• শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ২৭ চৈত্র ১৪২৬
  • ||
শিরোনাম

বোলিং দিয়েই পাকিস্তানকে ‘ছোবল’ মেয়েদের

প্রকাশ:  ২০ ফেব্রুয়ারি ২০২০, ১০:২৯ | আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২০, ১১:৫২
স্পোর্টস ডেস্ক

ব্যাট হাতে খুব বেশি রান করতে পারেনি বাংলাদেশ নারী দল। তবে বল হাতে ঠিকই ছোবল বসিয়েছে পাকিস্তানের বুকে! তাতে দিন শেষে বিজয়ের বেশে মাঠ ছাড়ল সালমারা। বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) ব্রিসবেনে নারী টি২০ বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ওয়ার্মআপ ম্যাচে পাকিস্তানকে ৫ রানে পরাজিত করে বাংলার মেয়েরা।

পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের অতীত মোটেও সুখকর নয়। তবে মূল লড়াইয়ে নামার আগে এই জয় বাড়তি আত্মবিশ্বাস যোগাবে নারীদের। এ দিন আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১১১ রান করে বাংলাদেশ। জবাবে ১৯.৪ ওভারে ১০৬ রান তুলতে সক্ষম হয় পাকিস্তান।

প্রথম ম্যাচটি বৃষ্টিতে ভেসে যায়। তবে দ্বিতীয় ম্যাচে বেরসিক বৃষ্টি আর বাধা দেয়নি। বাংলাদেশও তাদের বিশ্বকাপ প্রস্তুতি ভালোভাবে সেরে নিয়েছে। বাংলাদেশ মূলত তাদের লড়াইয়ে পুঁজি পায় মূলত মুর্শিদা খাতুনের ৪৩ রানে। ৬ চারে ৩৮ বলে দারুণ ইনিংসটি খেলে যান টাইগ্রেস ওপেনার। বাকিদের মধ্যে ফারজানা হকের ২১, নিগার সুলতানার ১৩, রিতু মনির অপরাজিত ১৪ রানে একশো পেরিয়ে যায় লাল-সবুজরা।

লক্ষ্য তাড়ায় নেমে পাকিস্তান ওপেনার জাভেরিয়া খান (৪১) একপাশ আগলে রাখলেও অপর প্রান্তে টপাটপ উইকেট তুলতে থাকে টিম টাইগ্রেস। জাভেরিয়া ছাড়া আর মাত্র দুজনকে দুই অঙ্কের কোটা স্পর্শ করতে দিয়েছে সালমা খাতুনের দল। নাদিয়া ১৪ ও আলিয়া ১৮ রানে ফেরেন।

বোলিংয়ে ঝড় তোলেন ২৬ বর্ষী ডানহাতি পেসার জাহানারা আলম। ৩.৪ ওভারে ২২ রানে ৪ উইকেট তার দখলে। কাদিজাতুল কুবরা ৪ ওভারে মাত্র ১১ রানে ৩ উইকেট নিয়েছেন। গুরুত্বপূর্ণ সময়ে ২ উইকেট তোলা অধিনায়ক সালমা ৪ ওভারে ২৮ রান খরচ করেন। পান্না ঘোষের ঝুলিতে গেছে ১ উইকেট।

প্রসঙ্গত, ২১ ফেব্রুয়ারি থেকে অফিসিয়ালি শুরু হতে যাওয়া নারী টি২০ বিশ্বকাপে বাংলাদেশ তাদের মিশনে নামবে ২৪ ফেব্রুয়ারি। প্রথম ম্যাচে তাদের প্রতিপক্ষ শক্তিশালী ভারত। এরপর গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে ২৭ ফেব্রুয়ারি মানুকা ওভালে রেকর্ড চারবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ নারী দল।

তৃতীয় ম্যাচে আরেক পরীক্ষা। ২৯ ফেব্রুয়ারি মেলবোর্নে সেই পরীক্ষায় বাংলাদেশের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। আর গ্রুপ পর্বের শেষ ম্যাচে ২ মার্চ একই মঞ্চে নারী দল মোকাবিলা করবে শ্রীলংকাকে। ৮ মার্চ শিরোপা ফয়সালার মধ্য দিয়ে শেষ হবে নারী টি২০ বিশ্বকাপের এ আসর। এখন পর্যন্ত চার-ছক্কার বিশ্ব আসরে সফল দল অস্ট্রেলিয়া। আর বাংলাদেশের সর্বোচ্চ দৌড় প্রথম রাউন্ড।

বাংলাদেশের অতীত রেকর্ড আরও বাজে। চার-ছক্কার বিশ্বকাপে বাংলার মেয়েরা এ পর্যন্ত তিনবার অংশ নিয়ে ১৩ ম্যাচ খেলেছেন। যার মধ্যে কেবল দুই জয়। ওই জয় দুটি এসেছে ২০১৪ বিশ্বকাপে, ঘরের মাঠে আয়ারল্যান্ড ও শ্রীলংকার বিপক্ষে। আর গত দুই টি২০ বিশ্বকাপে তো এক ম্যাচও জেতেননি নারীরা।


পূর্বপশ্চিমবিডি/জেআর

পাকিস্তান,মেয়েরা,নারী দল,ক্রিকেট,নারী বিশ্বকাপ,ছোবল
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close