• বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬
  • ||

সাদ উদ্দিনের গোলে এগিয়ে বাংলাদেশ

প্রকাশ:  ১৫ অক্টোবর ২০১৯, ২০:৪৭ | আপডেট : ১৫ অক্টোবর ২০১৯, ২১:১২
স্পোর্টস ডেস্ক
ছবি: সংগৃহীত

২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের যৌথ বাছাইয়ে ‘ই’ গ্রুপে নিজেদের তৃতীয় ম্যাচে ভারতের বিপক্ষে প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে গেছে বাংলাদেশ। মঙ্গলবার (১৫ অক্টোবর) কলকাতার সল্টলেক স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয়েছে বাংলাদেশ সময় রাত ৮টায়।

ম্যাচের শুরুতেই আক্রমণে যায় বাংলাদেশ। ১ম মিনিটেই বক্সের ভেতর ঢুকে পড়েছিলেন ইব্রাহীম, বাঁ প্রান্ত দিয়ে। তাকে ট্যাকল করেন ভারত ডিফেন্ডার, কিন্তু রেফারি পেনাল্টি না দিয়ে নির্দেশ দিলেন কর্নারের।

৩১ মিনিটে ভারতের একটি ভুল থেকে দারুণ এক সুযোগ পেয়েছিল বাংলাদেশ। বিপলু আহমেদ এগিয়ে গিয়েছিলেন গোলের দিকে। ক্রস করারও সুযোগ ছিল বক্সে ঢোকার পর। কঠিন অ্যাঙ্গেল থেকে গোলের জন্যই শট করে সুযোগ কাজে লাগানো হয়নি তার। ভারত ডিফেন্ডার কোনোমতে বল ক্লিয়ার করেন।

৩২ মিনিটে ভারতের আদিল খানের লম্বা থ্রো বক্সে মধ্যে পড়ার পর মানভির সিং হেড করেছিলেন। লম্বা থ্রো এতোদিন ছিল বাংলাদেশের বন্ধু। কিন্তু এবার প্রতিপক্ষ তো দক্ষিণ এশিয়ার দেশ। লম্বা থ্রো তাদেরও অস্ত্র। বাংলাদেশ বেঁচে গেছে রানার দারুণ সেভে। বলটা বারপোস্টের ওপর দিয়ে উঠিয়ে দেন রানা।

৪২ মিনিটে জামাল ভুঁইয়ার ফ্রি কিক থেকে হেডে গোল করে বাংলাদেশকে এগিয়ে নিয়ে গেলেন সাদ উদ্দিন। সল্ট লেককে থমকে দিয়ে মাঠে লাল-সুবজের উল্লাস। বিশ্বকাপ ও এশিয়া কাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে তৃতীয় ম্যাচে এসে বাংলাদেশ পেল প্রথম গোল।

যুবভারতী ক্রীড়াঙ্গনে শেষবার ভারতের বিরুদ্ধে বাংলাদেশ খেলেছিল ১৯৮৫ সালের ১২ এপ্রিল। ওই ম্যাচও ছিল বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচ। ওই ম্যাচে ২-১ জিতেছিল ভারত। ৩৪ বছর পর সেই একই মাঠে আবারও বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচ।

বাংলাদেশ-ভারত মোট ২৪টি ম্যাচ। অমীমাংসিতভাবে শেষ হয়েছে ১০টি, ভারত জিতেছে ১১টিতে। বাংলাদেশ মাত্র ৩টি। দু’দলের র‍্যাঙ্কিংয়ে বেশ বড় পার্থক্য। ভারত আছে ফিফার তালিকায় ১০৪ নম্বরে, বাংলাদেশ রয়েছে ১৮৭ নম্বরে।

পূর্বপশ্চিমবিডি/অ-ভি

বাংলাদেশ,ভারত,সাদ উদ্দিন,গোল
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত