Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬
  • ||

ভালো খেলেও হারল বাংলাদেশ

প্রকাশ:  ১০ অক্টোবর ২০১৯, ২১:১৬
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট icon

২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপ বাছাইপর্বের দ্বিতীয় ম্যাচে ভালো খেলেও জিততে পারল না বাংলাদেশ। বৃহস্পতিবার (১০ অক্টোবর) ঘরের মাঠ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে কাতারের বিপক্ষে ২-০ গোলে হারল জামাল ভূঁইয়ারা।

বাছাইপর্বে এটা কাতারের দ্বিতীয় জয়, আর বাংলাদেশের দ্বিতীয় হার। প্রথম ম্যাচে বাংলাদেশ আফগানিস্তানের কাছে ১-০ গোলে হেরেছিল। এবার কাতারের কাছে ২-০ ব্যবধানে হারল। এর আগে কাতার প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৬-০ গোলে জিতেছিল। আর ভারতের সঙ্গে গোলশূন্য ড্র করেছিল।

বাংলাদেশ কোচ জেমি ডে’র ইচ্ছা ছিল ম্যাচটি জয়ের। তবে সেটা আকারে-ইঙ্গিতে বুঝিয়েছিলেন তিনি। কারণ, কাতারের মত দলের বিপক্ষে জয়ের প্রত্যাশা করাটা বোকামিই বলতে গেলে। তবুও জেমি’র ইচ্ছা ছিল ভালো ফুটবল খেলা। এদিন কাতারের বিপক্ষে সত্যিই ভালো খেলেছে বাংলাদেশ। দিনে বৃষ্টি হওয়ার কারণে মাঠ কিছুটা ভারি ছিল। যে কারণে, কাতারের ফুটবলাররা নিজেদের স্বাভাবিক খেলাটা খেলতে পারেনি। এ সুযোগে নিজেদের প্রকাশের সুযোগ পেয়েছিল জামাল ভূঁইয়ারা। কিন্তু ভাগ্য সহায় হয়নি তাদের।

ম্যাচের শুরুতে আধাঘণ্টা কাতারের আক্রমণ ঠেকিয়ে রাখতে পেরেছিল বাংলাদেশের ফুটবলাররা। কিন্তু ২৮ মিনিটের মাথায় আবদুর ইসাগের দুর্দান্ত শটে প্রথমবারেরমত পিছিয়ে যায় বাংলাদেশ।

গোল হজম করার পর সেটা শোধ করার জন্য মরিয়া হয়ে ওঠে বাংলাদেশের ফুটবলাররা। বেশ কিছু সুযোগও পেয়েছিল। কিন্তু যে মাঠে খেলে অভ্যস্ত জীবন-বিপলুরা, সে মাঠে এলোমেলো শটের খেসারত দিতে হলো গোল না পেয়ে। কাতারের পোস্টের সামনে গিয়েই কেন যেন খেই হারিয়ে ফেলে বাংলাদেশের ফুটবলাররা। যে কারণে দারুণ কিছু সুযোগ পাওয়ার পরও সঠিক শট নিতে না পারার কারণে সাফল্যও ধরা দেয়নি।

ম্যাচের ইনজুরি সময়ে গোল হজম করা বাংলাদেশের পুরনো দিনের অভ্যাস। সেটা আজ আবারও ফিরে এলো। ইনজুরি সময়ের (৯০+১) আবারও গোল হজম করে বসে বাংলাদেশ। এবার গোলটা পুরোপুরি ডিফেন্ডারদের গাফিলতির কারণে এলো। বক্সে জটলা বেধে যায়।

বাংলাদেশের বেশ কয়েকজন ডিফেন্ডারের উপস্থিতি সেখানে। তবুও বল ক্লিয়ার করতে পারেননি তারা। শেষ মুহূর্তে বউদিয়াফের নিচু শটে বল জড়িয়ে যায় বাংলাদেশের জালে। ব্যবধান দাঁড়িয়ে গেলো ২-০ গোলের। এরপর তো জয় দুরে থাক, ড্র করার চিন্তাও করার উপায় ছিল না এবং শেষ পর্যন্ত হলোও না। ২-০ গোলে হেরেই মাঠ ছাড়তে হলো বাংলাদেশকে।

বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইপর্বের ফিরতি ম্যাচে ১৫ অক্টোবর ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। ম্যাচটি কলকাতার বিখ্যাত সল্টলেকে অনুষ্ঠিত হবে।

পূর্বপশ্চিমবিডি/অ-ভি

বাংলাদেশ,কাতার,ফুটবল,হারল
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত