Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬
  • ||

তিনশো ছুঁলেন ক্রিস গেইল

প্রকাশ:  ১২ আগস্ট ২০১৯, ১৫:৫৮
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট icon

তিনশো ওয়ানডে ম্যাচের মাইলফলক স্পর্শ করলেন ‌‌‌‌‍'দ্য ইউনিভার্স বস' ক্রিস গেইল। ভারতের বিরুদ্ধে একদিনের আন্তর্জাতিক সিরিজের প্রথম ম্যাচে এ মাইলফলক স্পর্শ করেন গেইল। যদিও ম্যাচটি ভারতের বিপক্ষে হেরে যায় উইন্ডিজ দল।

জেসন হোল্ডারের ভাষায়, ড্রেসিংরুমে ক্রিস গেইল থাকলে সবাই আরও চনমনে হয়ে ওঠে। কাল পোর্ট অব স্পেনে ভারত-ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে তা-ই দেখা গেল। ম্যাচ শুরুর আগে হাতে চালানো স্কোরবোর্ড থেকে ৩, ০ ও ০ নিয়ে কে যেন গেইলের হাতে ধরিয়ে দিল। এরপর তাঁকে ঘিরে সতীর্থদের উল্লাস আর হাসির দমক ছুটল। হোল্ডারের ভাষায়, গেইলের মতো ৩০০তম ওয়ানডে খেলা ‘ড্রেসিংরুমে অনেকের কল্পনার বাইরে।’

কাল সতীর্থদের জন্য এ মাইলফলকটাই গড়লেন গেইল। ওয়েস্ট ইন্ডিজের ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে খেললেন ৩০০তম ওয়ানডে। এমন ম্যাচে আরেকটি অসাধারণ কীর্তিও গড়েছেন ‘ইউনিভার্স বস’। ২৪ বলে ১১ রানের ইনিংসটি দিয়ে টপকে গেছেন ব্রায়ান লারাকে। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ রানের রেকর্ড গড়তে গেইলের সামনে ছিলেন শুধু লারা। তাঁকে পেছনে ফেলতে মাত্র ৭ রান দরকার ছিল এ ওপেনারের। নিজের ইনিংস দিয়ে সমর্থকদের সন্তুষ্ট করতে না পারলেও রেকর্ডটা নতুন করেই লিখিয়েছেন গেইল (১০,৩৫৩)। তবে এটুকু ছাড়া ম্যাচের বাকি গল্প ভারতের।

গেইলের ৩০০তম ম্যাচকে স্মরণীয় করে রাখতে পারেনি তাঁর সতীর্থরা। ডি/এল নিয়মে স্বাগতিকদের ৫৯ রানে হারিয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে বিরাট কোহলির দল। প্রথম ম্যাচ বৃষ্টিতে ধুয়ে গেছে। অর্থাৎ সিরিজ বাঁচাতে শেষ ম্যাচটা জিততেই হবে ওয়েস্ট ইন্ডিজকে। স্বাগতিক এমন চাপে ফেলা আর গেইলের ৩০০তম ওয়ানডের আনন্দকে শেষ পর্যন্ত হারের রূপান্তরিত করার কারিগর বিরাট কোহলি। ওয়ানডেতে নিজের ৪২তম সেঞ্চুরি তুলে নিয়েছেন ভারতীয় অধিনায়ক। ১২৫ বলে তাঁর ১২০ রানের ইনিংসে ভর করে ৭ উইকেটে ২৭৯ রান তুলেছিল ভারত।

তাড়া করতে নেমে ১৩তম ওভারে বৃষ্টি হানা দেওয়ায় ওয়েস্ট ইন্ডিজের ইনিংস থেকে ৪ ওভার কর্তন করা হয়। ডি/এল নিয়মে নতুন লক্ষ্য দেওয়া হয় ২৭০। এভিন লুইস (৬৫) ছাড়া কেউ সেভাবে দাঁড়াতে না পারায় ৪২ ওভারে ২১০ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২৯৫ ওয়ানডে খেলে সর্বোচ্চ রানের রেকর্ডটি গড়েছিলেন লারা। এ ম্যাচের আগে দেশের হয়ে ২৯৬ ওয়ানডেতে গেইলের রান ছিল ১০,৩৪২। আইসিসি বিশ্ব একাদশের হয়েও তিন ম্যাচ খেলেছেন গেইল।

পূর্বপশ্চিমবিডি/এসএ

ক্রিস গেইল
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত