• বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

‘সুপার’ মেসিতে আর্জেন্টিনার সুপার ক্লাসিকো জয়

প্রকাশ:  ১৬ নভেম্বর ২০১৯, ০০:৫১ | আপডেট : ১৬ নভেম্বর ২০১৯, ০১:৪১
স্পোর্টস ডেস্ক

এমন ফেরাটাই হয়তো চেয়েছিলেন ফুটবল জাদুকর! তিন মাসের নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে নেমেই আর্জেন্টিনাকে উপহার দিলেন দারুণ এক জয়। শুক্রবার (১৫ নভেম্বর) রাতে সৌদি আরবের কিং সৌদ ইউনিভার্সিটি স্টেডিয়ামে লিওনেল মেসির একমাত্র গোলেই ব্রাজিলকে হারিয়ে সুপার ক্লাসিকো জিতল আকাশি-সাদারা। তবে মেসির দিনে ছিলেন না নেইমার। চোটের কারণে তাকে দর্শক সারিতেই বসতে হয়।

প্রীতি ম্যাচে, তাতে কী। প্রতিপক্ষ ব্রাজিল বলে কথা। হিসেব-নিকেশ না থাকতে পারে, লাভ-ক্ষতির কোনো অংক মেলানোর প্রয়োজেন নাও পড়তে পারে। তারপরও ঐতিহ্যের লড়াই। ফুটবলের দর্শকনন্দিত দুই দলের রোমাঞ্চ। না দেখে কী আর থাকা যায়।

যে লড়াই দেখার জন্য রাত জাগে লাখো-কোটি সমর্থক। যে ম্যাচ উপভোগের আশায় ক্ষণ গোনে বহু ফুটবলপ্রেমী। যদিও ৯০ মিনিট শেষে গোটা এই অংশটা হয়ে যায় দ্বিখন্ডিত। কেউ হাসে, কেউ আবার রাজ্যের হতাশা নিয়ে ফিরে ঘরে। এটাই তো ফুুটবল, এটাই তো ফুটবলের আসল রুপ, আসল সৌন্দর্য।

শুক্রবার রাতে মরুর বুকে হয়ে যাওয়া ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ তেমনি একটা আবহের জন্ম দেয়। বহুদিন পর নতুন করে সবাই যেন ফুটবল-সাগরে ডুব দেন। শেষমেশ একটা পক্ষই জিতল। আর অন্য পক্ষ হারলেও যুদ্ধটা কম করেনি। পুরো মাচে এ দিন বল দখল, পাস কিংবা ট্যাকেলে এগিয়ে ছিল ব্রাজিল। কিন্তু আক্রমণভাগের মধ্যে হলো আসল ব্যবধানটা।

যেখানে আর্জেন্টিনা সবমিলিয়ে মোট ২২ বার ব্রাজিলের বিপদসীমায় ভয় ধরিয়েছে। ব্রাজিল সেখানে মোটে ৭ বার। তাও নেই কোনো সফলতা। বিপরীতে আর্জেন্টিনা একবার সফলতার মুখ দেখে। ১৩তম মিনিটে ডি-বক্সের ভেতর মেসিকে অহেতুক বাধা দেওয়ার ভুলে পেনাল্টির ফুল ফোটে দুই বারের বিশ্বচ্যাম্পিয়নদের।

অথচ এই ব্রাজিলই শুরুতে এগিয়ে যাওয়ার সুযোগ পায়। ১০মিনিটের মাথায় পেনাল্টি আদায় করে নেয় ব্রাজিল। স্পটকিকের দায়িত্ব পড়ে জেসুসের কাঁধে। হতাশ করেন তিনি। তার ডান পায়ে শট আর্জেন্টিনার পুরোপুরি লক্ষ্যভ্রষ্ট্রের খাতায় নাম তোলে।

ম্যাচের বাকি সময় দুই দলই গোলের জন্য মরিয়া ছিল। বিশেষ করে ব্রাজিল সুযোগের সন্ধানে উঠেপড়ে লাগে। কিন্তু এক গোলে এগিয়ে থাকা আর্জেন্টিনার জমাট রক্ষণ সেই সুযোগ তৈরি করতে দেয়নি ব্রাজিলকে। ফলে নির্ধারিত সময়ের মধ্যে আর গোলের দেখাও পায়নি তিতের শিষ্যরা।

এ জয়ে নিজেদের পাল্লাটা আরেকটু ভারি করল আর্জেন্টিনা। অতীতের ১১০ ম্যাচের মধ্যে ব্রাজিল জিতেছিল ৪৬টি আর আর্জেন্টিনা ৩৯টি। বাকি ২৫ ম্যাচ হয়েছিল ড্র। আজকের পর আর্জেন্টিনার জয়ের ঘরে আরও এক যোগ হবে।


পূর্বপশ্চিমবিডি/জেআর

লিওনেল মেসি,সুপার,আর্জেন্টিনা,ব্রাজিল,সুপার ক্লাসিকো,জয়
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত