• বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬
  • ||

ইডেনে ভারত-বাংলাদেশ টেস্ট ম্যাচ দেখবেন হাসিনা–মোদি

প্রকাশ:  ১৮ অক্টোবর ২০১৯, ০১:৪৬
ক্রীড়া প্রতিবেদক

প্রথমবারের মত পরিপূর্ণ একটি সিরিজ খেলতে আগামী মাসের অর্থাৎ নভেম্বরের শুরুতেই ভারত সফর করবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ দিয়েই শুরু হবে এ পূর্ণাঙ্গ সিরিজ। সবকিছু পরিকল্পনা মোতাবেক চললে, কলকাতার ইডেন গার্ডেনে অনুষ্ঠিত হতে যাওয়া ভারত-বাংলাদেশ টেস্ট ম্যাচে মাঠে বসে খেলা দেখবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

১৯ বছর আগে এক নভেম্বরে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট আঙিনায় পা রেখেছিল বাংলাদেশ। আরেক নভেম্বরে সেই ভারতের মাঠে প্রথমবারের মতো পূর্ণাঙ্গ টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। দুই টেস্টের একটি ভেন্যু আবার ইডেন গার্ডেনস। ইডেনে টেস্ট আয়োজনকে স্মরণীয় করে রাখতে ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন সভাপতি সৌরভ গাঙ্গুলী নানা উদ্যোগ নিচ্ছেন। এর মধ্যে আছে বাংলাদেশ-ভারতের প্রধানমন্ত্রীকে টেস্ট দেখতে আমন্ত্রণ জানানো।

বাংলাদেশের ভারত সফরের দ্বিতীয় ম্যাচে ২২ থেকে ২৬ নভেম্বর প্রথমবারের মতো ঐতিহাসিক এই ভেন্যুতে টেস্টে খেলবে টাইগাররা। সেই মুহূর্তকে আরও মহিমান্বিত করতে দু'দেশের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গাল। এমনটাই বলছে ভারতীয় গণমাধ্যম। মূলত রাষ্ট্রীয় পর্যায়ে সৌহার্দ্য বাড়াতে ক্রিকেটের মাঠে এমন পরিকল্পনা করছে বলেও জানানো হয়েছে। তবে বিষয়টি এখনও চূড়ান্ত করেনি দুই রাষ্ট্রপ্রধান।

টেস্ট ঘিরে নিশ্চিত দুই বাংলার আবেগও জড়িয়ে থাকবে। ভারতের নতুন বোর্ড প্রেসিডেন্ট উৎসবের আমেজে রাঙিয়ে তুলতে চান স্মরণীয় মুহূর্ত। ভারতীয় সংবাদমাধ্যমকে সৌরভ জানিয়েছেন, এরই মধ্যে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আমন্ত্রণ পাঠিয়েছেন। বাংলাদেশের প্রধানমন্ত্রীর দপ্তর থেকে আমন্ত্রণ গ্রহণ করে এখনো কোনো উত্তর না এলেও মনে করা হচ্ছে যেকোনো মুহূর্তে চলে আসতে পারে।

সৌরভের আমন্ত্রণ নিয়ে বাংলাদেশ প্রধানমন্ত্রীর কার্যালয়ে যোগাযোগ করা হলে এ বিষয়ে নিশ্চিত কিছু জানা যায়নি।

বিসিবি সভাপতি নাজমুল হাসানও এ নিয়ে সাংবাদিকদের নিশ্চিত কিছু বলতে পারলেন না, সৌরভের সঙ্গে আমার কথা হয়েছে। আমন্ত্রণ দেওয়ার কথা। তবে প্রধানমন্ত্রীর কাছে সেটা পৌঁছেছে কিনা ঠিক জানি না।

ক্রিকেট ম্যাচ উপলক্ষে ভারতে দুই দেশের প্রধানমন্ত্রী সবশেষ দেখা গেছে ২০১১ বিশ্বকাপে। মোহালিতে সেমিফাইনাল দেখতে এসেছিলেন ভারতের তখনকার প্রধানমন্ত্রী মনমোহন সিং ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি। এখন সৌরভের আমন্ত্রণে যদি শেখ হাসিনা-নরেন্দ্র মোদি উপস্থিত হন ইডেন, শুধু বাংলাদেশ-ভারত নয়; নিঃসন্দেহে ক্রিকেট বিশ্বেই সেটি হবে বড় ঘটনা।

এদিকে,আইএএনএস কয়েকটি সূত্রে বরাত দিয়ে জানিয়েছে, ক্রিকেট উদযাপনকে অন্য মাত্রায় নিয়ে যেতে বেশ সিদ্ধহস্ত বেঙ্গল ক্রিকেট অ্যাসোসিয়েশনের (সিএবি)। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত পাকিস্তানের ম্যাচ আয়োজনের সময় অমিতাভ বচ্চনকে আমন্ত্রণ জানানো হয়েছিল জাতীয় সঙ্গীত গাওয়ার জন্য। এমনকি সাবেক পাকিস্তান অধিনায়ক ও বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানও ছিলেন ওই ম্যাচের দর্শক।

পূর্বপশ্চিমবিডি/জিএম

বাংলাদেশ ক্রিকেট দল,কলকাতা,ইডেন গার্ডেন,প্রধানমন্ত্রী,শেখ হাসিনা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত