• শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬
  • ||

আইসিসির নতুন টুর্নামেন্ট ‘চ্যাম্পিয়ন্স কাপ’

প্রকাশ:  ১৮ ফেব্রুয়ারি ২০২০, ১৮:০৭
স্পোর্টস ডেস্ক

আগামী আট বছরের (২০২৩-২০৩১) কর্মসূচিতে নতুন দুটি টুর্নামেন্ট আয়োজনের প্রস্তাব দিয়েছে আইসিসি। টি-টোয়েন্টি ও ওয়ানডে, দুই সংস্করণেই ‘চ্যাম্পিয়ন্স কাপ’ নামের প্রতিযোগিতা আয়োজনের কথা ভাবছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা।

গত বছর অক্টোবরে আইসিসি বোর্ড মিটিংয়ে এই টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন্স কাপ এবং ওয়ানডে চ্যাম্পিয়ন্স কাপ নিয়ে বিভিন্ন দেশের ক্রিকেট বোর্ডের সঙ্গে আইসিসির একটা মতপার্থক্য চলছেই। তবে সূত্রের খবর এই নতুন দুটি টুর্নামেন্ট চালু করতে বদ্ধপরিকর আইসিসি। 'টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন্স কাপ' আর একটা টি-টোয়েন্টি বিশ্বকাপ ছাড়া আর কিছুই না। ১০টি দলকে নিয়ে মোট ৪৮টি ম্যাচ হবে।

অন্যদিকে চ্যাম্পিয়ন্স ট্রফির আদলেই হবে 'ওয়ানডে চ্যাম্পিয়ন্স কাপ' টুর্নামেন্ট। ৫০ ওভারের ম্যাচ। ৬টি দল নিয়ে হবে মোট ১৬টি ম্যাচ।

মেয়েদের ক্রিকেটের জন্যও প্রস্তাব দেওয়া হয়েছে টি-টোয়েন্টি ও ওয়ানডে চ্যাম্পিয়ন্স কাপের। অবশ্য এক্ষেত্রে প্রতিযোগিতা দুটি হবে ছয় দলের অংশগ্রহণে, ১৬টি ম্যাচের। ২০২৩ ও ২০২৭ সালে হবে মেয়েদের ওয়ানডে চ্যাম্পিয়ন্স কাপ এবং ২০২৪ ও ২০২৮ সালে হবে টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন্স কাপ।

২০২৩-২০৩১ সালের চক্রে হতে যাওয়া বৈশ্বিক আসরগুলো আয়োজনে নিলামে অংশ নেওয়ার আগ্রহ জানাতে সদস্য দেশগুলোকে আগামী ১৫ মার্চ পর্যন্ত সময় দিয়েছে আইসিসি।

ছোট দেশগুলোর আয়ে ধারাবাহিক প্রবাহ আনতে প্রতি বছরে একটি আইসিসি টুর্নামেন্ট আয়োজনের পক্ষে যুক্তি দেখিয়েছেন আইসিসির প্রধান নির্বাহী মানু সাওনি। তবে এই প্রস্তাবের পক্ষে নয় ভারতের ক্রিকেট বোর্ড (বিসিসিআই), ক্রিকেট অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

পূর্বপশ্চিম/ এনই

আইসিসি,চ্যাম্পিয়ন্স কাপ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close