• শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

ইডেন টেস্ট

ছয় টাকায় ভুনা খিচুড়ি

প্রকাশ:  ২১ নভেম্বর ২০১৯, ১১:১৯ | আপডেট : ২১ নভেম্বর ২০১৯, ১১:৩৬
স্পোর্টস ডেস্ক
ফাইল ছবি

ইডেনের পিচে, কাল বিকেল থেকে পড়বে নতুন গোলাপি বল। কিন্তু তার দু’দিন আগে থেকেই ইডেন থেকে কিছু দূরের নানা রেস্তোরাঁর ব্রেকফার্স্ট-পাতে পড়তে শুরু করেছে এক অন্য পদ।

কলকাতার রফি আমেদ কিদওয়াই স্ট্রিট, মির্জা গালিব স্ট্রিট, মারকুইজ স্ট্রিট, ফ্রি স্কুল স্ট্রিটে শহরের বাংলাদেশি অতিথিদের আস্তানা বেশি। ডাক্তার দেখাতে আসা, ঘুরতে আসা বাংলাদেশিদের পাশাপাশি শহর কলকাতার এই হোটেলগুলোয় টেস্ট ম্যাচ ঘিরে ভিড় জমাচ্ছেন ক্রিকেটপ্রেমী বাংলাদেশিরা। সেই ভিড়ে চট্টগ্রামের পতেঙ্গার কলেজপড়ুয়া রমজান লস্কর, কক্সবাজার সন্দেশখালির ব্যবসায়ী আলি মির্জা যেমন এসেছেন, তেমনই এসেছেন চট্টগ্রামের রাঙামাটির কর্পোরেট ম্যানেজার আসিফ গাজি, মুন্সিগঞ্জের উদীয়মান ক্রিকেটার হাফিজ মোল্লা।

এখানে নানা রেস্তোরাঁর প্রাতঃরাশ-পাতে লুচি-পরোটা-ছোলার ডাল-মিক্সড ভেজকে ‘দূর হটো’বলে, দারুণ জনপ্রিয় হয়ে উঠছে ‘ভুনা খিচুড়ি।’ ফলে ভারত-বাংলাদেশ ম্যাচে খেলায় কে চার-ছয় হাঁকাবেন এখন থেকে জানতে পারা না গেলেও, নানা রেস্তোরাঁ ঘুরে এখন থেকেই জানা যাচ্ছে সেখানকার ব্রেকফার্স্ট টেবিলে ছয়-ছক্কা হাঁকাচ্ছে শুধুই ‘ভুনা খিচুড়ি’।

ইডেন টেস্ট ঘিরে সেখানকার ব্রেকফার্স্ট মেনু আইটেমে ‘ভুনা’ যেখানে বিক্রি হচ্ছে প্রায় ছয় টাকায়। সেখানে লুচি-সবজি, পরোটা-ছোলার ডাল যেন শর্ট রান। তার চেয়েও কম দাম। যে কারণে রেস্তোরাঁগুলিতে অন্য দিনে ‘ভুনা’র সঙ্গে আলাদা আইটেম হিসেবে যেখানে মেলে ডিমভাজা। সেখানে ক্রিকেটপ্রেমী বাংলাদেশি তরুণ তরুণীদের আবদার-আহ্লাদ মেটাতে টেস্টের ক’দিন জন্য প্রস্তুত থাকছে ‘ভুনা’ সহযোগে ডিমভাজার পাশাপাশি রুইমাছ ভাজা, ইলিশমাছ ভাজাও।

উল্লেখ্য, ২২ নভেম্বর ইডেনে প্রথমবারের মতো দিবারাত্রির টেস্টে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। ওই দিন কলকাতার ইডেন গার্ডেনসে ঐতিহ্যবাহী ঘণ্টা বাজিয়ে গোলাটি টেস্টের উদ্বোধন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।-এই সময়


পূর্বপশ্চিমবিডি/জেআর

বাংলাদেশিদের ভিড়ে ছয় হাঁকাচ্ছে ভুনা খিচুড়ি,ছয় টাকায় ভুনা খিচুড়ি!
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত