• রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬
  • ||

সবার আগে সেই চীনেই শুরু হচ্ছে ফুটবল

প্রকাশ:  ২১ মার্চ ২০২০, ১৩:০১ | আপডেট : ২১ মার্চ ২০২০, ১৩:০৭
স্পোর্টস ডেস্ক

ভয়ংকর করোনাভাইরাস যে দেশ থেকে প্রথম উৎপত্তি, সেই চীন এখন অনেকটাই স্বাভাবিক। সারা বিশ্ব যখন এই প্রাণঘাতী ভাইরাসের সঙ্গে লড়াই করছে। যখন বাকি বিশ্ব যখন কোয়ারেন্টাইনে, তখন চীনের মাটিতে স্বস্তির ছায়া; মাঠে ফিরছেন ফুটবলাররাও।

এরই মধ্যে একটি ক্লাব অনুশীলন শুরু করে দিয়েছে, শিগগির শুরু হয়ে যাবে দেশটির নারী ফুটবল দলের অনুশীলনও। করোনা আতঙ্কে দুই মাস আগে চীন ছেড়ে যাওয়া ক্লাবগুলোও ফিরতে শুরু করেছে। দুই সপ্তাহের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন শেষ হলে মাঠে নেমে পড়বে তারাও।

যে ক্লাবটি ইতোমধ্যে মাঠে নেমে পড়েছে সেটির নাম থ্রি টাউন্স এফসি। উহানের এ ক্লাবটি খেলে চীনের তৃতীয় বিভাগ ফুটবলে। করোনাভাইরাসের কারণে সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত ও মারা গেছে উহানে। হুবেই প্রদেশের এ শহরটি তাই জানুয়ারিতেই লকডাউন করে ফেলা হয়েছিল।

টানা দুই মাস নির্দিষ্ট জায়গার বাইরে বেরোনোর সুযোগ ছিল না কারও। সেই লকডাউন এখনও বহাল থাকলেও গত সপ্তাহে সীমিত পরিসরে অনুশীলনে নামার সুযোগ পেয়েছেন থ্রি টাউন্স এফসির খেলোয়াড়রা।

সহকারী কোচ ইউ চেন তার দলের অনুশীলনের ছবি পাঠিয়েছেন এএফপিকে। ফোনে জানান, ‘শুরুর দিকে আমরা প্রচণ্ড ভয় পেয়ে গিয়েছিলাম। পরিবার নিয়ে সবাই চিন্তিত ছিল। তবে সুখবর হচ্ছে, আমাদের কারও পরিবারের সদস্যই এতে আক্রান্ত হননি।’

তবে অনুশীলন শুরু করলেও সবাই এ মুহূর্তে দলের সঙ্গে নেই। ১৪ জন খেলোয়াড় অবস্থান করছেন ১৫০০ কিলোমিটার হাইনানে, উহানে লকডাউনের কারণে তারা ফিরতে পারছেন না।

এ ছাড়া উহানে থাকা আরও ১০ ফুটবলার দীর্ঘদিন অবরুদ্ধ থাকার পার্শ্বপ্রতিক্রিয়ায় অবসন্ন অবস্থায় আছেন। তাদের বাসায় সপ্তাহে পাঁচ দিন এক ঘণ্টা করে ব্যায়ামের নির্দেশনা দেওয়া হয়েছে। খুব দ্রুত তারাও মাঠে ফিরবেন বলে আশা করা হচ্ছে।


পূর্বপশ্চিমবিডি/জেআর

চীন,ফুটবল,করোনা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close