস্ট হিসেবে ব্যস্ত সময় পার করা রোমানো সেগুন্দা ডিভিশনে অ্যাসিস্ট্যান্ট রেফারি হিসেবে কাজ করেন। ইরাগারজের সঙ্গে লা লিগা ইবারদ্রোলায় রেফারিং করা এলেনা প্যালেজ কাজ করছেন মিডওয়াইফ হিসেবে।

পূর্বপশ্চিমবিডি/জেআর

রেফারি,করোনা,নার্স
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close