• বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬
  • ||

এবারের বিপিএলের নাম হবে ‘বঙ্গবন্ধু বিপিএল’

প্রকাশ:  ১১ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৪০
ক্রীড়া প্রতিবেদক

বিপিএলের সপ্তম আসরের ভাগ্য নিয়ে আনুষ্ঠানিক বক্তব্য দেয়ার কথা বিসিবি বস নাজমুল হাসান পাপনের। এর আগে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এক বছরে দুইবার বিপিএল হবে না বলে জানিয়েছিলেন। পরে অবশ্য বিসিবির সিদ্ধান্তের ওপরে ছেড়ে দেন অর্থমন্ত্রী ও সাবেক বিসিবি সভাপতি। ফ্র্যাঞ্চাইজিদের সাথে আলোচনা ও বিপিএলের সার্বিক বিষয়ে বুধবার (১১ সেপ্টেম্বর) বেলা আড়াইটায় সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়েছিলেন বাংলাদেশের জাতীয় সংসদের সদস্য ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বর্তমান সভাপতি নাজমুল হাসান পাপন।

এই প্রেস কনফারেন্সে জানা যাওয়ার কথা এবারের বিপিএল মাঠে গড়াবে কিনা? মাঠে গড়ালে কিভাবে হবে?

এইসব কিছুর উত্তর জানা গেলো বিসিবি সভাপতির বক্তব্যে। বিসিবি বস নাজমুল হাসান পাপন তার বক্তব্যে জানান, ‘যথা সময়ে বিপিএল মাঠে গড়াবে এবং সবকিছুই নিয়মতান্ত্রিক হবে।’ এবারের বিপিএল হবে বঙ্গবন্ধুর নামে। এছাড়া এবারের বিপিএলে কোনো ফ্র্যাঞ্চাইজি থাকছে না। সম্পূর্ণ বিপিএল হবে বিসিবির অধীনে।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ক্রিকেটের প্রথম আসর মাঠে গড়ায় ২০১২ সালে। এরপর ৬টি আসর অনুষ্ঠিত হয়েছে। ২০১৮ সালে ডিসেম্বরে জাতীয় নির্বাচনের কারণে বিপিএল অনুষ্ঠিত হয়নি। তা পিছিয়ে চলতি বছর জানুয়ারি মাসে অনুষ্ঠিত হয়। ফলে চলতি বছর ডিসেম্বরে আবারও বিপিএল আয়োজনের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে এক ইস্যুতেই পালটে গেছে সব দৃশ্যপট। সূত্রমতে, ইগোর লড়াইয়ে শেষ পর্যন্ত মাঠে গড়াচ্ছে না বিপিএল।

গত ৩১ জুলাই বসুন্ধরা গ্রুপের ইন্ডাস্ট্রিয়াল হেডকোয়ার্টার-২ এর মিলনায়তনে এক সংবাদ সম্মেলন ডাকে রংপুর রাইডার্স কর্তৃপক্ষ। সেখানে তাঁরা সাকিব আল হাসানের সঙ্গে চুক্তি সারে। ও সংবাদমাধ্যমকে জানায় সপ্তম আসরে তাদের হয়ে খেলবেন সাকিব।

বিপত্তির শুরু সেখান থেকেই। এর আগে ঢাকা ডায়নামাইটসের ছিলেন সাকিব আল হাসান। সাকিবকে আইকন পরিকল্পনা করেই এগোচ্ছিলো ঢাকা। হুট করে সাকিবের রংপুরে যোগ দেওয়া ছিলো বেক্সিমকোর মালিকানাধীন ঢাকার জন্য বড় এক ধাক্কা।

এছাড়া চিটাগং ভাইকিংস ছেড়ে মুশফিকুর রহিম যান কুমিল্লা ভিক্টোরিয়ান্সে। দল বদলে কুমিল্লা থেকে খুলনা যান তামিম ইকবাল। এই দুই দলবদল নিয়ে আলোচনা হয়নি তেমন। কারণ, সেখানে সব পক্ষের মত ছিল। কিন্তু ঢাকার অজান্তে সাকিব আল হাসান হাতছাড়া হবার ব্যাপারটা বড় ইস্যু হয়ে দাঁড়িয়েছে। বিষয়টি এখন ইগোর লড়াইও।

সেখানে ফ্র্যাঞ্চাইজি মালিকপক্ষকে খেলার জন্য রাজি করানোর ব্যাপারে পজিটিভ কোন ফল আসেনি। সাকিব ইস্যু ছাড়াও ফ্র্যঞ্চাইজি মালিকপক্ষের রেভিনিউ শেয়ার করার ব্যাপারটাও মুখ্য হয়ে আসছে। কুমিল্লা ভিক্টোরিয়ান্স মালিকপক্ষ বিসিবিকে রেভিনিউ ফ্র্যাঞ্চাইজির সাথে ভাগ করার প্রস্তাবও দিয়েছিল।

পূর্বপশ্চিমবিডি/ এসএ

বিপিএল,বিসিবি,নাজমুল হাসান পাপন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত