• শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

ইসরাইলি খেলোয়াড়কে অপমান করলেন মিসরীয় খেলোয়াড়

প্রকাশ:  ৩০ আগস্ট ২০১৯, ১৯:২৬
স্পোর্টস ডেস্ক

আরব-ইসরাইল যুদ্ধের মাধ্যমে মধ্যপ্রাচ্যে মুসলিম অধ্যুষিত অঞ্চলের জন্য হুমকি হয়ে ওঠে ইহুদিবাদী ইসরাইল। ফিলিস্তিনি মুসলিমদের সাথে ইসরাইলের আগ্রাসী মনোভাব সারা বিশ্বের মুসলমানদের মধ্যে ইসরাইল বিরোধী ধ্যান ধারণা নিয়ে বেড়ে ওঠে। তার প্রতিফলন দেখা গেলো এবার খেলার মাঠে।

জাপানে চলছে বিশ্ব জুডো চ্যাম্পিয়নশিপ। এই টুর্নামেন্টে প্রতিপক্ষ হিসেবে ছিলেন মিসর ও ইসরাইলের দুই খেলোয়াড়।খেলার সৌজন্য দেখাতে ইসরাইলি প্রতিদ্বন্দ্বীর বাড়িয়ে দেয়া করমর্দনে অস্বীকৃতি জানিয়ে আলোচনায় ওঠে এসেছেন মিসরীয় এক জুডো খেলোয়াড়। চলমান বিশ্ব জুডো চ্যাম্পিয়নশিপের সেমিফাইনাল ম্যাচ শেষে ওই ঘটনা ঘটেছে। খবর বিবিসি,আনাদলু ও গাজা আল আন অ্যারাবিকের।

ম্যাচ শেষে ইসরাইলি খেলোয়াড় সাগি মুকি করমর্দনের উদ্দেশ্যে তার মিশরীয় প্রতিদ্বন্দ্বী মোহাম্মাদ আব্দুল আলির দিকে হাত বাড়ান। কিন্তু মোহাম্মাদ আব্দুল আলি প্রতিদ্বন্দ্বী ইসরাইলি হওয়ায় তার সঙ্গে করমর্দনে অস্বীকৃতি জানিয়ে তা প্রত্যাখ্যান করেন।

জুডো চ্যাম্পিয়নশিপের ম্যাচ শেষে রেফারি বাঁশিতে ফুঁ দিতেই ইসরাইলি খেলোয়াড় সাগি মুকি করমর্দনের উদ্দেশ্যে মোহাম্মাদ আব্দুল আলির দিকে হাত বাড়ান এবং এভাবে কয়েক মুহূর্ত অতিবাহিত হওয়ার পর শেষ পর্যায়ে মিসরীয় খেলোয়াড় মোহাম্মাদ আব্দুল আলি ইসরাইলি খেলোযাড় সাগি মুকির থেকে মুখ ফিরিয়ে মাঠ ছাড়েন।

করমর্দন প্রত্যাখ্যানের এ ধরণের ঘটনা যে এবারই প্রথম তাও নয়, এর আগে ২০১৬ সালে ব্রাজিলের রিওডি জেনিরোতে অনুষ্ঠিত বিশ্ব অলিম্পিকেও এমন সাহসী কাণ্ড ঘটিয়েছিলেন ইসলাম আস সিহাবী নামের মিসরীয় একজন খেলোয়াড়। সে সময় তার প্রতিদ্বন্দ্বী ছিলেন উর সাসাউন নামের এক ইসরাইলি।

মিশরীয় খেলোয়াড়ের ইসরাইলি খেলোয়াড়ের সঙ্গে করমর্দন না করায় কায়রোতে নিযুক্ত ইসরাইলি রাষ্ট্রদূত বিষয়টির প্রতিবাদ জানিয়েছেন।

বুধবারেই এই ঘটনার নিন্দা জানিয়ে তিনি মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ সিসির সঙ্গে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহুর করমর্দনের একটি ছবি টুইটারে শেয়ার করেন।

ছবির ক্যাপশনে তিনি লেখেন, মিশর এবং ইসরাইলের মধ্যে দ্বিপাক্ষিক শান্তি চুক্তির ৪০ বছর যাবত অসংখ্যবার করমর্দন হওয়ার পরও আজ এমন ঘটনা!

মিশরীয় জুডো ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট মারজুক আলির কাছে এ ব্যাপারে জানতে চাইলে স্থানীয় গণমাধ্যমগুলোকে তিনি জানান, ঘটনাটি আকস্মিকভাবে ঘটেছে। আমাদের খেলোয়াড় পরাজিত হওয়ায় তার মন অশান্ত ছিলো। আর এটাও বাস্তব যে, ইসরাইলি খেলোয়াড়ের এটাই প্রাপ্য ছিলো, কেননা সে ওই সময় কোন কথা বলেনি।

পূর্বপশ্চিমবিডি/ এসএ

মারজুক আলি,সাগি মুকি,ইসরাইল,মিশর
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত