Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬
  • ||

আফগানিস্তানের বিপক্ষে টেস্ট জয়ের কৌশল বললেন সাকিব

প্রকাশ:  ০৮ সেপ্টেম্বর ২০১৯, ২১:২০
ক্রীড়া প্রতিবেদক
প্রিন্ট icon

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে মাঠে লড়াই করছে বাংলাদেশ দল। টেস্টের ফল কী হবে তা মোটামুটি সবাই ধারণা করতে পেরেছে। বাংলাদেশ দল হারতে যাচ্ছে এ ম্যাচে, এমনকি আজই হেরে যেতে পারতো তা হয়নি বৃষ্টির কল্যাণে। টাইগারদের পরাজয় যখন সময়ের ব্যাপার ঠিক তখন এই অবস্থায়ও ম্যাচ জেতার অথবা ড্র করার স্বপ্ন দেখছেন একজন। তিনি সাকিব আল হাসান। বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক। তিনি বলেছেন বলেই আশা রাখা যায়। কিন্তু ক্রিকেট তো একজনের খেলা না। তাকেও তো সাপোর্ট দিতে হবে।

বাংলাদেশ দল আগামীকাল মাঠে নামবে পরাজয় এড়ানোর জন্য।মাঠে আছেন সাকিব আল হাসান এবং সৌম্য সরকার। তাদের ব্যাটের দিকেই তাকিয়ে থাকবে পুরো দল এবং জাতি। সে কথা সাকিবও বললেন অকপটে।

একমাত্র বৃষ্টি আর আল্লাহর সুনজর ছাড়া আমরা হারের খুব কাছাকাছি বলে মনে করেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। আজ রবিবার সফরকারী আফগানিস্তানের বিপেক্ষ চলমান টেস্টের চতুর্থদিন শেষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

সাকিব বলেন, খুব খারাপ মনে হয়নি। উইকেট পড়ার আগ পর্যন্ত ভালোই মনে হয়েছে। আমরা উইকেট যেভাবে চেয়েছিলাম সেভাবে হয়তো পাইনি। তার মানে এই নয় যে এভাবে ভেঙে পড়বো। আমাদের কোয়ালিটি শো করার সুযোগ ছিল। সেখানে আমরা খুব ভালোভাবে ফেল করেছি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, আমি ১৫০ এবং সৌম্য ১২০ রান করতে পারলে আমরা এখনো এ ম্যাচ জিততে পারি। ম্যাচটি জিততে আমাদের বড় জুটি দরকার। আক্ষরিক অর্থেই এটা কঠিন। তবে বিষয়টা এমন নয় যে, অতীতে কখনো এমনটা ঘটেনি।

তিনি বলেন, অথবা বৃষ্টি আমাদের রক্ষা করতে পারে। বৃষ্টির বাগড়ায় আমরা পরাজয়ের হাত থেকে রক্ষা পেয়ে ড্র করতে পারি। তবে আমরা চেষ্টা করব। এখনি আমরা আশা ছেড়ে দিতে চাই না।

আফগানদের ম্যাচের বডি ল্যাঙ্গুয়েজ নিয়ে তিনি বলেন, আমরা তাদের ওই পজিশনেই আনতে পারিনি। ওই পজিশনে আনতে পারলেই বোঝা যেত ওদের কত ক্যারেক্টর আছে। ওই পজিশনেই যেহেতু আনতে পারিনি, সেহেতু ওদের ক্যারেক্টর কি দেখবো। ৪০০ রান চেজ করতে গিয়ে যদি আজকে ২ উইকেটে ২০০ রান থাকত, তখন ওদের বডি ল্যাঙ্গুয়েজ দেখা যেত, পজিশন দেখা যেত।

ম্যাচ জয়ের জন্য ৩৯৮ রানের অসম্ভব লক্ষ্যমাত্রা নিয়ে খেলতে নেমে চতুর্থ দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ১৩৬ রান। এর আগে বৃষ্টির কারণে চতুর্থ দিনের খেলা নির্ধারিত সময়ের আগেই শেষ করতে হয়েছে। দিন শেষে সাকিব ৩৯ এবং সৌম্য সরকার শূন্য রানে অপরাজিত আছেন।

ম্যাচ বাঁচাতে ৪ উইকেট হাতে নিয়ে টাইগারদের এখনো করতে হবে ২৬২ রান কিংবা টিকে থাকতে হবে তিন সেশন। পঞ্চম দিনের পিচে যা অত্যন্ত কঠিন কাজ। তবে সাকিবের আশা এখনো কিছু বিষয় আছে যার মাধ্যমে এ ম্যাচ এখনো জয় কিংবা বাঁচানো সম্ভব।

পূর্বপশ্চিমবিডি/এসএ

সাকিব,সৌম্য,আফগানিস্তান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত