• বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

প্যারিস অলিম্পিকের লোগো নিয়ে বিতর্ক 

প্রকাশ:  ২৮ অক্টোবর ২০১৯, ১৪:২১
স্পোর্টস ডেস্ক

২০২৪ সালের অলিম্পিকের আসর বসতে চলেছে ফ্রান্সের মাটিতে। সেই অলিম্পিক ও প্যারা অলিম্পিকের নতুন প্রতীক প্রকাশ করে অলিম্পিক আয়োজক কমিটি। প্রতীকের মধ্যে রয়েছে স্বর্ণপদক, অলিম্পিকও প্যারা অলিম্পিকের সোনালি অগ্নিশিখা এবং রয়েছে মারিয়ান। ১৭৮৯ সালের ফরাসি বিপ্লবের প্রতীক সে।

প্যারিস অলিম্পিকের অফিসিয়াল‌ অ্যাকাউন্ট থেকে নতুন প্রতীকটি শেয়ার করা হয়। কিন্তু এই নতুন লোগো নিয়ে শুরু হয়েছে প্রবল বিতর্ক। সোশ্যাল মিডিয়ায় নানা রকম মন্তব্য ভেসে আসছে।

ওয়েশ.কম’তে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, কোনো কোনো নেটিজেন ওই লোগোর মধ্যে রাগী মহিলার মুখ দেখতে পাচ্ছেন, যে ম্যানেজারের সঙ্গে কথা বলতে চায়।

অনেকে মজা করে বলছেন, এটি টিন্ডার ডেটিং অ্যাপের লোগোর মতো দেখতে। কেউ কেউ আবার এর মধ্যে ‘ফ্রেন্ডস’ সিরিজের বিখ্যাত চরিত্র ‘চেল গ্রিন’কে খুঁজে পেয়েছেন।

মার্কেটওয়াচ.কম’তে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, প্যারিস অলিম্পিকের কমিশনের প্রধান পদাধিকারীর পক্ষ থেকে এক বিবৃতিতে ওই লোগো সম্পর্কে জানানো হয়েছে, ‘স্বর্ণ পদক, অলিম্পিকের অগ্নিশিখা ও মারিয়ান একসঙ্গে মূল্যবোধ, ইতিহাস ও ফরাসি স্পর্শ এনে দিচ্ছে, যা এই অলিম্পিক গেমসে সত্যিই স্পেশাল করে তোলে। আমি বিশ্বাস করি এই উদ্ভাবনী নকশা দ্রুতই সারা বিশ্বে সকলেই চিনতে পারবেন এবং ২০২৪ অলিম্পিকের এক চমৎকার আহ্বায়ক হয়ে উঠবে এটি।’

শেষ পর্যন্ত নেটিজেনরা ওই প্রতীক থেকে অনেক কিছুই চিনলেন, তবে তা সংগঠক বা ডিজাইনারের মতের সঙ্গে নিশ্চিত ভাবেই মি‌লবে না।

পূর্বপশ্চিমবিডি/অ-ভি

প্যারিস,অলিম্পিক,লোগো,বিতর্ক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত