Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬
  • ||

৬ বছর কোমায় থাকার পর জ্ঞান ফিরল মাইকেল শ্যুমাখারের

প্রকাশ:  ১৩ সেপ্টেম্বর ২০১৯, ১২:৫৩ | আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০১৯, ১২:৫৬
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট icon

দীর্ঘ ছয় বছরের উৎকণ্ঠার অবসান। জটিল স্টেম সেল সার্জারির পর কিছুটা হলেও জ্ঞান ফিরে পেয়েছেন সাত বারের ফর্মুলা ওয়ান বিশ্বচ্যাম্পিয়ন মাইকেল শ্যুমাখার। ফরাসি দৈনিক 'লে পেরিসিয়েন'-এ প্রকাশিত রিপোর্ট অনুযায়ী প্যারিসের জর্জেস-পম্পিদো হসপিটালে তাঁর এই অপারেশন হয়। সেখানেই কার্ডিও ভাসকুলার সার্জেন ফিলিপ মেনাসের চিকিৎসায় সাড়া দিচ্ছেন তিনি।

২০১৩ সালের ২৯ ডিসেম্বর আল্পস পর্বতে স্কি দুর্ঘটনার শিকার হয়েছিলেন শ্যুমাখার। তারপর ছয় বছর কোমায় ছিলেন। চিকিৎসায় অল্প-বিস্তর সাড়া দিলেও উল্লেখযোগ্য কোনও উন্নতি হচ্ছিল না শুমির। কিন্তু এবার তার জ্ঞান ফিরেছে বলে জানিয়েছে ফ্রান্সের একটি প্রথম সারির পত্রিকা।

কিংবদন্তী ফর্মুলা ওয়ান চালক শ্যুমাখারের বাঁচার আশাই ছেড়ে দিয়েছিলেন চিকিৎসক থেকে শুরু করে পরিবারের সদস্যরা। কিন্তু লড়াকু সৈন্যেরা কি এত সহজে ময়দান ছাড়ে? শ্যুমাখারও ছাড়েননি। অন্য লড়াই চলেছে কোমার ভিতরে।

যদিও চিকিৎসকদের আপ্রাণ চেষ্টায় এত দিনেও কোনও উল্লেখযোগ্য উন্নতি হয়নি সারা বিশ্বের ভালবাসার মানুষ শ্যুমির।

শেষ অনেক দিন বাড়িতেই ছিলেন তিনি। মাত্র দিন দুই আগে, অবস্থার অবনতি হওয়ায় প্যারিসের জর্জেস পম্পিদ হাসপাতালে ভর্তি করা হয়েছিল তাঁকে। সেখানেই কার্ডিও ভাসকুলার সার্জেন ফিলিপ মেনাস চিকিৎসা করেন তাঁর। আর তাতেই সাড়া দিচ্ছেন তিনি!

ছ’বছর আগে যখন দুর্ঘটনাটি ঘটেছিল, কোমায় চলে গিয়েছিলেন শ্যুমি, তখন গভীর আঘাত পেয়েছিলেন সারা দেশের ক্রীড়াপ্রেমীরা। শ্যুমাখারের মতো দাপুটে রেসারকে শয্যশায়ী অবস্থায় চলে যেতে দেখে ভাল লাগেনি কারও। সুস্থতা প্রার্থনা করেছিলেন কোটি কোটি মানুষ। সেই প্রার্থনার সাড়াই কি এত দিনে মিলল!

দুর্ঘটনার পরে সুইৎজারল্যান্ডের হাসপাতালে ভর্তি করা হয়েছিল তাঁকে। বেশ কিছু দিন থাকার পরে চিকিৎসকেরা হাল ছেড়ে দিলে, ফ্রান্সে ফিরিয়ে আনা হয় তাঁকে। কিছু দিন রাখা হয় প্যারিসের একটি হাসপাতালে। তার পরে সেখান থেকে বাড়ি আনা হলে, দীর্ঘদিন বাড়িতে রেখেই তাঁর চিকিৎসা চলছে।

স্ত্রী কোরিনা শ্যুমাখারের সেবাতেই ছিলেন তিনি। হঠাৎই শরীরটা আরও খারাপ হওয়ায় ভর্তি করতে হয় হাসপাতালে। সেখানেই শ্যুমাখারের দেখাশোনায় নিযুক্ত এক নার্স জানিয়েছেন, ওঁর জ্ঞান ফিরেছে। আগের থেকে উনি এখন অনেক ভাল আছেন।

এক সময়ে ফর্মুলা ওয়ানে ট্র্যাক কাঁপিয়েছেন শ্যুমাখার। ৯১টি গ্রাঁপি ও সাতটি বিশ্বখেতাব জয়ের রেকর্ড রয়েছে তার ঝুলিতে। ফর্মুলা ওয়ানের ইতিহাসে এমন কোনও রেস নেই, যাতে জয় পাননি তিনি। কিন্তু, একটি দুর্ঘটনা সব খেলা ঘুরিয়ে দিয়েছিল। তবে তিনি যে হার মানার পাত্র নয়, তা-ই বোধ হয় বুঝিয়ে দিলেন এত বছর পরে।

পূর্বপশ্চিমবিডি/জিএম

ফর্মুলা ওয়ান,বিশ্বচ্যাম্পিয়ন,মাইকেল শ্যুমাখার,কিংবদন্তী
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত