• বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

‘টেস্ট বিশ্বকাপ’ মঞ্চে বাংলাদেশ

প্রকাশ:  ১৩ নভেম্বর ২০১৯, ২২:৫৫ | আপডেট : ১৪ নভেম্বর ২০১৯, ১০:১৫
ক্রীড়া প্রতিবেদক

টি২০’র ধাক্কাটা বোধ হয় এখনো মনে রেখেছে ভারত। না হলে টেস্টের সেরার তালিকায় থেকেও পা মাটিতে রেখে কথা বলছেন স্বাগতিক দলনেতা বিরাট কোহলি। বাংলাদেশকে রীতিমত সমীহের চোখে দেখছেন তিনি। সেই সঙ্গে অফফর্মে থাকা মুস্তাফিজুর রহমানকে ভাবছেন পথের কাঁটা। অপরদিকে বাংলাদেশ খুব একটা চিন্তিত নয়। কঠিন প্রতিপক্ষ জেনেও ভয়ডরহীন ক্রিকেট খেলতে চান তারা।

আজ (১৪ নভেম্বর) ইন্দোরে সিরিজের প্রথম টেস্টে মুখোমুখি হলো বাংলাদেশ-ভারত। বাংলাদেশ সময় সকাল ১০টা থেকে শুরু হয় ম্যাচটি। সরাসরি সম্প্রচার করছে জিটিভি ও স্টার স্পোর্টস ওয়ান।

ধারেভারে বাংলাদেশ থেকে অনেকটা এগিয়ে ভারত। আর ম্যাচটা যখন ভারতের ঘরের মাঠে তখন তো আরও ভয়। অতীত পরিসংখ্যানই বাংলাদেশকে নাক ডেকে ঘুমোতে দেবে না। নিজেদের মাঠে ২০১৩ সালের পর ৩২ টেস্ট খেলে ২৬টিতেই জিতেছে ভারত। যার মধ্যে আবার ৫টা ড্র আর একটা মাত্র হার। বুঝতেই পারছেন ভারত কতটা ভয়ংকর। তারপরও বাংলাদেশ খেলবে তাদের নিজেদের মতো করে। নিয়মিত, চেনা পারফর্মটা করতে পারলে হয়তো চমকে দেওয়ার মতো কিছু হলেও হতে পারে। মাঠে নামার আগে যেমন ইঙ্গিত দিলেন বাংলাদেশ দলনেতা মুমিনুল হক, ‘আমার মনে হয়, আমাদের ওপর কোনো চাপ নেই। কারণ, আমাদের নিয়ে কোনো প্রত্যাশা নেই। আপনারাও জানেন, আমরাও জানি, সবাই জানে। আমাদের ওইরকম চাপ নেই যে, আমাদের জিততে হবে। আমরা ভালো ক্রিকেট খেলার চেষ্টা করব।’

অন্যদিকে টি২০’তে বল হাতে অনুজ্জ্বল মুস্তাফিজই কিনা ভারতের জন্য বড় বাধা। হার-জিত নিয়ে তেমন কিছু না বললেও ঘুরেফিরে মুস্তাফিজের কথা এনেছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ম্যাচের আগে তার কণ্ঠে, ‘সে (মুস্তাফিজ) খুব ভালো একজন বোলার। সে লাল বলেও বেশ কিছু ম্যাচ খেলেছে। আমরা সাধারণত যাদের খেলি সব বাঁহাতি পেসারই তাদের চেয়ে আলাদা ধরনের বোলার। ওর দিকে বাড়তি মনোযোগ দিতে হবে। কারণ, আমাদের দলে না থাকায় বাঁহাতি পেসার আমরা তেমন খেলি না। এটা চ্যালেঞ্জ হবে তবে আমরা এই চ্যালেঞ্জ নিতে মুখিয়ে আছি। এমন না আমরা বাঁহাতি পেসে গুটিয়ে যাই তবে আমাদের এদের খেলাটা কঠিন মনে হয়। কারণ, আমরা নিয়মিত বাঁহাতি পেস খেলি না। সে আমাদের জন্য হুমকি হবে। সে বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ হবে। সে অভিজ্ঞ বোলার। আইপিএলে খেলার জন্য ভারতীয় ব্যাটসম্যানদের সম্পর্কে জানে। তবে ওর বিপক্ষেও আমরা অনেক খেলেছি। আমার মনে হয়, মনোযোগ ও মনসংযোগ হবে গুরুত্বপূর্ণ ব্যাপার।’

হলকার স্টেডিয়ামে বৃহস্পতিবার থেকে শুরু হওয়া ভারত ও বাংলাদেশের প্রথম টেস্ট আরেকটা কারণে একটু বেশিই স্পেশাল। কেননা এই ম্যাচ দিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপে অভিষেক হবে টাইগারদের। সেই সঙ্গে ক্যাপ্টেন হিসেবে মুমিনুলও প্রবেশ করবেন টেস্টের এই নতুন যুগে।

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য): সাদমান ইসলাম, সাইফ হাসান/ইমরুল কায়েস, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিথুন, লিটন দাস (উইকেটরক্ষক), মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, আবু জায়েদ রাহি ও মুস্তাফিজুর রহমান/এবাদত হোসেন।

ভারত একাদশ (সম্ভাব্য): রোহিত শর্মা, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি (অধিনায়ক), অজিঙ্কা রাহানে, রবীন্দ্র জাদেজা, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), রবীচন্দ্রন অশ্বিন, ইশান্ত শর্মা, উমেশ যাদব ও মোহাম্মদ শামি।

কাগজে-কলমে

টেস্টে ভারতের বিপক্ষে অদ্যাবধি ৯টি ম্যাচে অংশ নিয়েছে বাংলাদেশ। যার মধ্যে ৭টি হেরেছে আর বাকি দুই ম্যাচ হয়েছে ড্র।

টেস্টে চ্যাম্পিয়নশিপের পয়েন্ট পদ্ধতি

দুই টেস্টের সিরিজ: সিরিজ জয়ী দল ৬০ পয়েন্ট পাবে। টাই হলে ৩০ এবং ড্র করলে পাবে ২০ পয়েন্ট। হারলে কোনও পয়েন্ট পাবে না।

তিন টেস্টের সিরিজ: সিরিজ জয়ী দল পাবে ৪০ পয়েন্ট। টাই হলে ২০ পয়েন্ট আর হারলে ১৩ পয়েন্ট।

চার টেস্টের সিরিজ: সিরিজ জয়ী দল পাবে ৩০ পয়েন্ট। টাই হলে ১৫ পয়েন্ট আর ড্র হলে ১০ পয়েন্ট।

পাঁচ টেস্টের সিরিজ: সিরিজ জয়ী দল পাবে ২৪ পয়েন্ট। টাই হলে ১২ এবং ড্র করলে পাবে ৮ পয়েন্ট।


পূর্বপশ্চিমবিডি/জেআর

টেস্ট,বিশ্বকাপ,ভারত,বাংলাদেশ,সিরিজ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close