Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬
  • ||
শিরোনাম

জাতীয় দল না পেয়ে ঘরোয়া দলের কোচ হলেন কারস্টেন

প্রকাশ:  ১৩ আগস্ট ২০১৯, ১৩:৪৩
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট icon

ক্রিকেট বিশ্বকাপের পরপরই শুরু হয়েছে বিভিন্ন দেশের জাতীয় দলের কোচদের ছাঁটাই প্রক্রিয়া। বিশ্বজয়ী ইংল্যান্ড থেকে শুরু করে রানার্স আপ নিউজিল্যান্ড,দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান, শ্রীলঙ্কা, এমনকি বাংলাদেশ দলেও হয়েছে কোচ ছাঁটাই। কোচ ছাঁটাইয়ের রেওয়াজ যেই দেশের সবচেয়ে বেশি সেই পাকিস্তান কোচ বদলের সিদ্ধান্ত নিয়েছে। কোচ পদে ইস্তফা দিয়েছেন এর সংখ্যাও নেহায়েৎ কম নয়। ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী কোচ ট্রেভর বেলিস ছেড়ে দিয়েছেন ইংল্যান্ডের দায়িত্ব। তাই আপাতত ইংল্যান্ডের কোচের পদও শূণ্য।

ইংল্যান্ড জাতীয় দলের জন্যও চলছে কোচের খোঁজ। সেই পদে দেখা যেতে পারে যে কাউকে। তবে আপাতত ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটের একটি টিমের কোচ হিসেবে নাম লিখিয়েছেন ভারতকে ২৮ বছর পরে বিশ্বকাপ জেতানো প্রোটিয়া কোচ গ্যারি কারস্টেন। ভারতীয় দলের কোচ হওয়ার জন্য আবেদন করেছিলেন। কিন্তু প্রাথমিক বাছাইতেও গ্যারি কারস্টেনের নাম রাখেনি বিসিসিআই। কোনো জাতীয় দলের সঙ্গেও এখন নেই ভারতের সাবেক বিশ্বজয়ী এই কোচ।

তবে নিজ দেশ দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটে সম্প্রতি নাম লিখেছেন কারস্টেন। এমজানি সুপার কাপের এবারের মৌসুমে কোচ হিসেবে দায়িত্ব পালন করার জন্য ডারবান হিটের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন তিনি।

তবে, শুধুমাত্র দক্ষিণ আফ্রিকাই নয়, গ্যারি কারস্টেন কোচ হচ্ছেন ইংল্যান্ডেও। ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) আয়োজিত নতুন ফরম্যাটের ক্রিকেট দ্য হান্ড্রেডসে কোচিং করানোর জন্য চুক্তিবদ্ধ হয়েছেন তিনি। কার্ডিফভিত্তিক ফ্রাঞ্চাইজির কোচ হওয়ার জন্য চুক্তিবদ্ধ হয়েছেন তিনি।

কয়েকদিন আগেই খবর বেরিয়েছিল, দ্য হান্ড্রেডসে কোচ হওয়ার জন্য চুক্তিবদ্ধ হয়েছেন অসি স্পিন জাদুকর শেন ওয়ার্ন। তিনি কোচিং করাবেন লন্ডন ভিত্তিক ফ্রাঞ্চাইজির।

ইএসপিএন ক্রিকইনফোর সঙ্গে আলাপকালে কারস্টেন বলেন, ‘ইয়ল্যান্ড অ্যান্ড ওয়েলসের ক্রিকেটে একজন কোচ হিসেবে অন্তর্ভূক্ত হওয়া আমার জন্য বিশেষ কিছু। যেটা এর আগে আমি কখনও চিন্তাই করতে পারিনি। এই সুযোগ পাওয়াটাই অনেক বড় এবং কার্ডিফের কোচ হিসেবে দায়িত্ব পালন করতে পারাটা অনেক সৌভাগ্যের।’

কারস্টেনের মতে, এই ফরম্যাটটি খুব বেশি জনপ্রিয় হবে। তিনি বলেন, ‘দ্য হান্ড্রেড হচ্ছে একটি নতুন ফরম্যাট। আমার বিশ্বাস এটা দিনকে দিন উন্নত হবে।’

আইপিএলে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু এবং বিগ ব্যাশ লিগে হোবার্ট হ্যারিকেনের হয়েও কোচিং করিয়েছেন এই সাবেক প্রোটিয়া ক্রিকেটার।

পূর্বপশ্চিমবিডি/এসএ

গ্যারি কারস্টেন,হান্ড্রেড ক্রিকেটস
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত