• রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

ভারতের জয়ের দিনে কোহলির রেকর্ড

প্রকাশ:  ১৯ সেপ্টেম্বর ২০১৯, ১৪:২৭
ক্রীড়া প্রতিবেদক

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে ব্যাট হাতে ৫২ বলে ৭২ রানের ঝড়ো ইনিংস খেলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। এই ইনিংস খেলার মধ্য দিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে নাম লেখান তিনি।

একই সঙ্গে ওপেনার রোহিত শর্মাকেও টপকে গেছেন কোহলি। বর্তমানে ৭১ টি-টোয়েন্টিতে ৫০.৮৫ গড়ে ২ হাজার ৪৪১ রান সংগ্রহ করেছেন ভারত অধিনায়ক। যেখানে ২২টি হাফ সেঞ্চুরি রয়েছে তাঁর।

শুধু তাই নয়, ব্যাটিং গড়ের দিক থেকেও অনন্য রেকর্ড গড়েছেন কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে তিন সংস্করণেই কোহলির ব্যাটিং গড় ৫০ এর বেশি। ওয়ানডেতে ভারত অধিনায়কের ব্যাটিং গড় ৬০.৩১, টেস্টে ৫৩.১৪ এবং টি-টোয়েন্টিতে ৫০.৮৫।

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকার দুই নম্বরে থাকা রোহিত শর্মা ৯৭ ম্যাচে ৩২.৪৫ গড়ে ২ হাজার ৪৩৪ রান সংগ্রহ করেন। ৪টি সেঞ্চুরি এবং ১৭টি হাফ সেঞ্চুরি রয়েছে তাঁর। তালিকার তিন, চার এবং পাঁচ নম্বরে আছেন মার্টিন গাপটিল, শোয়েব মালিক ও ব্র্যান্ডন ম্যাককালাম।

৭৮ টি-টোয়েন্টিতে ৩৩.৫৭ গড়ে ২ হাজার ২৮৩ রান করেছেন নিউজিল্যান্ডের ওপেনার গাপটিল। ২টি সেঞ্চুরি এবং ১৪টি হাফ সেঞ্চুরি করেছেন তিনি। পাকিস্তানের অভিজ্ঞ অলরাউন্ডার শোয়েব মালিকের সংগ্রহ ৩০.৫৮ গড়ে ১১১ ম্যাচে ২ হাজার ২৬৩ রান। যেখানে তাঁর রয়েছে ৭টি হাফ সেঞ্চুরি।

মালিকের পর পাঁচ নম্বরে থাকা সাবেক কিউই উইকেট রক্ষক ব্যাটসম্যান ম্যাককালামের সংগ্রহ ৭১ ম্যাচ ৩৫.৬৬ গড়ে ২ হাজার ১৪০ রান। ২টি সেঞ্চুরি এবং ১৩টি হাফ সেঞ্চুরির মালিক তিনি।

এর আগে দক্ষিণ আফ্রিকা ভারতকে ১৫০ রানের সাদামাটা লক্ষ্য দেয়। ডি ককের ৫২ ও বাভুমার ৪৯ রানের সুবাদে এই সংগ্রহ পায় প্রোটিয়ারা। জবাবে বিরাট কোহলির ৭২ রানে ভর করে তিন উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় ভারত। সাত উইকেটের জয় নিয়ে মাঠ ছেড়ে সিরিজে ১-০ তে এগিয়ে গেলো বিরাট কোহলির দল। সিরিজের প্রথম ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হয়।

পূর্বপশ্চিমবিডি/ এসএ

বিরাট কোহলি,রোহিত শর্মা,রেকর্ড
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close