Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬
  • ||

উন্মোচন করা হলো কাতার বিশ্বকাপের লোগো

প্রকাশ:  ০৪ সেপ্টেম্বর ২০১৯, ১৯:১০
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট icon

বিশ্বের অন্যতম জনপ্রিয় খেলা ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হবে কাতারে। ২০২২ সালে এককভাবে কাতারে আয়োজিত হবে ‌‌‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ।’ তাই এ উপলক্ষ্যে বিশ্বকাপের তিন বছর আগে লোগো উন্মোচন করলো ফিফা। লোগোটি একযোগে উন্মোচিত হয়েছে পৃথিবীর বেশ কয়েকটি শহরে।

কাতারের রাজধানী দোহায় শুরু হয় লোগো উন্মোচন। শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গা— বুর্জ দোহা, কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়, কাতার কালচারাল ভিলেজ, সোক ওয়াকিফে দেখানো হয়েছে লোগোটি।

তবে শুধু দোহা-ই নয়, বিশ্বের অন্যান্য শহরের উল্লেখযোগ্য জায়গায় কাল বিশ্বকাপের লোগো উন্মোচন করেছে ফিফা। আর্জেন্টিনার বুয়েনস এইরেস, স্পেনের মাদ্রিদ, যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক, দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ, মেক্সিকোর মেক্সিকো সিটি, ব্রিটেনের লন্ডন, ইরাকের বাগদাদ, ফ্রান্সের প্যারিস, চিলির সান্তিয়াগো, ব্রাজিলের সাও পাওলো, জার্মানির বার্লিন, ইতালির মিলান, রাশিয়ার মস্কো, ভারতের মুম্বাই, দক্ষিণ কোরিয়ার সিউলের মানুষ জন গতকাল সবার আগে দেখেছেন কাতার বিশ্বকাপের এই লোগো। এদিকে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমেও এই লোগো প্রকাশ করেছে ফিফা। ব্রাজিলের রোনালদো ও কাকার মতো তারকারা সামাজিক যোগাযোগ মাধ্যমে লোগো নিয়ে মন্তব্য করেছেন।

ফিফা জানিয়েছে, আরব সংস্কৃতির বিভিন্ন উপাদান এই লোগোর মধ্যে সমন্বিত করতে চেয়েছে তাঁরা। নিজেদের অফিশিয়াল অ্যাকাউন্টে ফিফা জানিয়েছে, ‘বিশ্বকাপ এমন একটা উৎসব, যা বিশ্বব্যাপী সবাইকে এক করে। আরবের দেশীয় ও আঞ্চলিক বিভিন্ন উল্লেখযোগ্য উপাদানের মিশেলে বানানো হয়েছে এই প্রতীক।’

কাতার বিশ্বকাপের আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, শীতের সময়ে মধ্যপ্রাচ্যের মানুষ সাধারণত উলের শাল পরে থাকেন, লোগো বানানোর সময়ে সে ব্যাপারটা মাথায় রাখা হয়েছে। লোগোটা তাই দেখে মনে হয়েছে বিশ্বকাপ আকৃতির এক উলের শালের মতো।

পূর্বপশ্চিমবিডি/ এসএ

কাতার,ফুটবল বিশ্বকাপ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত